img

Follow us on

Thursday, Jul 18, 2024

Waheeda Rehman: ২০২১ সালের দাদাসাহেব ফালকে আজীবন সম্মাননা পাচ্ছেন ওয়াহিদা রহমান

কিংবদন্তী শিল্পী ওয়াহিদা রহমানের মুকুটে নয়া পালক দাদাসাহেব ফালকে পুরস্কার

img

কিংবদন্তী শিল্পী ওয়াহিদা রহমান। সংগৃহীত চিত্র।

  2023-09-26 17:53:00

মাধ্যম নিউজ ডেস্ক: সিনেমা জগতে দেশের সর্বোচ্চ দাদাসাহেব ফালকে সম্মানে ভূষিত হলেন প্রবীণ তথা কিংবদন্তী অভিনেত্রী ওয়াহিদা রহমান (Waheeda Rehman)। চলচ্চিত্র জগতে তাঁর অবদানের জন্য তাঁকে ২০২১ সালের দাদাসাহেব ফালকে বিশেষ আজীবন সম্মাননায় ভূষিত করা হচ্ছে। মঙ্গলবার, এই ঘোষণা করেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর।

ওয়াহিদা রহমানের (Waheeda Rehman) অভনীত ‘গাইড’, ‘পেয়াসা’, ‘কাগজনকে ফুল’ ‘চৌধবী কা চাঁদ’ ভারতীয় সিনেমার ইতিহাসে অমর হয়ে রয়েছে। বিশেষ করে ১৯৬৫ সালে মুক্তি পাওয়া ‘গাইড’ ছবি। প্রয়াত কিংবদন্তী অভিনেতা দেব আনন্দের সঙ্গে তাঁর এই ছবি সেই সময়ে দেশে ব্যাপক সাড়া ফেলেছিল। প্রসঙ্গক্রমে, আজ প্রয়াত দেব আনন্দের ১০০ তম জন্মদিন। দেব আনন্দ নিজে দাদাসাহেব ফালকে পুরস্কার পেয়েছিলেন ২০০২ সালে। এদিকে, ওয়াহিদা নিজে এর আগে পদ্মভূষণ, পদ্মশ্রী সম্মানের ভূষিত হয়েছেন। 

মন্ত্রী অনুরাগ ঠাকুর কী জানালেন?

এদিন এই পুরস্কারের ঘোষণা নিজের ট্যুইটার (অধুনা এক্স) হ্যান্ডলে করেন অনুরাগ ঠাকুর। সেখানে তিনি বলেন, “ওয়াহিদা রহমানজিকে (Waheeda Rehman) ভারতীয় চলচ্চিত্রে অসাধারণ অবদানের জন্য, এই বছর দাদাসাহেব ফালকে লাইফটাইম অ্যাচিভমেন্ট সম্মাননা প্রদান করা হল। এই ঘোষণায় আমি অত্যন্ত আনন্দ অনুভব করছি। হিন্দি সিনেমায় তাঁর বৃহৎ অবদানের মাধ্যমে বিপুল প্রশংসা অর্জন করেছেন তিনি। যার মধ্যে ‘সাহেব বিবি অউর গোলাম’, ‘খামোশি’, ‘পেয়াসা’, ‘কাগজনকে ফুল’ ‘চৌধবী কা চাঁদ’ সহ আরও অনেক সিনেমার জন্য সুখ্যাতি অর্জন করেছেন তিনি। পাঁচদশকের বেশি সময় ধরে ভারতীয় চলচ্চিত্র শিল্পে বিশেষ অবদান রেখেছেন তিনি।”

মন্ত্রী আরও বলেন, “একদিকে সংসদে যেমন নারী শক্তি বিল পাশ হয়েছে, তেমনি আবার সিনেমা জগতে নারী চরিত্রকে দাদা দাদাসাহেব ফালকে পুরস্কারে সম্মানিত করা হচ্ছে। এটি খুব গুরুত্বপূর্ণ সময়। তিনি একজন ভারতীয় নারী শক্তির প্রকৃষ্ট উদাহরণ যিনি, কঠোর পরিশ্রমের সঙ্গে নাম করেছেন পেশাদার দুনিয়াতেও। মানব সমাজের কল্যাণের জন্য সিনেমা জগতে নেতৃত্ব দিয়েছেন ওয়াহিদা রহমান (Waheeda Rehman)। নিজেকে চলচ্চিত্র শিল্পে উৎসর্গ করেছেন তিনি। আমাদের সমাজ জীবনে চলচ্চিত্র একপ্রকার ইতিহাস নির্মাণ করে, আর সেই ক্ষেত্রে তাঁর অবদান অনস্বীকার্য।” আর তাই অভিনেত্রী ওয়াহিদা রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করে মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেন, “আমি তাঁকে অভিনন্দন জানাই এবং সমস্ত কাজের জন্য শুভেচ্ছা জানাই।” 

সম্মান পেয়ে কী প্রতিক্রিয়া ওয়াহিদা রহমানের?

অভিনেত্রী (Waheeda Rehman) বলেন, ‘‘এটি একটি বিশাল সম্মানের যে ভারত সরকার আমাকে এমন একটি মর্যাদাপূর্ণ পুরস্কারে ভূষিত করার জন্য বেছে নিয়েছে। আমার প্রিয় সহ-অভিনেতা প্রয়াত দেব সাবের (দেব আনন্দ)-এর জন্ম শতবর্ষে এই স্বীকৃতি আমার কাছে আসায় আমি খুবই কৃতজ্ঞ। এটি ঘোষণা করার জন্য এর চেয়ে ভালো দিন আর কী হতে পারে! আমি সমগ্র চলচ্চিত্র জগৎ এবং আমার ভক্তদের ধন্যবাদ জানাতে চাই, যারা সর্বদা আমার কেরিয়ারে আমাকে সমর্থন করেছে এবং আজও একইরকম সম্মান করে। আমি আমার বন্ধু এবং আমার পরিবারের জন্য ঈশ্বরের কাছে কৃতজ্ঞ। আমি সত্যিই খুব খুশি।’’

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের , Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

dadasaheb phalke award

Waheeda Rehman


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর