img

Follow us on

Monday, Mar 04, 2024

JEE Main: জেইই মেইন সেশন ১ - এর ফল প্রকাশিত হল, কী করে দেখবেন?

রেজিস্ট্রার প্রার্থীদের মধ্যে ৬ লক্ষেরও বেশি পুরুষ, যা কিনা প্রায় ৭০ শতাংশের কাছাকাছি।

img

জেইই মেইন রেজাল্ট

  2023-02-07 12:08:01

মাধ্যম নিউজ ডেস্ক: প্রকাশিত হল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা মেইন (JEE Main) সেশন ১-এর ফল। মঙ্গলবার  ন্যাশনাল টেস্টিং এজেন্সির তরফে ফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষার্থীরা jeemain.nta.nic.in- এই ওয়েবসাইটে গিয়ে ফল দেখতে পারেন। তার জন্যে লাগবে আবেদনপত্র নম্বর। এই নম্বর ব্যবহার করে অফিসিয়াল ওয়েবসাইট  গিয়ে ফলাফল দেখতে এবং ডাউনলোড করতে পারবেন। খুব তারাতারি মেধা তালিকাও প্রকাশিত হবে বলে জানিয়েছে এনটিএ। জেইই মেইন ২০২৩ সেশন ১ পরীক্ষা নেওয়া হয়েছিল ২৪, ২৫, ২৯, ৩০, ৩১ জানুয়ারি এবং এই বছরের ১ ফেব্রুয়ারি।    

৯ লক্ষেরও বেশি পরীক্ষার্থী জেইই মেইন (JEE Main) সেশন ১-এর জন্যে রেজিস্ট্রেশন করেছিলেন। এর মধ্যে ৮.৬ লক্ষ পেপার ১ বিই, বিটেক এবং ০.৪৬ লক্ষ পেপার ২ বিআর্কিটেকচার এবং বিপ্ল্যানিং-এর জন্য নিজেদের রেজিস্ট্রার করেছিলেন। এবছর পরীক্ষা দিয়েছিলেন ৯৫.৭৯ শতাংশ পরীক্ষার্থী। যা কিনা এযাবৎ কালে সর্বাধিক। 

এক জাতীয় সংবাদমাধ‍্যমে প্রকাশিত প্রতিবেদনের পরিসংখ্যান (JEE Main) অনুযায়ী, এবছরও মহিলা পরীক্ষার্থীর থেকে পুরুষ পরীক্ষার্থীর সংখ্যা বেশি। রেজিস্ট্রার প্রার্থীদের মধ্যে ৬ লক্ষেরও বেশি পুরুষ, যা কিনা প্রায় ৭০ শতাংশের কাছাকাছি। প্রথমবার, মহিলা পরীক্ষার্থী প্রায় ৩০ শতাংশেরও বেশি। গত বছরের তুলনায় সংখ্যাটা সামান্য বৃদ্ধি পেয়েছে, যা ২.৫ লক্ষ ছিল তা ২.৬ লক্ষে দাঁড়িয়েছে।

কী করে দেখবেন ফল?

  • প্রথমে jeemain.nta.nic.in- লিঙ্কে যেতে হবে। 
  • ফলাফলের লিঙ্কে ক্লিক করতে হবে। 
  • আবেদনপত্র নম্বর, জন্ম তারিখ এবং সিকিউরিটি পিন সহ প্রয়োজনীয় তথ‍্যগুলো দিতে হবে। 
  • আপনার জেইই মেইন সেশন ১ ফলাফল স্ক্রিনে দেখা যাবে। 

রিপোর্ট অনুযায়ী, এনটিএ এইবার চূড়ান্ত উত্তর পত্র পাঁচটি প্রশ্ন বাদ দিয়েছে। প্রতিটি সঠিক উত্তরের জন্য প্রার্থীরা চার নম্বর পাবেন। যারা বাদ দিয়েছে সেই প্রশ্নেগুলি তাঁদের কোনও নম্বর দেওয়া হবে না।

আরও পড়ুন: ফের ভেস্তে গেল দিল্লির মেয়র নির্বাচন, এই নিয়ে তৃতীয়বার

জেইই মেইন (JEE Main) সেশন ১ পরীক্ষা ইংরেজি, হিন্দি, গুজরাটি, কন্নড়, অসমীয়া, বাংলা, মালয়ালম, মারাঠি, ওড়িয়া, পাঞ্জাবি, তামিল, তেলেগু এবং উর্দু সহ ১৩টি ভাষায় পরিচালিত হয়েছে। জেইই মেইনের পেপার ১ হল বিটেক/বিই কোর্সের জন্য, পেপার ২ হল ব্যাচেলর অফ আর্কিটেকচারের জন্য, এবং পেপার ৩ হল ব্যাচেলর অফ প্ল্যানিং প্রোগ্রামের জন্য৷ এই বছরের ৬ থেকে ১২ এপ্রিল পর্যন্ত জেইই মেইনের দ্বিতীয় সেশন হবে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook এবং Twitter পেজ।    

 

Tags:

JEE Main

Result


আরও খবর


খবরের মুভি