img

Follow us on

Thursday, Sep 28, 2023

Dakshin Dinajpur: আমেরিকার ৫টি বিশ্ববিদ্যালয় থেকে গবেষণার ডাক পেলেন প্রত্যন্ত এলাকার যুবক

পরিবেশ বিজ্ঞানী হতে বাংলা থেকে শিকাগো! মাসিক স্টাইপেন্ড কত জানেন?

img

কৃষ্ণপুর এলাকার বাসিন্দা বয়স ২৩ এর যুবক আব্দুল মোতাকাব্বের সরকার। নিজস্ব চিত্র

  2023-07-30 19:33:21

মাধ্যম নিউজ ডেস্ক: পরিবেশ বিজ্ঞানী হওয়ার হাতছানি! আমেরিকার শিকাগোতে যাচ্ছেন দক্ষিণ দিনাজপুরের প্রত্যন্ত এলাকার যুবক। কুমারগঞ্জের (Dakshin Dinajpur) সমজিয়া গ্রাম পঞ্চায়েতের কৃষ্ণপুর এলাকার বাসিন্দা বয়স ২৩ এর যুবক আব্দুল মোতাকাব্বের সরকারের এমন সাফল্যে বেজায় খুশি প্রতিবেশীরা। অবাক হয়েছেন খোদ পরিবারের লোকেরাও। যাকে দেখতেই এখন ভিড় জমছে বাংলাদেশ সীমান্ত লাগোয়া কৃষ্ণপুর গ্রামে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের কৃতী ছাত্র আব্দুল মোতাকাব্বের শুধুমাত্র একটি বিশ্ববিদ্যালয় নয়, আমেরিকার পাঁচ-পাঁচটি বিশ্ববিদ্যালয় থেকে গবেষণা করার ডাক পেয়েছেন। যেখান থেকে মিলেছে মাসিক লক্ষ লক্ষ টাকা স্টাইপেন্ডের প্রতিশ্রুতিও। আর যার খুশিতেই রীতিমতো উৎসবের আমেজ সীমান্তবর্তী ওই গ্রামে। এদিকে ছেলের এমন সাফল্যের খবরে আবেগে আপ্লুত মা-বাবা চোখের জল আটকে রাখতে পারেননি। দেশের জন্য, সমাজের জন্য ও পরিবেশের জন্য কিছু করে দেখাক আব্দুল মোতাকাব্বের, চাইছে গোটা কৃষ্ণপুর গ্রাম। একাধিক শিক্ষকের পরামর্শ ও এপিজে আব্দুল কালামের আদর্শকে পাথেয় করেই গবেষণার কাজে মনোনিবেশ করতে চান আব্দুল মোতাকাব্বের।

কীভাবে এল এই ডাক?

দক্ষিণ দিনাজপুরের (Dakshin Dinajpur) কুমারগঞ্জ ব্লকের সীমান্তবর্তী গ্রাম কৃষ্ণপুরের বাসিন্দা পেশায় অবসরপ্রাপ্ত শিক্ষক তোফাজ্জল হোসেন সরকারের ছোট ছেলে আব্দুল মোতাকাব্বের সরকার। ছোট থেকেই মেধাবী আব্দুল মোতাকাব্বের প্রথমে স্থানীয় মাদ্রাসা ও তার পর হাইস্কুল থেকে পড়াশুনা করে ৯৩ শতাংশ নম্বর নিয়ে ২০১৮ সালে বালুরঘাট ললিতমোহন আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। এরপর যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পাঁচ বছর রসায়ন বিভাগ নিয়ে পড়াশুনা করে ইউএস-এর অনলাইন পরীক্ষায় অংশগ্রহণ করেন। এরপরেই চলতি বছরের জানুয়ারি মাসে আমেরিকার পাঁচটি বিশ্ববিদ্যালয় থেকে গবেষণার ডাক পান কুমারগঞ্জের প্রত্যন্ত এলাকার ওই মেধাবী ছাত্র।

৬ অগাস্ট আকাশপথে আমেরিকায় পৌঁছাবেন

যদিও আব্দুল মোতাকাব্বের শিকাগোতে অবস্থিত ইউনিভার্সিটি অফ এলিনয়েজে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। যেখান থেকে পাঁচ বছর গ্লোবাল ওয়ার্মিং ও অপ্রচলিত শক্তির উপরই গবেষণা করবেন তিনি। চুক্তি হিসাবে আমেরিকা সরকার ভারতীয় টাকায় প্রতি মাসে তাঁকে দু' লক্ষেরও বেশি টাকা দেওয়ার কথা জানিয়েছে। যে খবর দক্ষিণ দিনাজপুরের (Dakshin Dinajpur) সীমান্ত অধ্যুষিত গ্রামে পৌঁছাতেই খুশির আমেজে মেতে উঠেছে গোটা গ্রাম। আবেগে আপ্লুত হয়েছে আব্দুলের গোটা পরিবারও। আগামী ৬ অগাস্ট আকাশপথে আমেরিকায় পৌঁছাবেন কুমারগঞ্জ ব্লকের কৃষ্ণপুর গ্রামের ওই যুবক। মেধাবী ওই কৃতীকে দেখতেই যেন সকাল থেকে সন্ধ্যা উপচে পড়ছে গ্রামবাসীদের ভিড়।

কী বললেন ওই যুবক এবং তাঁর বাবা-মা?

আব্দুল মোতাকাব্বের সরকার (Dakshin Dinajpur) বলেন, দেশের জন্য, সমাজের জন্য কিছু করার ভাবনা তাঁর ছোট থেকেই। গ্লোবাল ওয়ার্মিং ও অপ্রচলিত শক্তির উপর গবেষণার জন্য আমেরিকার শিকাগোতে ডাক পেয়েছেন তিনি। পাঁচটি বিশ্ববিদ্যালয় থেকে তিনি ডাক পেলেও আমেরিকার শিকাগোতে ইউনিভার্সিটি অফ এলিনয়েজেই যোগ দিচ্ছেন। বাবা তোফাজ্জল হোসেন সরকার বলেন, তাঁর ছেলে এপিজে আব্দুল কালামকে অনুসরণ করেই এপথে এগিয়ে চলেছে। দেশের জন্য, সমাজের জন্য, মানুষের জন্য কিছু করুক, তাঁরা সেটাই চান। মা মেহেবুবা বিবি বলেন, ছোট থেকেই একটু আলাদা তাঁর ছোট ছেলে। পড়াশুনায় যথেষ্টই ভালো সে। তবে একটা অচেনা শহরে যাচ্ছে, এটা নিয়েই কিছুটা দুশ্চিন্তায় রয়েছেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Dakshin Dinajpur

research in american universities


আরও খবর


খবরের মুভি