img

Follow us on

Monday, Jun 17, 2024

VK Pandian: পদ্মের কাছে হার বিজেডির, রাজনীতি ছাড়লেন নবীন-ঘনিষ্ঠ প্রাক্তন আমলা

Naveen Patnaik: রাজনীতি থেকে সরে দাঁড়ালেন নবীন-ঘনিষ্ঠ প্রাক্তন আমলা, কেন জানেন?...

img

নবীন পট্টনায়েকের ছায়াসঙ্গী ছিলেন প্রাক্তন এই আমলা ভিকে পান্ডিয়ান।

  2024-06-09 20:00:13

মাধ্যম নিউজ ডেস্ক: দীর্ঘদিন ক্ষমতায় থাকার পর সদ্য সমাপ্ত বিধানসভা নির্বাচনে বিজেপির কাছে পর্যুদস্ত হয়েছেন বিজেপি সুপ্রিমো তথা ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। এই নির্বাচনে তাঁর দল জিতলে তিনি ভেঙে ফেলতেন সিকিমের প্রাক্তন মুখ্যমন্ত্রী পবন চামলিংয়ের রেকর্ড। টানা আড়াই দশক ওড়িশার মুখ্যমন্ত্রী পদে থাকার পর এবার পদ্ম-পার্টির কাছে নবীন খুইয়েছেন কুর্সি। তাঁর পরাজয়ে হতাশ প্রাক্তন আমলা ভিকে পান্ডিয়ান (VK Pandian)।

কাঠগড়ায় পান্ডিয়ান (VK Pandian)

বিজেডির পরাজয়ের জন্য পান্ডিয়ানই দায়ী বলে অভিযোগ বিরোধীদের। তার জেরেই শেষমেশ সক্রিয় রাজনীতি থেকে অবসর নেওয়ার কথা ঘোষণা করলেন নবীনের ব্যক্তিগত সচিব থেকে ঘনিষ্ঠ সহযোগী হয়ে ওঠা পান্ডিয়ান। রবিবার এক ভিডিওবার্তায় পান্ডিয়ান (VK Pandian) বলেন, “নবীনবাবুকে সাহায্য করতে আমি সক্রিয় রাজনীতিতে যোগ দিতে চেয়েছিলাম। কিন্তু এখন সচেতনভাবেই নিজেকে সক্রিয় রাজনীতি থেকে সরিয়ে নিচ্ছি।” বিজেডির পরাজয়ের জন্য দলীয় কর্মী-সমর্থকদের কাছেও ক্ষমা চেয়ে নিয়েছেন পান্ডিয়ান। বলেন, “আমার এই যাত্রায় যদি আমি কাউকে আঘাত দিয়ে থাকি, তবে দুঃখিত। আমার বিরুদ্ধে যে প্রচার চালানো হয়েছিল, তা যদি বিজেডির পরাজয়ের কারণ হয়, সেজন্যও আমি দুঃখিত।”

পর্যুদস্ত নবীনের দল

পান্ডিয়ান দক্ষ আইএএস। গত নভেম্বরে চাকরি ছেড়ে যোগ দেন সক্রিয় রাজনীতিতে। বিধানসভা নির্বাচনের ফল বের হলে দেখা যায় পদ্ম-পার্টির কাছে পর্যুদস্ত হয়েছে নবীনের দল বিজেডি। রাজ্যের ১৪৭টি বিধানসভা আসনের মধ্যে মাত্র ৫১টিতে জিতেছে বিজেডি। বিজেপি জয়ী হয়েছে ৭৮টি আসনে। লোকসভা নির্বাচনের ফল আরও করুণ। রাজ্যের ২১টি আসনের মধ্যে একটিতেও জয়ী হয়নি নবীনের দল। বিজেপি সরকার গড়ার দাবিদার হওয়ায় পদত্যাগ করেন নবীন। বিজেডির অভিযোগ, পান্ডিয়ান দলের প্রবীণ নেতাদের কোণঠাসা করে দিয়েছিলেন। তার জেরে তাঁদের অনেকেই দলত্যাগ করেন। বিজেডির হারের পরেই সমালোচনার তিরে বিদ্ধ হন পান্ডিয়ান। এহেন পরিস্থিতিতে সক্রিয় রাজনীতি থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করেন এই প্রাক্তন আমলা।

আর পড়ুন: “২ কোটি ৩৫ লাখ লোক বিজেপিকে সমর্থন করেছেন, আমাদের বিরাট দায়িত্ব”, মন্তব্য শুভেন্দুর

পান্ডিয়ান বলেন, “যে অভিজ্ঞতা এবং শিক্ষা আমি অর্জন করেছি, তা আমার সারা জীবনের পাথেয় হয়ে থাকবে। তাঁর আশীর্বাদ, নেতৃত্ব, নীতিবোধ এবং সর্বোপরি, ওড়িশাবাসীর প্রতি তাঁর ভালোবাসা আমায় সব সময় প্রেরণা জুগিয়েছে। ওড়িশাবাসীর কল্যাণ কামনাই তাঁর ধ্যান-জ্ঞান ছিল। শিক্ষা, স্বাস্থ্য, দারিদ্র দূরীকরণ, নারীর ক্ষমতায়ন-সহ বিভিন্ন ক্ষেত্রে আমরা মাইলস্টোন ছুঁয়েছি (VK Pandian)।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Naveen Patnaik

news in bengali

VK Pandian

VK Pandian quits politics


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর