img

Follow us on

Saturday, May 18, 2024

New Parliament Buiding: মঙ্গলবার থেকে নয়া সংসদ ভবনে বসছে অধিবেশন, পুরনোর সঙ্গে কী কী পার্থক্য?

নয়া সংসদ ভবনের অধিবেশন বসতে চলেছে উদ্বোধনের প্রায় চার মাস পরে

img

নয়া সংসদ ভবন (ফাইল ছবি)

  2023-09-18 15:16:51

মাধ্যম নিউজ ডেস্ক: চলতি বছরের মে মাসেই দেশের নয়া সংসদ ভবনের (New Parliament Buiding) উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী। রাজদণ্ড হিসেবে সে সময় স্থাপন করা হয়েছিল সেঙ্গেল। তবে, নয়া সংসদ ভবনের অধিবেশন বসতে চলেছে উদ্বোধনের প্রায় চার মাস পরে। গবেষকরা বলছেন, ‘‘পুরনো সংসদ ভবনটি উদ্বোধন করেছিলেন লর্ড আরউইন, সেটা ছিল ১৮ জানুয়ারি ১৯২৭ সাল। ৯৬ বছর ধরে পুরনো সংসদ ভবন নানা ইতিহাসের সাক্ষী থেকেছে। ঔপনিবেশিক শাসন থেকে স্বাধীনতার পরবর্তীকালে অসংখ্য অধিবেশন বসেছে পুরনো সংসদ ভবনে। পুরনো সংসদ ভবন সাক্ষী রয়েছে জনপ্রতিনিধিদের বিভিন্ন বিতর্কের এবং নানা গুরুত্বপূর্ণ আইন প্রণয়নেরও।  পুরনো এবং নতুন সংসদ ভবনের (New Parliament Buiding) বিভিন্ন পার্থক্যের দিক নিয়ে আজকের প্রতিবেদন।

নয়া সংসদ ভবনে বেড়েছে বসার আসনের সংখ্যা

প্রধানমন্ত্রীর হাতে উদ্বোধন হওয়া নতুন সংসদ ভবনে (New Parliament Buiding) ৮৮৮টি বসার আসন রয়েছে লোকসভায়। যা পুরনো লোকসভার থেকে প্রায় তিনগুণ। অন্যদিকে রাজ্যসভায় বসার আসন রয়েছে ৩৮৪টি। এক্ষেত্রে ভারতের প্রধানমন্ত্রী দূরদর্শিতার পরিচয় দিয়েছেন বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল। কারণ আসন পুনর্বিন্যাসের ফলে মনে করা হচ্ছে আগামী দিনে দেশে লোকসভার সদস্য সংখ্যাও বাড়তে পারে। সে দিক থেকে তাকিয়েই আসন বাড়ানো হয়েছে নয়া সংসদ ভবনে।

সেন্ট্রাল হল থাকছেনা, মিলবে আধুনিক প্রযুক্তির সুবিধা

তবে পুরনো সংসদ ভবনের মতো নয়া সংসদ ভবনে কোন সেন্ট্রাল হল নেই। তার কারণ নয়া সংসদ ভবনের (New Parliament Buiding) লোকসভা এমনভাবে নির্মাণ করা হয়েছে যাতে যৌথ অধিবেশনে এখানেই হতে পারে। নয়া সংসদ ভবনের সদস্যরা পাবেন বিভিন্ন বিশ্বমানের আধুনিক প্রযুক্তির সহায়তা। দেশের অমৃতকালে যা অত্যন্ত সময়োপযোগী সিদ্ধান্ত বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

সংবাদমাধ্যমে বসার জন্য থাকছে ৫৩০টি আসন

সংবাদ মাধ্যমকে বলা হয় গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ। তাই ভারতের গণতন্ত্রের প্রতিষ্ঠানে সংবাদ মাধ্যমকে বিশেষ গুরুত্ব দিয়েছে মোদি সরকার। সাধারণ মানুষ যাতে সংসদের অধিবেশন (New Parliament Buiding) দেখতে পারে সেজন্যই সংবাদ মাধ্যমকে এত গুরুত্ব দেওয়া হয়েছে।

নয়া সংসদ ভবন পরিবেশবান্ধবও বটে

বিশ্বের বিভিন্ন রাষ্ট্র এখন জলবায়ু পরিবর্তন সহ গ্লোবাল ওয়ার্মিং এর বিষয়ে যথেষ্ট চিন্তিত। সব কিছুতেই এখন পরিবেশ বান্ধব নীতি নেওয়া হচ্ছে। সেদিক থেকে তাকিয়ে ভারতের নয়া সংসদ ভবনকেও (New Parliament Buiding) পরিবেশবান্ধব তৈরি করা হয়েছে। নয়া সংসদ ভবনে সেই সমস্ত প্রযুক্তি ব্যবহার হয়েছে যার ফলে ৩০ শতাংশ বিদ্যুতের সংরক্ষণ সম্ভব। এছাড়াও পরিবেশবান্ধব আরও অন্যান্য উপাদান রয়েছে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

New Parliament Buiding

first session of the new parliament


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর