img

Follow us on

Monday, Jun 17, 2024

Supreme Court on Promotion: পদোন্নতি সাংবিধানিক অধিকার নয়, স্পষ্ট জানাল সুপ্রিম কোর্ট

পদোন্নতি সংক্রান্ত মামলায় বড় রায় সুপ্রিম কোর্টের

img

প্রতীকী চিত্র

  2024-06-05 17:01:56

মাধ্যম নিউজ ডেস্ক: পদোন্নতি সাংবিধানিক অধিকার নয়। সম্প্রতি একটি মামলায়, (Supreme Court on Promotion) ভারতের সুপ্রিম কোর্ট (SC) বলেছে, যে সরকারি কর্মচারীরা তাঁদের অধিকার হিসাবে পদোন্নতি  দাবি করতে পারে না। ভারতের প্রধান বিচারপতি (Chief Justice) ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি মনোজ মিশ্র এবং বিচারপতি জেবি পারদিওয়ালার বেঞ্চ জানিয়েছে, "ভারতে, কোনও সরকারি কর্মচারী পদোন্নতিকে তাঁদের অধিকার হিসাবে দাবি করতে পারে না। কর্মসংস্থানের প্রকৃতি অনুযায়ী কর্মচারী যে কাজগুলি পালন করবেন বলে আশা করা হবে তার উপর ভিত্তি করে সংস্থা বা দায়িত্বে থাকা আধিকারিকরা পদোন্নতিমূলক পদে শূন্যপদ পূরণের পদ্ধতি নির্ধারণ করতে পারে। পদোন্নতির জন্য গৃহীত নীতি 'সেরা প্রার্থী' নির্বাচনের জন্য উপযুক্ত কিনা তা সিদ্ধান্ত নিতে আদালত পর্যালোচনায় বসতে পারে না। এটি সংবিধানের ১৬ নম্বর অনুচ্ছেদের অধীনে সমান সুযোগের নীতি লঙ্ঘন করে।

সিভিল বিচারকদের পদোন্নতি সংক্রান্ত মামলা

দেশের সর্বোচ্চ আদালতে বিষয়টি উঠেছিল গুজরাটের জেলা বিচারকদের ক্যাডারে সিভিল জজদের (সিনিয়র ডিভিশন) পদোন্নতি প্রক্রিয়াকে ঘিরে। এক্ষেত্রে, গুজরাট স্টেট জুডিশিয়াল সার্ভিস রুলস, ২০০৫ দ্বারা নিয়ন্ত্রিত সিভিল জজ পদমর্যাদার দুই বিচার বিভাগীয় কর্মকর্তা সংবিধানের ৩২ অনুচ্ছেদের অধীনে শীর্ষ আদালতের এক্তিয়ার নিয়ে প্রশ্ন করেছিলেন। গুজরাট হাইকোর্টের বিরুদ্ধে তাঁদের অভিযোগ ছিল যে, ২০২২ সালে সিভিল জজদের (সিনিয়র বিভাগ) বিরুদ্ধে অতিরিক্ত জেলা জজ পদে পদোন্নতির জন্য গৃহীত নিয়োগে 'মেরিট-কাম-সিনিয়রিটি'নীতিটি ভুলভাবে প্রয়োগ করেছে। ২০০৫ সালের বিধি নং ৫(১) নিয়মে বলা হয়েছে যে পদোন্নতি 'মেরিট-কাম-সিনিয়রিটি' নীতির ভিত্তিতে হওয়া উচিত।

সর্বোচ্চ আদালতের রায় (Supreme Court on Promotion)

শীর্ষ আদালতের সাফ কথা, ভারতে কোনও সরকারি কর্মীই পদোন্নতিকে নিজেদের অধিকার বলে দাবি করতে পারে না। কারণ সরকার সংবিধানে এই ধরনের কোনও বিধান নেই। এটা সম্পূর্ণ আইনসভা ও নির্বাহী কর্মকর্তাদের বিষয়। সরকারি কর্মচারীদের পদোন্নতির অধিকারের বিষয় আইনসভা, কেন্দ্রের ক্ষেত্রে সংসদ এবং রাজ্য সরকারের ক্ষেত্রে বিধানসভার এক্তিয়ারে পড়তে পারে। সংসদ ও বিধানসভাই এ সংক্রান্ত আইন পাশ করার অধিকারী।

আরও পড়ুন: দিল্লিতে ৯০ শতাংশের বেশি প্রার্থীর জামানত বাজেয়াপ্ত!

পদোন্নতির বিষয়টিতে আদালত যে হস্তক্ষেপ করতে পারে না, সেটাও স্পষ্ট করে দিয়েছে শীর্ষ আদালত (Supreme Court)। সুপ্রিম কোর্ট নির্দিষ্ট করে জানিয়েছে, সংবিধানে কোনও বিধি লিপিবদ্ধ নেই সরকারি কর্মচারীদের পদোন্নতি নিয়ে। প্রধান বিচারপতি চন্দ্রচূড় বলেন, ভারতে সরকারি কর্মচারীদের পদোন্নতির অধিকার নিয়ে কোনও সাংবিধানিক অধিকারের স্বীকৃতি দেওয়া নেই। কার পদোন্নতি হবে বা হবে না এ নিয়ে পর্যালোচনাও করবে না সুপ্রিম কোর্ট (Supreme Court on Promotion)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

latest bengali news

supreme court judgement

national nws

national news in bangla

Supreme Court on Promotion


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর