img

Follow us on

Tuesday, Jun 18, 2024

Election Commission: গণনাকেন্দ্রে কারা ঢুকতে পারবেন? বিতর্ক এড়াতে সতর্ক কমিশন, জারি নির্দেশিকা

Vote Counting: গণনা কেন্দ্রে ‘খেলা’ রুখতে দাওয়াই কমিশনের

img

প্রতীকী চিত্র

  2024-06-03 13:04:32

মাধ্যম নিউজ ডেস্ক: রাত পোহালেই জানা যাবে দিল্লির মসনদে কে বসছে? একইসঙ্গে বাংলায় শাসক দল তৃণমূল কংগ্রেস নিজের জমি রক্ষা করতে পারবে নাকি শাসক দলকে ছাপিয়ে যাবে বিজেপি, সেদিকে নজর থাকবে সকলের। সবটাই নির্ভর করছে গণনা কেন্দ্রের (Vote Counting) ঘোষণার উপর। তবে গণনায় কোন খামতি রাখতে চাইছে না নির্বাচন কমিশন (Election Commission)। কমিশন সূত্রে খবর এবার গণনায় কড়া নজর রাখা হবে সবদিক থেকে। কড়া নজর থাকবে নিরাপত্তার বিষয়েও। কমিশনের তরফে যে নির্দেশিকা দেওয়া হয়েছে, তা পালন করতে হবে গণনার সঙ্গে যুক্ত ব্যক্তিদের। তবে ওয়েবকাস্টিং করা হবে না গণনার। যদিও নিরাপত্তার জন্য সিসিটিভি ক্যামেরা চালু থাকবে।

কারা যেতে পারবেন গণনা কেন্দ্রে

কমিশন (Election Commission) সূত্রে খবর উপযুক্ত কর্তৃপক্ষের অনুমতি ছাড়া গণনা কেন্দ্রের (Vote Counting) ভিতরে যাতে কেউ ঢুকতে না পারেন তা নিশ্চিত করতে হবে নিরাপত্তারক্ষী এবং রিটার্নিং অফিসারকে। গণনার সঙ্গে যুক্ত প্রত্যক্ষ ব্যক্তিরা যেমন কাউন্টিং সুপারভাইজার, কাউন্টিং অ্যাসিস্ট্যান্ট, মাইক্রো অবজার্ভাররা গণনা কেন্দ্রের ভিতরেই থাকবেন। এছাড়াও নির্বাচনের সঙ্গে জড়িত কর্তব্যরত সরকারি কর্মচারীরা ছাড়াও প্রার্থী, প্রার্থীর মুখ্য নির্বাচনী এজেন্ট এবং গণনার সঙ্গে যুক্ত এজেন্টরা গণনা কেন্দ্রের ভিতরে যেতে পারবেন।

আরও পড়ুন: জয়জয়কার বিজেপির-ই, ভবিষ্যদ্বাণী সাট্টা বাজারেরও

এছাড়াও কমিশনের (Election Commission) বা পর্যবেক্ষকদের মধ্যে যাদের অনুমোদন রয়েছে তাঁরাও গণনা কেন্দ্রে (Vote Counting) যেতে পারবেন। তবে যে সকল রাজনৈতিক দলের কর্মীদের অনুমোদন নেই, তাঁদের গণনা কেন্দ্রের ভিতরে ঢুকতে দেওয়া হবে না। নির্বাচন কমিশনের অনুমোদিত কার্ড রয়েছে এমন সাংবাদিকরা প্রেস বক্স পর্যন্ত যেতে পারবেন। তবে গণনা স্থলে তারা ভিডিওগ্রাফি করতে পারবেন না।

গনণার দিকে তাকিয়ে দেশ (Vote Counting)

প্রসঙ্গত কংগ্রেস নেতা জয়রাম রমেশ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ এনেছেন। তাঁর অভিযোগ, অনেক জেলাশাসককে ফোন করে অমিত শাহ ভয় দেখাচ্ছেন। পাল্টা তাঁকে চিঠি পাঠিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন (Election Commission) ওই কংগ্রেস নেতাকে তাঁর দাবির পক্ষে প্রমাণ দিতে বলেছে। প্রমাণ দিলে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে কমিশন। মঙ্গলবার সকাল ৮:০০ থেকে থেকে শুরু হবে গণনা (Vote Counting) । প্রথমে পোস্টল ব্যালট ও তারপর ব্যালট বাক্স খোলা হবে। মোটামুটি দুপুরের মধ্যে পরিষ্কার হয়ে যাবে মোদি ৩.০ হচ্ছে, নাকি ইন্ডি জোট ক্ষমতায় আছে। মোদির ক্ষমতা ধরে রাখার পক্ষেই মত দিয়েছে এক্সিট পোলগুলি। তবে পশ্চিমবঙ্গে বড় উলট পালট হতে পারে বলে আশা করা হচ্ছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Counting

vote counting

vote counting 2024

counting 2024

Latest Bengali News  


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর