img

Follow us on

Monday, Jun 17, 2024

Veer Savarkar jayanti 2024: "তুষ্টিকরণের বিরোধী ছিলেন সাভারকর", বললেন শাহ

সাভারকরের জন্মজয়ন্তীতে শ্রদ্ধা প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর

img

প্রতীকী চিত্র

  2024-05-28 16:42:03

মাধ্যম নিউজ ডেস্ক: মাতৃভূমির প্রতি সাভারকরের কর্তব্যের প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। তাঁর প্রতি ছবিতে মাল্যদানের  পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমে সাভারকরের প্রতি শ্রদ্ধা অর্পণ করেছেন প্রধানমন্ত্রী। ১৮৮৩ সালে এদিনই জন্ম নিয়েছিলেন বিনায়ক দামোদর সাভারকর (Veer Savarkar jayanti 2024)।

“তুষ্টিকরণ নীতির বিরোধিতা করেছিলেন” বললেন শাহ

অন্য কোনও স্বাধীনতা সংগ্রামীকে নিয়ে এতটা বিতর্ক হয়নি যতটা তাঁকে নিয়ে। কারণ সাভারকর স্বাধীনতা সংগ্রামের পাশাপাশি হিন্দুদের অধিকার রক্ষা সরব ছিলেন। সেই কারণে কংগ্রেস ও কংগ্রেস থেকে বেরিয়ে অন্য দলে তৈরি করা নেতাদের চক্ষুশূল ছিলেন তিনি। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ এবং বিজেপির মতাদর্শগত সান্নিধ্যের কারণে সাভারকর থেকে অনুপ্রাণিত হন। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ছাড়াও অমিত শাহ সাভারকরের প্রশংসা করেন। "বীর সাভারকর জি, (Veer Savarkar) তাঁর শক্তিশালী চিন্তাধারা দিয়ে, কোটি যুবকদের মধ্যে দেশপ্রেমের শিখা জ্বালিয়েছিলেন এবং এক জাতি, এক সংস্কৃতির অনুভূতিকে শক্তিশালী করেছিলেন।

আরও পড়ুন: “যতদিন বিজেপি ক্ষমতায় থাকবে, ততদিন...”, সংরক্ষণ নিয়ে কী বললেন নাড্ডা?

তিনি জাতীয়তাবাদের মন্ত্রকে আত্মস্থ করেছিলেন এবং তুষ্টিকরণ নীতির তীব্র বিরোধিতা করেছিলেন। তিনি স্বাধীনতা আন্দোলন করার সময় অসংখ্য অত্যাচারের শিকার হন। তাঁর কালাপানির সাজা হয়। বন্দি ছিলেন আন্দমানের সেল্যুলার জেলে। ব্রিটিশরা তাঁর মাতৃভূমির প্রতি সংকল্পকে টলাতে পারেনি। যিনি তাঁর জীবনের প্রতিটি মুহূর্ত দেশের জন্য উৎসর্গ করেছিলেন, একজন সত্যিকারের দেশপ্রেমিক এবং একজন মহান স্বপ্নদর্শী বীর সাভারকরের প্রতি শ্রদ্ধা নিবেদন" অমিত শাহ (Amit Shah) এক্স- হ্যান্ডেলে লেখেন।

“স্বাধীনতা সংগ্রামী, রাজনীতিবিদ, আইনজীবী এবং লেখক” সাভরকর

বিনায়ক দামোদর সাভারকর, যিনি বীর সাভারকর নামে পরিচিত, ১৮৮৩ সালের ২৮ মে নাসিকে জন্মগ্রহণ (Veer Savarkar jayanti 2024) করেন। সাভারকর ছিলেন একজন স্বাধীনতা সংগ্রামী, রাজনীতিবিদ, আইনজীবী এবং লেখক এবং 'হিন্দুত্ব' শব্দটি জনপ্রিয় করার কাজ শুরু করেছিলেন তিনিই। 'হিন্দু মহাসভা'-তেও সাভারকর ছিলেন একজন নেতৃস্থানীয় ব্যক্তিত্ব। হাইস্কুলের ছাত্র থাকাকালীনই সাভারকর স্বাধীনতা আন্দোলনে অংশগ্রহণ শুরু করেন এবং পুনের ফার্গুসন কলেজে পড়ার সময়ও তিনি তা চালিয়ে যান। তিনি স্বাধীনতা সংগ্রামী লোকমান্য তিলক দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত ছিলেন। ব্রিটেনে আইনের পড়াশুনা করার সময় তিনি ইন্ডিয়া হাউস এবং ফ্রি ইন্ডিয়া সোসাইটির মত স্বাধীনতাকামী দলগুলির সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন। তিনি এমন বইও প্রকাশ করেছিলেন যা সমগ্র ভারতের স্বাধীনতা অর্জনের জন্য বিপ্লবী পদ্ধতির প্রচার করেছিল।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Amit Shah

bangla news

Bengali news

Prime minister Narendra Modi

Veer Savarkar

veer Savarkar jayanti 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর