img

Follow us on

Thursday, Jun 20, 2024

Uttarakhand Tunnel Collapse: উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারে শুরু নয়া সুড়ঙ্গ তৈরির কাজ

সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারে চলছে যুদ্ধকালীন তৎপরতায় কাজ...

img

দুর্ঘটনাগ্রস্ত সেই সুড়ঙ্গ। ফাইল ছবি।

  2023-11-20 21:17:15

মাধ্যম নিউজ ডেস্ক: গত ন’ দিন ধরে উত্তরাখণ্ডের উত্তরকাশীর সুড়ঙ্গে (Uttarakhand Tunnel Collapse) আটকে রয়েছেন ৪১ জন শ্রমিক। তাঁদের উদ্ধার করতে নিরলস পরিশ্রম করে চলেছেন উদ্ধারকারী দলের সদস্যরা। আটকে পড়া শ্রমিকদের উদ্ধারে ইতিমধ্যেই নানা পন্থা অবলম্বন করেছেন তাঁরা। তার পরেও উদ্ধার করা যায়নি সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের।

নতুন দুটি টানেল খোঁড়ার কাজ শুরু 

সোমবার নতুন দুটি টানেল খোঁড়ার কাজ শুরু করেছেন উদ্ধারকারী দলের সদস্যরা। একটি প্রধান সুড়ঙ্গের (যেখানে আটকে রয়েছেন শ্রমিকরা) আড়াআড়িভাবে, অন্যটি উলম্বভাবে। উলম্বভাবে যে সুড়ঙ্গটি খোঁড়া হচ্ছে, তার লক্ষ্য হল দ্রুত আটকে পড়া শ্রমিকদের কাছে পৌঁছানো। উদ্ধারকারী দলের সদস্যরা চাইছেন, উন্নত প্রযুক্তির মেশিন দিয়ে আটকে পড়া শ্রমিকদের কাছে যত দ্রুত সম্ভব আরও বেশি করে রসদ পৌঁছে দেওয়া। যেহেতু সুড়ঙ্গটি খোঁড়া হচ্ছিল পাহাড়ি এলাকায়, তাই সেখানে গর্ত খুঁড়তে সমস্যা হচ্ছে।

উদ্বেগে পরিজনেরা

এদিকে, দুর্ঘটনার ন’ দিন পরেও সুড়ঙ্গে আটকে (Uttarakhand Tunnel Collapse) পড়া শ্রমিকদের উদ্ধার করতে না পারায় উদ্বেগে তাঁদের পরিজনরা। উদ্ধারকাজ কেমন চলছে, তা দেখতে সুড়ঙ্গের কাছে ঘাঁটি গেড়েছেন তাঁরা। তাঁদের রাত্রিবাসের জন্য তাঁবুর ব্যবস্থা করেছে উত্তরাখণ্ড সরকার। ব্যবস্থা করা হয়েছে খাবারেরও। গত রবিবার দুপুরে উত্তরকাশীতে জাতীয় সড়কের নীচে সুড়ঙ্গ খুঁড়তে গিয়ে ধস নামে। সুড়ঙ্গে আটকে পড়েন ৪১ জন শ্রমিক। তাঁদের উদ্ধার করতে যুদ্ধকালীন তৎপরতায় কাজ করছেন এনডিআরএফ, আইটিবিপি এবং স্থানীয় প্রশাসনের লোকজন।

আরও পড়ুুন: ফের মুখ পুড়ল রাজ্যের! শুভেন্দুকে বাঁকুড়ায় সভার অনুমতি আদালতের

তার পরেও উদ্ধার করা যায়নি আটকে পড়া শ্রমিকদের। দিন দুই আগে ইন্দোর থেকে আনা হয়েছে নতুন মেশিন। তার পরেও শ্রমিকদের ধারে কাছে পৌঁছানো যায়নি। সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের জন্য ফাঁকা জায়গা রয়েছে ৪০ মিটার। পাইপের সাহায্যে তাঁদের কাছে পৌঁছে দেওয়া হচ্ছে খাবার সহ অন্যান্য প্রয়োজনীয় রসদ। আটকে পড়া শ্রমিকরা যাতে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে না পড়েন, তাই নিয়মিত তাঁদের সঙ্গে যোগাযোগ রাখছেন মনোবিদরা। তাঁদের উদ্ধারে নিয়ে আসা হয়েছে নরওয়ে থেকে বিশেষজ্ঞদেরও। প্রযুক্তির পাশাপাশি চলছে দেব আরাধনাও। সুড়ঙ্গের (Uttarakhand Tunnel Collapse) মুখে শুরু হয়েছে পুজো-আচ্চাও।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

 

Tags:

Madhyom

Uttarakhand

bangla news

Bengali news

Tunnel Collapse

Uttarakhand Tunnel Collapse

trapped workers


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর