img

Follow us on

Monday, Apr 29, 2024

Christmas 2023: এই সব দেশে বড়দিন পালন হয় না! জানেন কি?

এই দেশগুলিতে পালন হয় না বড়দিন! কারণ জানলে অবাক হবেন...

img

প্রতীকী চিত্র।

  2023-12-25 09:25:15

মাধ্যম নিউজ ডেস্ক: আজ ক্রিসমাস (Christmas 2023) অর্থাৎ বড়দিন। ক্রিসমাস ডে হল খ্রিষ্টদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। ২৫ ডিসেম্বর বিশ্বের প্রায় প্রতিটি দেশেই বড়দিন পালিত হয়।এদিন যিশু খ্রিষ্টের জন্মদিন উপলক্ষে জাঁকজমক উত্‍সব পালিত হয়। ক্রিসমাস শব্দটি এসেছে প্রাচীন ইংরেজি ক্রাইস্টস মাসেস শব্দ থেকে। যার প্রকৃত অর্থ হল খ্রিষ্টের জমায়েত। সারা বিশ্বব্যাপী খ্রিষ্টান ধর্মাবলম্বীরা মেতে ওঠেন যীশুর আরাধনায়। ক্রিসমাস ট্রি, সান্টা ক্লজ আর নানা স্বাদের কেক উপহারে খ্রিষ্ট ধর্মের দেশগুলিতে লক্ষ্য করা যাবে উৎসবের জোয়ার।

কিন্তু এমন কিছু দেশ রয়েছে যেখানে বড়দিন পালন করা হয় না। উল্লেখ্য, কেন এইসব দেশে বড়দিন নিষিদ্ধ সেটাও অবাক করার মতো। তবে উক্ত দেশগুলি নিজনিজ দেশের ধর্ম পালনের জন্য বড়দিন নিষিদ্ধ বলে জানা গিয়েছে। এই দেশগুলি হল- ভুটান, পাকিস্তান, সোমালিয়া, আফগানিস্তান, চিন, ইরান, উজবেকিস্তান, তুরস্ক, বাহরিন, লিবিয়া, কম্বোডিয়া, ইজরায়েল।

ভুটান

ভারতের প্রতিবেশী দেশ হল ভুটান। যা পশ্চিমবঙ্গের সীমান্ত ঘেঁষা একটি দেশ। এই দেশটি হিমালয়ের কোলে অত্যন্ত ছোট্ট দেশ। এই দেশের খ্রিষ্টান ধর্মের মানুষ এক শতাংশের কম। ভুটানের অধিকাংশ মানুষ হলেন বৌদ্ধ ধর্মাবলম্বী মানুষ। এই দেশের বার্ষিক ক্যালেন্ডার বড়দিনের (Christmas 2023) কোনও উল্লেখ নেই।

পাকিস্তান

পাকিস্তান একটি মুসলিম রাষ্ট্র। এই দেশের প্রধান ধর্ম ইসলাম। এই দেশে বড়দিন পালন করা হয় না। তবে এই দেশের সরকারি ছুটি থাকে ২৫  ডিসেম্বর (Christmas 2023)। এই দিনটি হল পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী মহম্মদ আলি জিন্নার জন্মদিন। ফলে বড়দিন সেই ভাবে পালন করা হয় না এই দেশে।

সোমালিয়া

২০১৫ সালে আফ্রিকা মাহাদেশের সোমালিয়া দেশের ধর্মীয় আইন বলবৎ হয়। আর সেই বছর থেকে বড়দিনের উৎসব বন্ধ হয়ে যায়। নিজেদের দেশের ধর্মীয় নিয়মের কারণে বড়দিন এখানে নিষিদ্ধ।

আফগানিস্তান

খ্রিষ্টান ধর্মের মানুষের কাছে প্রভু যীশুর আরাধনা হলেও মুসলমানরা এই দিনটিকে পালন করেন না। আফগানিস্তান মুসলমান রাষ্ট্র তাই সেখানে বড়দিনের উৎসব পালন করা নিষিদ্ধ। এই দেশে ইসলাম ছাড়া অন্য ধর্মের আচার পালন করা সম্পূর্ণ অপরাধের সমতুল্য বলে মনের করে বর্তমান তালিবান সরকার।

চিন

চিনে কোনও প্রকার ধর্ম পালন করা নিষিদ্ধ। চিনের কমিউনিস্ট পার্টি পরিচালিত সরকার যে কোনও ধর্মীয় আচরণকে মান্যতা দেয় না। তাই বড়দিন ২৫ ডিসেম্বর (Christmas 2023) কোনও ছুটির দিন নয়। উৎসবের কোনও প্রভাব সেই দেশে দেখা যায় না।

অন্যান্য দেশ

এই দেশগুলি ছাড়াও বড়দিন বা ক্রিসমাস (Christmas 2023) পালন করা হয় না যে দেশগুলি তার মধ্যে হল— ইজরায়েল, লিবিয়া, তুরস্ক, বাহরিন, উজবেকিস্তান, ইরান। উল্লেখ্য প্রত্যেক দেশ তার নিজ ধর্ম ছাড়া অন্য ধর্মীয় উৎসব পালন নিষিদ্ধ করেছে।     

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

Madhyam

december 25

Christmas

Christmas 2023

countries no christmas