img

Follow us on

Monday, Apr 29, 2024

Bengal Tiger: 'তুমি যে এখানে, কে তা জানত?', নেওড়া ভ্যালির জঙ্গলে ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়লেন তিনি

দেখা মিলল বাঘমামার! কোথায় জানেন?

img

নেওড়া ভ্যালির জঙ্গলে দেখা মিলল রয়্যাল বেঙ্গলের। নিজস্ব চিত্র

  2023-12-27 19:19:00

মাধ্যম নিউজ ডেস্ক: ফের বন দফতরের ট্র‍্যাপ ক্যামেরায় ধরা পড়ল রয়্যাল বেঙ্গল টাইগারের (Bengal Tiger) ছবি। গরুমারা বন্যপ্রাণী বিভাগের নেওড়া ভ্যালির জঙ্গলে ছবিতে ধরা পড়েছে দক্ষিণরায়। চলতি বছরের অক্টোবর ও নভেম্বর মাসে এই ছবি বন দফতরের হাতে এসেছে। দু'বছর আগে এই জঙ্গলেই দেখা মিলেছিল রয়্যাল বেঙ্গল টাইগারের। এবার ফের দেখা মিলল। স্বভাবতই বেশ খুশি বন দফতর এবং পশুপ্রেমীরা। অত্যন্ত দুর্গম এই এলাকার পুরোটাই ঘন জঙ্গলে ভরা। এখানে চোরাশিকারিদের পক্ষে প্রবেশ করাটা খুবই কঠিন। যার ফলে কিছুটা স্বস্তিতে বন দফতর।

প্রথম প্রমাণ পর্যটকের ক্যামেরায়

স্বস্তি এবং খুশি হলেও কড়া নজরদারি রাখা হয়েছে বন দফতরের পক্ষ থেকে। তবে এই এলাকায় যে ডোরাকাটা (Bengal Tiger) রয়েছে, তার প্রথম প্রমাণ মিলেছিল এক পর্যটকের ক্যামেরায় ধরা পড়া ছবিতে। বছর পাঁচেক আগে প্রথম এই ছবির কথা জানা গিয়েছিল। তারপরই তৎপর হয় বন দফতর। ওই এলাকায় বসানো হয় ট্র‍্যাপ ক্যামেরা। আর তার কিছুদিন পরেই নিশ্চিত হন বন দফতরের কর্তারা। ওই ক্যামেরা বসানোর পর প্রায় দু'বছর পর রয়্যাল বেঙ্গল টাইগারের ছবি  ধরা পড়ে। তবে একটি ক্যামেরায় নয়, বেশ কয়েকটি ক্যামেরায় ধরা পড়ে ডোরাকাটাদের ছবি। এই বছর ফের একই এলাকায় দু'বার ধরা পড়ে বাঘের ছবি।

চলছে কড়া নজরদারি

বন দফতর এখন খতিয়ে দেখছে, এই বাঘটি (Bengal Tiger) আগের, নাকি তারা বংশবৃদ্ধি করেছে। এই বিষয়টি নিশ্চিত হতে তারা কড়া নজরদারি শুরু করেছে। এদিকে ফের ওই এলাকায় রয়্যাল বেঙ্গল টাইগারের দেখা মেলায় বেশ খুশি বন দফতর। গরুমারা বন্যপ্রাণী বিভাগের ডিএফও দ্বিজপ্রতিম সেন জানান, তাঁরা বেশ খুশি। পাশাপাশি ওই এলাকায় নজরদারি বাড়ানো হচ্ছে। নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে কোনও রকম খামতি রাখছেন না তাঁরা। এমনকী ওই এলাকার আশেপাশে সাধারণ মানুষকে ঘেঁষতে দেওয়া হচ্ছে না। তাছাড়া ওই এলাকার যা পরিবেশ, সেই হিসেবে নিজেদের দুর্গ রক্ষা করতে সক্ষম দক্ষিণরায়রা।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Royal Bengal Tiger

trap camera

neora valley national park

Gorumara wildlife division

pictures of the Royal Bengal Tiger

jungles of Neora Valley

west bengal forest department