img

Follow us on

Thursday, Jul 25, 2024

Uttar Pradesh: ইন্ডি জোটের ৬ সাংসদের মাথায় ফৌজদারি মামলার খাঁড়া, বদলাবে উত্তরপ্রদেশের ফল?

INDI Alliance: ফৌজদারি মামলা রয়েছে এমন প্রার্থীদের জিতিয়ে এনেছে ইন্ডি জোট, কী হতে পারে জানেন?

img

ইন্ডি জোটের দুই শরিক নেতা রাহুল গান্ধী ও অখিলেশ যাদবের শলা!

  2024-06-13 09:15:41

মাধ্যম নিউজ ডেস্ক: একে নির্বাচনে পরাজয়ের ক্ষত, তার ওপর উত্তরপ্রদেশের ছয় সাংসদের বিরুদ্ধে শুরু হয়েছে ফৌজদারি মামলা। অভিযোগ প্রমাণিত হলে কারাদণ্ড হতে পারে দু’বছরেরও বেশি। যার জেরে বিপদে পড়তে পারে ইন্ডি জোট। বদলে যেতে পারে উত্তরপ্রদেশ লোকসভা নির্বাচনের ফল। কিছু দিন আগেই শেষ হয়েছে অষ্টাদশ লোকসভা নির্বাচন। উত্তরপ্রদেশে সমানে সমানে টক্কর হয়েছে বিজেপি এবং ইন্ডি জোটের। 

ইন্ডি জোটের কীর্তি! (Uttar Pradesh)

বিজেপিকে মাত দিতে গিয়ে এবার লোকসভা নির্বাচনে ইন্ডি জোট এমন ছ’জনকে টিকিট দিয়েছে, যাঁদের বিরুদ্ধে রয়েছে ফৌজদারি মামলা। এঁদের মধ্যে রয়েছেন গাজিপুরের সাংসদ আফজল আনসারি। এঁর সব চেয়ে বড় পরিচয় হল ইনি গ্যাংস্টার থেকে রাজনীতিবিদ বনে যাওয়া মুখতার আনসারির বড় ভাই। ইন্ডি ব্লকের টিকিটে জয়ী হয়েছেন ধর্মেন্দ্র যাদবও। তাঁর মাথার ওপর ঝুলছে চারটি ফৌজদারি মামলার খাঁড়া। জৌনপুরের সাংসদ বাবু সিং কুশওয়াহার বিরুদ্ধে রয়েছে এনআরএইচএম কেলেঙ্কারির সঙ্গে সম্পর্কিত ২৫টি মামলা।

দোষী সাব্যস্ত হলে কী হবে

সুলতানপুর আসনে জয়ী হয়েছেন ইন্ডি জোটের প্রার্থী রামভুল নিশাদ। তিনি আটটি মামলার আসামি। এর মধ্যে একটি আবার দায়ের হয়েছে গ্যাংস্টার আইনে। চান্দৌলির সাংসদ বীরেন্দ্র সিং ও সাহারানপুরের সাংসদ ইমরান মাসুদের বিরুদ্ধেও দায়ের হয়েছে একাধিক মামলা। ইন্ডি জোটের এই ছয় সাংসদের বিরুদ্ধে দায়ের হয়েছে অর্থ পাচার, ভয় দেখানো এবং গ্যাংস্টার আইনের বিভিন্ন ধারা। আদালতে দোষী সাব্যস্ত হলে কারাদণ্ড হতে পারে দুবছরেরও বেশি। জনপ্রতিনিধিত্ব আইনের ৮ (১) ধারা অনুযায়ী, কোনও অপরাধে দোষী সাব্যস্ত হলে কোনও সাংসদ বা বিধায়কের দু’বছর কিংবা তার বেশি কারাদণ্ড হলে তৎক্ষণাৎ খারিজ হয়ে যায় তাঁর সাংসদ বা বিধায়ক পদ। দোষ প্রমাণ হলে ইন্ডি জোটের ওই ছয় সাংসদের দু’বছরেরও বেশি কারাদণ্ড হওয়ার কথা। সেক্ষেত্রে খোয়াতে হবে সাংসদ পদ। যার জেরে খালি হবে ইন্ডির ঝুলি।

আর পড়ুন: "‘লিপস অ্যান্ড বাউন্ডসে’র সোর্স অফ মানি কি?” প্রশ্ন আদালতের

অষ্টাদশ লোকসভা নির্বাচনে (২০২৪) উত্তরপ্রদেশের ৮০টি আসনের মধ্যে এনডিএ পেয়েছে ৩৬টি। এর মধ্যে আবার বিজেপি একাই পেয়েছে ৩৩টি আসন। ইন্ডি জোটের হাতে গিয়েছে ৪৩টি কেন্দ্রের রাশ। ইন্ডি জোটের যে ছয় সাংসদের বিরুদ্ধে ঝুলছে ফৌজদারি মামলার খাঁড়া, দোষী প্রমাণ হলে এবং সাংসদ পদ খোয়ালে ইন্ডি জোটের সাংসদ সংখ্যা কমে হবে ৩৭।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

India

Uttar Pradesh

bangla news

Bengali news

Up

criminal case

news in bengali

India Bloc

Up election result


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর