img

Follow us on

Tuesday, Apr 23, 2024

CBSE: আজ থেকে শুরু সিবিএসই দশম-দ্বাদশ পরীক্ষা, ‘চ্যাটজিপিটি’ ব্যবহারে কড়া নিষেধাজ্ঞা 

কঠোরভাবে নিষেধ করা হয়েছে চ্যাটজিপিটি-র ব্যবহার

img

প্রতীকী ছবি

  2023-02-15 12:04:21

মাধ্যম নিউজ ডেস্ক: আজ থেকে শুরু হল সিবিএসই (CBSE) দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা। পরীক্ষা চলবে ৫ এপ্রিল পর্যন্ত। দশম ও দ্বাদশ শ্রেণি মিলিয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৩৮ লক্ষ ৮৩ হাজার ৭১০। দশম শ্রেণির পরীক্ষা চলবে ২১ মার্চ পর্যন্ত। অন্যদিকে, ৩৬ দিন ধরে চলবে দ্বাদশ শ্রেণির পরীক্ষা। শেষ হবে ৫ এপ্রিল। জানা গিয়েছে, দেশজুড়ে ৭ হাজার ২৫০ কেন্দ্রে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা হয়েছে। 

কঠোরভাবে নিষেধ করা হয়েছে চ্যাটজিপিটি-র ব্যবহার

  
বোর্ডের (CBSE) নির্দেশিকায় জানানো হয়েছে, পরীক্ষা হলে মোবাইল ব্যবহার কঠোরভাবে নিষিদ্ধ। সম্প্রতি প্রযুক্তি বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছে চ্যাটজিপিটি প্রযুক্তি। যার মাধ্যমে কঠিন পরীক্ষার উত্তরও পাওয়া যাচ্ছে সামান্য কয়েক সেকেন্ডে। এর আগে গুগলের ব্রাউজার সার্চ করে লিঙ্ক পাওয়া যেত, সেই লিঙ্কে প্রবেশ করে নির্দিষ্ট সাইট থেকে উত্তর খুঁজতে হত। কিন্তু চ্যাটজিপিটির সৌজন্যে এখন সবটাই হাতের মুঠোয়। তাই পরীক্ষা হলে অ্য়াপের ব্যবহার নিষিদ্ধ করেছে বোর্ড।

অ্যাডমিড কার্ডে কী নির্দেশ দিল বোর্ড (CBSE)

পরীক্ষার অ্যাডমিট কার্ডে বলা হয়েছে, "আপনি পরীক্ষাকেন্দ্রে কোনও অবৈধ কাজ করবেন না।  কোনও পরীক্ষার্থীকে অবৈধ উপায় অবলম্বন করে পরীক্ষা দিতে দেখা যায়, তাহলে তাকে Unfair Means (UFM) কার্যকলাপের অধীনে আটক করা হবে। এখানেই শেষ নয়, পরে বোর্ডের নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে অভিযুক্তের বিরুদ্ধে। "

বিশ্বের তাবড় শিক্ষা প্রতিষ্ঠানে নিষিদ্ধ চ্যাটজিপিটি

 মার্কিন সংবাদ সংস্থা সূত্রে জানা গেছে, নিউ ইয়র্ক সিটি ও সিয়াটেলের কিছু পাবলিক স্কুলে ইতিমধ্যে নিষিদ্ধ করা হয়েছে চ্যাটজিপিটি-কে। ইতিমধ্য়েই বেশ কয়েকটি মার্কিন বিশ্ববিদ্যালয় টেক-হোম  অ্য়াসেসমেন্ট ও হাতে লেখা প্রবন্ধ ও মৌখিক পরীক্ষা বন্ধ করার পরিকল্পনা ঘোষণা করেছে। 

মাধ্যমিক পরীক্ষার্থীরা আজ থেকে পাবেন অ্যাডমিড কার্ড                                                                   

এই মাসে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। জানা গিয়েছে, West Bengal Board of Secondary Education এর অফিস থেকে  গতকালই অ্যাডমিট কার্ড সংগ্রহ করে স্কুলগুলি। ছাত্র-ছাত্রীরা ১৫ ফেব্রুয়ারি থেকে স্কুল থেকে অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারবে বলে জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook এবং Twitter পেজ।

 

 

Tags:

CBSE


আরও খবর


খবরের মুভি