img

Follow us on

Monday, Apr 29, 2024

Poush Mela Santiniketan: শান্তিনিকেতনে পৌষমেলার জন্য চলবে 'স্পেশাল ট্রেন', ঘোষণা পূর্ব রেলের

পৌষমেলায় কোন কোন দিন চলবে 'স্পেশাল ট্রেন' জানেন কি?

img

শান্তিনিকেতন স্টেশন। সংগৃহীত চিত্র।

  2023-12-23 17:08:47

মাধ্যম নিউজ ডেস্ক: শান্তিনিকেতনের পৌষমেলায় ‘পৌষমেলা স্পেশাল ট্রেন’ (Poush Mela Santiniketan) চালানোর কথা ঘোষণা করেছে পূর্ব রেল। সূত্রে জানা গিয়েছে, পর্যটকদের যাতায়েত সুবিধার জন্য এই বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। যদিও সাময়িক ভাবে বিগত কয়েক বছর এই মেলা বন্ধ থাকলেও এবছর ফের মেলা অনুষ্ঠিত হতে চলেছে। প্রচুর পর্যটকদের ভিড় হবার আশঙ্কায় এই স্পেশাল ট্রেন চলবে।

রেলের সূত্রে কী জানা গিয়েছে (Poush Mela Santiniketan)?

গত কয়েক বছর ধরে বোলপুরের শান্তিনিকেতনে মেলা বন্ধ ছিল। এই বছর ফের মেলা হওয়ার কথা জানিয়েছে মেলা কর্তৃপক্ষ। ফলে এই বছর বেশ মেলার কারণে ব্যাপক ভিড়ের সম্ভাবনা রয়েছে। পূর্ব রেলের তরফ থেকে জানা গিয়েছে মেলার (Poush Mela Santiniketan) আগত পর্যটকরা জেনারেল সেকেন্ড ক্লাসে ভ্রমণের সুযোগ পাবেন। আগামী ২৫, ২৬, ২৭ ডিসেম্বর হাওড়া থেকে রামপুরহাট পর্যন্ত এই স্পেশাল ট্রেন চলবে বলে জানা গিয়েছে। এই সকল ট্রেনগুলি ব্যান্ডেল, বর্ধমান হয়ে রামপুরহাট পর্যন্ত চলবে। মেলার জন্য এই প্রত্যেকদিন সকাল ৭ টা ১৫ মিনিট পর্যন্ত হাওড়া থেকে চলবে এই পৌষমেলা স্পেশাল ট্রেন। এই ট্রেন সকাল ১১ টার মধ্যে পৌঁছে যাবে রামপুরহাটে। আবার বিকাল ৩ টার সময় রামপুরহাট থেকে চলবে এবং হাওড়ায় পৌঁছাবে সন্ধ্যে ৭ টায়। সূত্রে জানা গিয়েছে, এই ট্রেনের যাত্রাপথে যে যে স্টেশনে দাঁড়াবে তা হল ব্যান্ডেল, বর্ধমান, গুসকরা, বোলপুর, শান্তিনিকেতন, প্রান্তিক, আহমেদপুর, সাঁইথিয়া।

মুখ্য জনসংযোগ আধিকারিকের বক্তব্য

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, “এই স্পেশাল ট্রেন মেলার (Poush Mela Santiniketan) দর্শনার্থীদের কাছে বাজেট ফ্রেন্ডলি হবে। ট্রেনের মধ্যে জেনারেল সেকেন্ড ক্লাসে ভ্রমণ করা যাবে।”

উল্লেখ্য, এই মেলা খুবই ঐতিহ্যবাহী মেলা। কিন্তু বিশ্বভারতীর বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর সময়ে সাময়িক ভাবে বন্ধ হয়ে যায়। অবশ্য বন্ধের পিছনে স্থানীয় তৃণমূল নেতাদের বিশ্বভারতীর মেলারমাঠ দখল এবং ক্যাম্পাসের শিক্ষার পরিবেশকে ধ্বংস করার বিষয়ে শাসক দলের রাজনীতি উঠেছিল। পাশাপাশি ক্যাম্পাসের ছাত্র, গবেষক, আশ্রমিক এবং স্থানীয় মানুষ পৌষমেলার দাবিতে বারবার আন্দোলন করতে দেখা যায়। যদিও নতুন অস্থায়ী উপাচার্য নিযুক্ত হওয়ার বিশেষ বৈঠকে 'মেলার প্রস্তুতিতে সময়ের অভাবে'র কথা না বললেও আবার স্থানীয় মানুষের দাবিতে মেলা অনুষ্ঠিত হচ্ছে বলে জানা গিয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

Eastern Railway

Madhyam

Poush Mela Santiniketan

announce

poush mel

special train