img

Follow us on

Monday, Apr 29, 2024

Election Commission of India: আধার না থাকলেও দেওয়া যাবে ভোট, জানিয়ে দিল নির্বাচন কমিশন

CEC on Aadhaar: আধার কার্ড না থাকলে ভোট দিতে পারবেন, কিনা? বড় ঘোষণা করলেন মুখ্য নির্বাচন কমিশনার...

img

মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার (ফাইল ছবি)

  2024-03-06 09:24:39

মাধ্যম নিউজ ডেস্ক: সম্প্রতি রাজ্যের একাধিক জেলায় বহু মানুষের আধার কার্ড নিষ্ক্রিয় হয়ে যায়। কেন্দ্রীয় সরকার এনিয়ে উদ্বিগ্ন না হওয়ার কথা বললেও, নানা রকম গুজব ছড়াতে থাকে অনেকেই। বিষয়টি নিয়ে ঘোলাজলে রাজনীতি করতে নেমে পড়ে তৃণমূলও। আধার কার্ড না থাকলে সমস্যা হবে? ভোট কি দেওয়া যাবে? এসব প্রশ্নের জবাব দিল জাতীয় নির্বাচন কমিশন (Election Commission of India)। কমিশন মঙ্গলবার সাফ জানিয়েছে, আধার না থাকলে ভোট দিতে কোনও অসুবিধা হবে না। বিকল্প পরিচয়পত্র দেখিয়ে ভোট দেওয়া যাবে। মঙ্গলবারই এক সাংবাদিক বৈঠকে এই কথাগুলি বলেন নির্বাচন কমিশনার রাজীব কুমার (CEC on Aadhaar)।

কী বললেন রাজীব কুমার?

মঙ্গলবার সাংবাদিক বৈঠকে নির্বাচন কমিশনার (Election Commission of India) রাজীব কুমার বলেন, ‘‘সর্বদল বৈঠকে একাধিক রাজনৈতিক দল আমাদের অনুরোধ করে আধারের (CEC on Aadhaar) বিকল্প ব্যবস্থা রাখার জন্য। ভোট দেওয়ার জন্য আধার কার্ড লাগবে এমন কোনও বিষয় নয়। পাঁচ থেকে ছ' দিন আগে ভোটার স্লিপ পেয়ে যাবেন ভোটাররা। যদি কারও আধার কার্ড না থাকে তিনি ভোট দিতে পারবেন। আরও ১২-১৩ রকমের ডকুমেন্ট আছে সেগুলি দেখিয়েই ভোট দেওয়া যাবে। ভোটার কার্ড না থাকলেও অন্য বৈধ ডকুমেন্ট দেখিয়ে ভোট দেওয়া যাবে। আধার বাধ্যতামূলক নয়। যদি ভোটার স্লিপ না থাকে তাহলেও ওই একই ডকুমন্টে দেখিয়ে ভোট দেওয়া যাবে।’’

লোকসভা নির্বাচনে নজরদারিতে থাকবে অ্যাপ (Election Commission of India)

লোকসভা নির্বাচনকে অবাধ ও শান্তিপূর্ণ করতে একাধিক ব্যবস্থা নেওয়া হচ্ছে কমিশনের তরফ থেকে। দেশের অন্যান্য রাজ্যে ভোট শান্তিপূর্ণ হলেও পশ্চিমবঙ্গে আইন-শৃঙ্খলা এবং ভোটের সময় হিংসা নিয়ে কমিশন সদা চিন্তিত। তাই সব থেকে বেশি বাহিনী মোতায়েন করা হয়েছে পশ্চিমবঙ্গের জন্যই। এদিন সাংবাদিক বৈঠকে তিনি বলেন, ‘‘নির্বাচনকে সুষ্ঠ ভাবে পরিচালনা করতে আমরা প্রযুক্তির ব্যবহার করছি। প্রতিটি এলাকায় অবজারভার রাখার পাশাপাশি হেল্পলাইনও থাকবে। সেখানে সমস্ত রকম অবৈধ কাজকর্মের বিরুদ্ধে অভিযোগ জানানো যাবে।’’  জানা গিয়েছে, প্রতিটি বুথে সিসিটিভি ক্যামেরার পাশপাশি থাকবে অ্যাপও। যার মাধ্যমে অশান্তির ঘটনা ঘটলে সরাসরি তার ছবি তুলে কমিশনের দফতরে পাঠানো যাবে। দ্রুত পদক্ষেপ গ্রহণ করবে কমিশন (Election Commission of India) । অবৈধ আর্থিক কার্যকলাপ রুখতেও একটি অ্যাপ থাকবে। প্রার্থীর বিরুদ্ধে কোনও ফৌজদারি মামলা আছে কিনা তা জানা যাবে এই অ্য়াপ থেকেই। ভোটের সময় অনুপ্রবেশ রুখতেও কড়া ব্যবস্থা নেওয়া হচ্ছে কমিশনের তরফ থেকে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

tmc

Central Government

bangla news

Bengali news

ECI

Election Commission of India

Aadhaar

Loksabha Vote

CEC on Aadhaar

CEC Rajeev Kumar

poll violence west bengal

election commission app

election commission aadhaar card