img

Follow us on

Monday, Jun 17, 2024

18th Lok Sabha: নেই কোনও নিরক্ষর সাংসদ! ১৮তম লোকসভায় ৮০ শতাংশ সদস্যই স্নাতক

MPs Educational Qualification: লোকসভায় নির্বাচিত নতুন সাংসদদের শিক্ষাগত যোগ্যতা কত দূর?

img

সংগৃহীত চিত্র

  2024-06-10 13:51:46

মাধ্যম নিউজ ডেস্ক: সম্প্রতি গঠিত হল দেশের নতুন সরকার। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন জাতীয় উন্নয়ন জোট এনডিএ-এর ২৯৩ জন সাংসদ নির্বাচিত হয়েছেন। বিভিন্ন এক্সিট পোল যা পূর্বাভাস দিয়েছিল তার চেয়ে ভাল পারফরম্যান্স করেছে। বিরোধী জোটের ২৩২ জন সাংসদ ১৮তম লোকসভার (18th Lok Sabha) অংশ হতে চলেছেন। তবে লোকসভায় নির্বাচিত এই নতুন সাংসদদের শিক্ষাগত মান (MPs Educational Qualification) কত? জানা গিয়েছে নবনির্বাচিত ১৮তম লোকসভায় কোনও নিরক্ষর সাংসদ তো নেই-ই, উপরন্তু প্রায় ৮০ শতাংশ সাংসদের শিক্ষাগত মান স্নাতক এবং কেউ কেউ স্নাতকোত্তর।  

নতুন লোকসভায় শিক্ষাগত যোগ্যের তালিকা 

নব-নির্বাচিত ৫৪৩ জন সাংসদের মধ্যে সিংহভাগই উচ্চ-শিক্ষিত। নির্বাচিত সাংসদদের শিক্ষাগত বিভিন্ন ডিগ্রি রয়েছে। একটি রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে যে, বিজয়ী প্রার্থীদের মধ্যে প্রায় ১৯ শতাংশ প্রার্থীর  শিক্ষাগত যোগ্যতা পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর মধ্যে। বাকি সকলেই উচ্চশিক্ষিত। ১৮তম লোকসভার (18th Lok Sabha) ৫ শতাংশ সাংসদের ডক্টরেট ডিগ্রি রয়েছে, যার মধ্যে তিনজন মহিলা সাংসদ রয়েছে। 

শিক্ষাগত যোগ্যতার দল-ভিত্তিক বিশ্লেষণ 

লোকসভায় নবনির্বাচিত (18th Lok Sabha) সাংসদের শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী ভারতীয় জনতা পার্টির (BJP) ২৪০ জন সাংসদের মধ্যে ৬৪ জন স্নাতক এবং ৪৯ জন স্নাতকোত্তর। কংগ্রেসের  ৯৯ জন সাংসদের মধ্যে ২৪ জন স্নাতক ও ২৭ জন স্নাতকোত্তর। এছাড়াও ২১ জন সাংসদের স্নাতক ডিগ্রি রয়েছে। অন্যদিকে ১০৫ জন সাংসদ সদস্যের শিক্ষাগত যোগ্যতা (MPs Educational Qualification) পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত রয়েছে। তবে এটাও উল্লেখ করা দরকার যে, পুরনো দলের কোনো সাংসদের শিক্ষাগত যোগ্যতা দশম শ্রেণি পাশের নিচে নেই। এই গোষ্ঠীতে বিভিন্ন দলের সদস্যও রয়েছে যেমন সমাজবাদী পার্টির (SP) ৬জন সাংসদ সহ আরও অনেকে।  

আরও পড়ুন: জমকালো অনুষ্ঠানে ফের প্রধানমন্ত্রী পদে শপথ মোদির, মন্ত্রিসভায় কারা?

এছাড়াও উচ্চ শিক্ষার জন্য, ১৪৭ জন সাংসদ স্নাতক ডিগ্রিধারী এবং আরও ১৪৭ জনের স্নাতকোত্তর যোগ্যতা রয়েছে। উপরন্তু, স্নাতক এবং ডিপ্লোমা যোগ্যতা সহ ৯৮ জন সাংসদ রয়েছেন। ফলে এই গোটা বিষয়টি সংসদের মধ্যে শিক্ষাগত (MPs Educational Qualification) বৈচিত্র্যকে আরও জোরদার করেছে। নতুন লোকসভায় কলেজে পড়া সাংসদের সংখ্যাও বেড়েছে। সর্বোপরি লক্ষ্য করলে দেখা যাবে বর্তমানে লোকসভায় ধীরে ধীরে নিরক্ষর সাংসদের তালিকা কমছে। স্নাতক নন এমন সাংসদের তালিকা ১৭ তম লোকসভার ২৭ শতাংশ থেকে ১৮তম লোকসভায় (18th Lok Sabha) ২২ শতাংশে নেমে এসেছে। এই লোকসভার ৭৮ শতাংশ সাংসদ কমপক্ষে স্নাতক শিক্ষা সম্পন্ন করেছেন।  নবনির্বাচিত নারী সংসদ সদস্যদের ক্ষেত্রেও এই অনুপাত একই। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

India

bangla news

Bengali news

news in bengali

18th Lok Sabha

Illiterate MP

MPs Educational Qualification


আরও খবর


খবরের মুভি