img

Follow us on

Monday, Jun 17, 2024

Sensex-Nifty: সেনসেক্সের বিরাট পতন, পড়ছে নিফটিও! শেয়ার বাজারে ভোটগণনার প্রভাব

Lok Sabha Election 2024:  শেয়ার বাজারে ধস! ভোটগণনার মতোই এদিক-ওদিক হল মার্কেট

img

ভোটগণনা শুরু হতেই শেয়ার বাজারে পতন।

  2024-06-04 12:49:47

মাধ্যম নিউজ ডেস্ক: ভোটগণনা (Lok Sabha Election 2024) শুরু হতেই ধস নামল শেয়ার বাজারে (Sensex-Nifty)। সোমবার শেয়ার বাজার সর্বকালীন উচ্চতায় পৌঁছেছিল ৷ অথচ মঙ্গলবার বাজার খুলতেই সেনসেক্স আর নিফটি পড়ে যায়৷ তবে শেয়ার বিশেষজ্ঞদের দাবি, চূড়ান্ত গণনা শেষে রাজনৈতিক ধারাবাহিকতা ও স্থিতিশীল পরিস্থিতি তৈরি হলে বাজারের অবস্থা ভালো হবে ৷ তারপর মন্ত্রিপরিষদ গঠন ও কেন্দ্রীয় বাজেটের প্রত্যাশা অনুযায়ীও কিছু অদলবদল হবে ৷ বাজার কেমন থাকবে তা বুধবারের আগে স্পষ্ট হবে না বলেই অনুমান বিশেষজ্ঞদের।

কত পড়ল সূচক

এদিন বেলা যত গড়াল, ততই পতন হল সূচকের (Sensex-Nifty) । মঙ্গলবার সকালে ১০টা নাগাদ ২০০০ পয়েন্ট পতন হয় সেনসেক্সের। ১১টা ১০ মিনিটে নাগাদ ৪,০০০ পয়েন্ট পতন হয়। মঙ্গলবার সকাল ১১টা ৩০ মিনিট পর্যন্ত ভোটের (Lok Sabha Election 2024) যে ফলাফল প্রকাশিত হয়েছে, তাতে দেখা গিয়েছে, বিজেপির নেতৃত্বাধীন এনডিএ ২৯১টি লোকসভা আসনে এগিয়ে। কিন্তু সংখ্যাগরিষ্ঠতার জায়গায় এখনও পৌঁছয়নি। মঙ্গলবার ট্রেডিং শুরু হওয়ার ২০ মিনিটের মধ্যে লগ্নিকারীরা হারিয়েছেন প্রায় ২০ লক্ষ কোটি টাকা। সকাল ১১টা ১০ মিনিটে নিফটির পতন হয়েছে ৫.০৭ শতাংশ। নিফটি সূচকে সান ফার্মা, ডিভি'স ল্যাব, নেসলে ইন্ডিয়া, সিপ্লা এবং ব্রিটানিয়ার শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে ৷ অন্যদিকে শেয়ারের দর কমেছে আদানি পোর্টস, আদানি এন্টারপ্রাইজেস, লারসেন অ্যান্ড টুব্রো (এলটি), কোল ইন্ডিয়া এবং ওএনজিসি-র ৷

আরও পড়ুন: এনডিএ জোট এগিয়ে ২৯২ আসনে, দিল্লির মসনদে ফের মোদি?

সোমবার উঠেছিল দর

সোমবার শেয়ার বাজার (Sensex-Nifty) উঠেছিল নজিরবিহীন ভাবে। ৭৬ হাজারের ঘরে শেষ করেছিল দৌড়। নিফটিও নজির গড়ে ২৩ হাজারে পা রেখেছিল। উঠেছে ৭৩৩। দুই সূচকই তিন বছরের মধ্যে এক দিনে সব থেকে বেশি উত্থান দেখেছে। লগ্নিকারীরা ঘরে তুলেছেন ১৪ লক্ষ কোটি টাকার শেয়ার সম্পদ। লগ্নিকারী এবং বিশেষজ্ঞদের একাংশ মনে করছে, বুথফেরত সমীক্ষার প্রভাবেই ঊর্ধ্বমুখী ছিল সেনসেক্স এবং নিফটি। ভোটগণনা শুরুর দিকে ফলাফল এদিক-ওদিক হওয়ায় বাজারেও তার ছায়া পড়ছিল। কিন্তু দুপুরের দিকে ফল স্পষ্ট হচ্ছে। ফের সরকার গড়তে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেন্দ্রে স্থিতিশীল সরকার থাকলে শেয়ার মার্কেটও ঠিক থাকবে বলে অনুমান।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

sensex

nifty

bangla news

Lok Sabha Election 2024

sharemarket

Sensex-Nifty


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর