img

Follow us on

Monday, Apr 29, 2024

Raiganj: জঙ্গলে গিয়ে পিকনিক করা বন্ধ, বন দফতরের নির্দেশে ক্ষুব্ধ জেলাবাসী

শীতের মধ্যে পিকনিক করা বন্ধ করে দিল বন দফতর, কোথায় জানেন?

img

বন দফতরের এই সব জায়গায় এতদিন পিকনিক হত (নিজস্ব চিত্র)

  2023-12-23 17:22:11

মাধ্যম নিউজ ডেস্ক: জেলায় জঙ্গলে গিয়ে পিকনিক করা পুরোপুরি নিষিদ্ধ করল জেলা বনদফতর। উত্তর দিনাজপুরের রায়গঞ্জ (Raiganj) কুলিক পক্ষীনিবাস সংলগ্ন এলাকা, হেমতাবাদের বাহারাইল ফরেস্ট এলাকা, কালিয়াগঞ্জের ধামজা ফরেস্ট সংলগ্ন এলাকায় পিকনিক করতেন সাধারণ মানুষেরা। এবছর বন বিভাগের পক্ষ থেকে নিষেধাজ্ঞা সম্পর্কিত পোস্টার ও নির্দেশিকা টাঙিয়ে দেওয়া হয়েছে। এই নিষেধাজ্ঞার পিকনিকে উৎসাহী সাধারণ মানুষদের মধ্যে হতাশা দেখা দিয়েছে। শীত মানেই তো পিকনিক, তাই সাধারণ মানুষের দাবি বন দফতরের পক্ষ থেকে জঙ্গলের পরিবর্তে অন্য কোনও জায়গায় পিকনিকের ব্যবস্থা করলে ভালো হয়। বনবিভাগের এই সিদ্ধান্তে মর্মাহত পরিবেশ ও পশুপ্রেমী গৌতম তান্তিয়া। তিনি বলেন, বন বিভাগ কর্তৃপক্ষ নিয়ন্ত্রণ করতে পারবে না বলেই এই সিদ্ধান্ত নিয়েছে। এ বিষয়টি পুনরায় বিবেচনার তিনি দাবি জানিয়েছেন।

বন বিভাগের সিদ্ধান্তে ক্ষুব্ধ সাধার মানুষ (Raiganj)

উত্তর দিনাজপুর জেলা সদর রায়গঞ্জ (Raiganj) শহর থেকে মাত্র দু'কিলোমিটার দূরেই রয়েছে আবদুলঘাটা, ভট্টদিঘি, সোহারই এই তিনটি মৌজার প্রায় ৩০০ একর জায়গাজুড়ে কুলিক পক্ষীনিবাস। প্রতি বছর জুন মাস থেকে হাজার হাজার মাইল দূর থেকে শামুকখোল, ইগ্রেট, করমরেন্ট, নাইট হেরন সহ বিভিন্ন প্রজাতির লক্ষাধিক পরিযায়ী পাখির দল এই কুলিক পক্ষীনিবাসে এসে ভিড় জমায়। যা দেখতে দূর দূরান্তের বহু পর্যটকের আকর্ষণীয় পর্যটনকেন্দ্র হয়ে ওঠে রায়গঞ্জ কুলিক পক্ষীনিবাস। অপরদিকে শীত পড়তেই ২৫ শে, ডিসেম্বর থেকে নতুন ইংরেজি বছরের গোটা জানুয়ারি মাস পক্ষীনিবাসের কোর এরিয়া সংলগ্ন ভট্টদিঘি, শিয়ালমণি, আবদুলঘাটা, মনিপাড়া সহ বিভিন্ন স্থানে শুধু স্থানীয়রাই নয়, আশপাশের বিভিন্ন জেলা, এমনকী ভিনরাজ্য থেকেও প্রচুর মানুষ পিকনিক করতে আসেন। শুধু রায়গঞ্জই নয় হেমতাবাদ ও কালিয়াগঞ্জের বাহারাইল ও ধামজা ফরেস্ট এলাকাতেও পিকনিক করার জন্য ভিড় করেন সাধারণ মানুষ। তবে, এবারে বন সংরক্ষনের লক্ষ্যে পিকনিক বন্ধের সিদ্ধান্ত গ্রহণ করেছে উত্তর দিনাজপুর জেলা বন বিভাগ। এই ঘটনা ক্ষুব্ধ জেলাবাসী। তাঁদের বক্তব্য, এমনিতেই রায়গঞ্জ কিংবা জেলায় তেমন ঘোরার জায়গা নেই। তারমধ্যে এই সিদ্ধান্তের জেরে আমরা সকলেই অসন্তুষ্ট। পিকনিক করতে না দিলে পর্যটকের সংখ্যা কমবে। ক্ষতি হবে রাজস্বের।

বন বিভাগের আধিকারিক কী বললেন?

বন বিভাগের বিভাগীয় বন আধিকারিক দাওয়া সাংমু শেরপা বলেন, এবছরে উত্তর দিনাজপুর জেলার প্রতিটি বনাঞ্চলে পিকনিকে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। রায়গঞ্জের (Raiganj) কুলিক, আব্দুল ঘাটা, শিয়ালমণি, ধামজা, বাহারাইল সহ একাধিক বনাঞ্চলে পিকনিক নট অ্যালাও এর পোস্টার ঝোলানো হয়েছে। এর নেপথ্যে বন আধিকারিকের ব্যখ্যা, বর্তমানে শুষ্ক আবহাওয়া রয়েছে। এর মধ্যে বনাঞ্চলে আগুন জ্বালিয়ে রান্না করলে যে কোনও মুহূর্তে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটতে পারে। এমনিতেই এজেলায় বনভূমির পরিমাণ কম। ৬০০ হেক্টর জমিতে রয়েছে বনাঞ্চল। যে সব জায়গা ফাঁকা হয়েছে সেখানে বনসৃজন করা হয়েছে। তাই বন সংরক্ষণের জন্যই এই সিদ্ধান্ত। তবে মানুষ চাইলে ঘুরতে আসতেই পারেন। কিন্তু 'পিকনিক' বলতে আক্ষরিক অর্থে যা বোঝাই সেই কর্মসূচি নেওয়া যাবে না।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

bangla news

Bengali news

Raiganj

Uttar Dinajpur

Forest Department

picnic