img

Follow us on

Monday, Jun 17, 2024

Maha Shivratri: শিবরাত্রিতে দ্বাদশ জ্যোতির্লিঙ্গ দর্শন 

শিবরাত্রিতে দ্বাদশ জ্যোতির্লিঙ্গ দর্শন 

  2023-02-18 23:50:59

মহা শিবরাত্রি ঘিরে দেশজুড়ে উৎসবের মেজাজ। দেশের প্রতিটি শিব মন্দিরেই ভক্তদের ঢল। রাত থাকতেই কাশী থেকে উজ্জ্বয়িনীতে লম্বা লাইন। দু জায়গাই দ্বাদশ জ্যোতির্লিঙ্গির অন্যতম।  চলুন এই শিবরাত্রির দিনে এক এক করে আপনাদের দর্শন করাই দ্বাদশ জ্যোতির্লিঙ্গ। 

প্রথমেই চলুন যাই বেনারস। কাশীতে বসে আছেন বাবা বিশ্বনাথ। ডম্বরু বাজিয়ে শৈব আরাধনার পথে ভক্তেরা। বাবার মাথায় জল ঢালার জন্য সকাল থেকেই লম্বা লাইন মন্দিরে। 

বাবা বিশ্বনাথের পাশাপাশি দ্বাদশ জ্যোতির্লিঙ্গের অন্যতম দেওঘরের বাবা বৈদ্যনাথ ধাম। হিন্দু পুরাণ অনুসারে, লঙ্কারাজ  রাবণ এখানে শিবকে খুশি করার জন্য তপস্যা করেছিলেন। তিনি তাঁর দশটি মাথা একটি একটি করে কেটে যজ্ঞের আগুনে আহুতি দিচ্ছিলেন। এতে শিব সন্তুষ্ট হয়ে আহত রাবণকে সুস্থ করে তুলতে আসেন। শিব যেহেতু এখানে বৈদ্য বা চিকিৎসকের ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন, তাই এখানে শিবকে বলা হয় বৈদ্যনাথ।

বৈদন্যাথ ধামের পর চলুন যাই ওংকারেশ্বর মন্দিরে। মধ্যপ্রদেশের নর্মদা নদীর তিরে এই ওঙ্কারেশ্বর জ্যোতির্লিঙ্গ।  মধ্যপ্রদেশের ইন্দোর থেকে পৌঁছে যাওয়া যায় সেখানে। পাঁচতলা মন্দিরের গর্ভগৃহে ছোট্ট শিবলিঙ্গ৷ সামান্য উচ্চতা৷ জাতিধর্ম নির্বিশেষে স্পর্শ করে পূজো দেওয়া যায়৷ 

এই মধ্যপ্রদেশেই উজ্জ্বয়িনীতে রয়েছে আর এক জ্যোতির্লিঙ্গ। মহাকালেশ্বর মন্দির। এটিই একমাত্র দক্ষিণমুখী মন্দির। এই মূর্তির বিশেষত্ব এই যে তান্ত্রিক শিবনেত্র প্রথাটি বারোটি জ্যোতির্লিঙ্গের মধ্যে একমাত্র মহাকালেশ্বর মন্দিরে দেখা যায়। ‘ওঙ্কারেশ্বর মহাদেবে’র মূর্তিটি মহাকাল মন্দিরের গর্ভগৃহের উপরে স্থাপিত। সারা বছরই এখানে ভিড় করেন দর্শনার্থীরা। 

দ্বাদশ জ্যোতির্লিঙ্গের অন্যতম ত্র্যম্বকেশ্বর জ্যোতির্লিঙ্গ। মহারাষ্ট্রের নাসিকের কাছে গোদাবরী  নদীর উৎসের কাছে অবস্থিত এই জ্যোতির্লিঙ্গ অন্যতম জনপ্রিয় ।এই লিঙ্গমূর্তি তিন ভাগে বিভক্ত এবং অন্য শিবলিঙ্গের চেয়ে আলাদা৷  

দ্বাদশ জ্যোতির্লিঙ্গের অন্যতম গুজরাটের সোমনাথ মন্দির। সৌরাষ্ট্রের কাছে প্রভাসে এই মন্দিরে পুজো দিতে সারা বছর ধরে পুণ্যার্থীদের ঢল নামে। বিদেশি শক্তি বারবার হামলা চালিয়েছে এই মন্দিরে। বহুবার মন্দিরটির পুনর্নির্মাণ হয়েছে। এখানকার শিব সোমেশ্বর মহাদেব নামেও পরিচিত।

দক্ষিণ ভারতের অন্ধ্রপ্রদেশে শ্রীশৈলমে অবস্থিত মল্লিকার্জুন জ্যোতির্লিঙ্গ এক প্রসিদ্ধ শিব মন্দির।  কেন্দ্রীয় মণ্ডপে অনেকগুলি স্তম্ভ এবং নন্দীকেশ্বরের একটি বিরাট মূর্তি আছে।দক্ষিণ ভারতের সকল হিন্দুদের কাছে এই মন্দির অনেক পবিত্র। সারা বছর ধরে এখানে অনেক অনেক ভক্ত আসেন নিজের মনস্কামনা পূরণ করতে। 

দ্বাদশ জ্যোতির্লিঙ্গের অন্যতম কেদারনাথ মন্দির। চারধামের অন্যতম কেদারনাথ উত্তরাখণ্ড রাজ্যের গাড়োয়াল হিমালয়ে অবস্থিত। মন্দাকিনী নদীর তিরে এটি একটি মন্দির শহর ও বটে। বেরা এখানে তপস্যা করে শিবকে তুষ্ট করে।

মহারাষ্ট্রে অবস্থিত অন্যতম উল্লেখযোগ্য শিবলিঙ্গ ভীমশঙ্কর জ্যোতির্লিঙ্গ। এই অঞ্চলটি প্রাচীনকালে ডাকিনী দেশ নামে পরিচিত ছিল। এখানে ভীমা নামক এক অসুর বধ করেন বাবা শিব। 

এরপর চলুন গুজরাটের নাগেশ্বর জ্যোতির্লিঙ্গ দর্শনে। গুজরাটের জামনগরে অবস্থিত এই মন্দিরের শিবলিঙ্গকে বিশেষ মান্যতা দেওয়া হয়েছে। শিব উপাসকরা নাগেশ্বর মন্দিরের জ্যোতির্লিঙ্গ দর্শন পরম পবিত্র বলে গণ্য করে।

দ্বাদশ জ্যোতির্লিঙ্গের অন্যতম রামেশ্বরম মন্দির। তামিলনাড়ুর রামেশ্বরে অবস্থিত এই  রামেশ্বরম জ্যোতির্লিঙ্গ চারধামের মধ্যে অন্যতম ধাম।একে দক্ষিণ ভারতের কাশীও বলা হয়। সীতাদেবীর বালুকা দ্বারা নির্মিত মূর্তি ও রামচন্দ্রের প্রতিষ্ঠিত শিবলিঙ্গ স্থাপিত রয়েছে এই মন্দিরে। 

দ্বাদশ জ্যোতির্লিঙ্গের শেষ জ্যোতির্লিঙ্গ রয়েছে মহারাষ্ট্রের ইলোরায়। এখানে অধিষ্ঠিত ঘৃষ্ণেশ্বর জ্যোতির্লিঙ্গ। মন্দিরটি লাল পাথর দিয়ে তৈরি।

 

 

Tags:

 

jyotirlinga

12 jyotirling

Maha Shivratri

maha shivratri 2023

maha shivaratri

maha shivratri vrat katha

shivratri

shivratri ki katha

shivratri ki kahani

maha shivratri story

shivratri 2023

maha shivaratri 2023

  12 jyotirlinga

12 jyotirlinga darshan

12 jyotirlinga names

12 jyotirlinga story

12 jyotirlinga in india

where are 12 jyotirlinga

12 jyotirlinga temples in india

12 jyotirlinga name

jyotirlingas

12 jyotirling temple

12 jyotirling darshan

dwadash jyotilinga yatra

dwadash jyotirlingas


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর