img

Follow us on

Tuesday, Mar 05, 2024

Pralhad Joshi: বাজেট অধিবেশনের আগেই প্রত্যাহার সাসপেনশন, জানালেন জোশী

প্রত্যাহার করা হচ্ছে সাসপেনশন, কেন জানেন?...

img

চলছে লোকসভার অধিবেশন। ফাইল ছবি।

  2024-01-30 20:14:14

মাধ্যম নিউজ ডেস্ক: চলতি টার্মে মোদি সরকারের শেষ বাজেট পেশ। লোকসভা নির্বাচন আসন্ন। তাই পূর্ণাঙ্গ বাজেট নয়, পেশ হবে ভোট অন অ্যাকাউন্ট। ৩১ জানুয়ারি শুরু হবে বাজেট অধিবেশন। এই অধিবেশনে যাতে সব সাংসদই উপস্থিত থাকেন, তা চাইছে মোদি সরকার। তাই সংসদের শীতকালীন অধিবেশনে সাসপেন্ড করা হয়েছিল যেসব সাংসদদের, তাঁদের সাসপেনশন প্রত্যাহার করা হবে বলে জানিয়ে দিল সরকার পক্ষ (Pralhad Joshi)। প্রথা মাফিক অধিবেশনের আগে বসে সর্বদল বৈঠক। মঙ্গলবার এই বৈঠক শেষে সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী বলেন, “সব সাসপেনশন প্রত্যাহার করা হবে।”

সাসপেন্ডের কারণ

সংসদে হামলাকাণ্ডের জেরে পার্লামেন্টের নিরাপত্তা নিয়ে আলোচনার দাবিতে ব্যাপক হইচই হয় শীতকালীন অধিবেশনে। তার জেরে সাসপেন্ড করা হয় সব মিলিয়ে মোট ১৪৬জন সাংসদকে। এঁদের মধ্যে ১৩২ জনকে সাসপেন্ড করা হয়েছিল শুধু শীতকালীন অধিবেশনের জন্য। তাই বাজেট অধিবেশনে এঁরা যোগ দিতে পারবেন স্বাভাবিক নিয়মেই। বাকি যে ১৪ জন সাংসদকে সাসপেন্ড করা (Pralhad Joshi) হয়েছিল এঁদের মধ্যে ১১ জন রাজ্যসভার সাংসদ, তিনজন লোকসভার। ১২ জানুয়ারি লোকসভার তিনজনের সাসপেনশান প্রত্যাহার করে নেওয়া হয়।

কী বললেন জোশী?

জোশী বলেন, “আমি লোকসভার স্পিকার ও রাজ্যসভার চেয়ারম্যানের সঙ্গে কথা বলেছি। সরকারের তরফে আমি তাঁদের কাছে অনুরোধ জানিয়েছি। আমি বলেছি, তাঁরা যেন সংশ্লিষ্ট স্বাধিকাররক্ষা কমিটির সঙ্গে যোগাযোগ করেন, সাসপেনশন তুলে নেন এবং তাঁদের সংসদে আসার সুযোগ করে দেন।” প্রসঙ্গত, রাজ্যসভার যে ১১ জন সাংসদের ওপর থেকে সাসপেনশন প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তার মধ্যে ৬ জন কংগ্রেসের। বাকিদের মধ্যে চারজন বাম ও একজন ডিএমকের সাংসদ।

দোষ স্বীকার করার পরেই তাঁদের সাসপেনশন প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। বুধবার, ৩১ জানুয়ারি শুরু হবে বাজেট অধিবেশন। চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। ১ ফেব্রুয়ারি ভোট অন অ্যাকাউন্ট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। এদিনই পেশ হবে রেলবাজেটও (Pralhad Joshi)।

আরও পড়ুুন: "ভিজে কাপড়ে সারারাত থর থর করে কেঁপেছি", পুলিশি বর্বরতার কাহিনী শোনালেন মহিলা বিজেপি কর্মীরা

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Pralhad Joshi

budget session

bengali news 

news in bengali

Suspension of opposition mps

budget 2014

vote on account


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর