img

Follow us on

Tuesday, Jun 18, 2024

Sensex And Nifty: একদিনে ১৪ লক্ষ কোটির মুনাফা! এক্সিট পোলের পূর্বাভাসেই রেকর্ড গড়ল সেনসেক্স-নিফটি

BSE: রেকর্ড গড়ল সেনসেক্স- নিফটি, মুনাফা লুটল কারা?...

img

প্রতীকী ছবি।

  2024-06-03 18:16:09

মাধ্যম নিউজ ডেস্ক: একাধিক সংস্থার করা এক্সিট পোল বলছে কেন্দ্রে ফের আসছে বিজেপি সরকার। মুম্বইয়ের সাট্টা বাজারের বুকিদেরও পূর্বাভাস, কেন্দ্রে ফের পদ্ম-রাজ। এসব এক্সিট পোল ঘোষণা হয়েছে শনিবার, সপ্তম তথা শেষ দফার লোকসভা নির্বাচনের পরে। শনিবার এবং রবিবার বন্ধ ছিল শেয়ার বাজার (Sensex And Nifty)। তাই এই এক্সিট পোলের পূর্বাভাসের ছাপ পড়েনি শেয়ার বাজারে। তবে সোমবার বাজার খুলতেই চাঙ্গা বাজার। বিনিয়োগকারীদের আয় হয়েছে ১৪ লাখ কোটি টাকা।

মর্নিং ট্রেডেই ঊর্ধ্বগতি

বিশেষজ্ঞদের ধারণা ছিল, এদিন লাফ দিতে পারে শেয়ার বাজার। অন্তত নিফটি তেমনই ইঙ্গিত দিচ্ছে। বিশেষজ্ঞদের অনুমান যে মিথ্যে নয়, তা মালুম হল এদিন বাজার খুলতেই। রকেটের গতিতে উত্থান হয়েছে শেয়ার বাজারে (Sensex And Nifty)। বেশ কিছু শেয়ারের উত্থানের জন্যই মর্নিং ট্রেডে দেখা গিয়েছে ভারতীয় শেয়ার বাজারের ঊর্ধ্বগতি। এখনও পর্যন্ত যে যে সংস্থার শেয়ারের দরে লাফ দেখা গিয়েছে, সেই তালিকার প্রথমেই রয়েছে আদানি গ্রুপের শেয়ারগুলি। বাজার খুলতেই আদানি গ্রুপের শেয়ারগুলি বেড়েছে অন্তত ১০ শতাংশ।

ইন্ডিয়ান মার্কেট বেঞ্চমার্কস

জানা গিয়েছে, ইন্ডিয়ান মার্কেট দুই বেঞ্চমার্ক সূচক – নিফটি ৫০ এবং সেনসেক্স – এদিন পৌঁছেছে রেকর্ড উচ্চতায়। বাজার বিশেষজ্ঞদের মতে গত তিন বছরে এই প্রথম। সেনসেক্স যখন বন্ধ হয়েছিল তখন তা ছিল ৭৩,৯৬১.৩১। বাজার খোলার সময় সেটাই ২,৬২২ পয়েন্ট বেড়ে হয়েছে ৭৬,৫৮৩.২৯। পরে ২,৭৭৮ বা ৩.৮ শতাংশ বেড়ে হয় ৭৬,৭৩৮.৮৯। এদিন বাজার বন্ধের সময় মোটা লাভ পেয়েছে ৩০টি শেয়ার প্যাক। এদের পয়েন্ট দাঁড়িয়েছে ২,৫০৭, শতাংশের হিসেবে ৩.৩৯।

আর পড়ুন: জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচন কবে, জানিয়ে দিলেন রাজীব কুমার

বাজার খোলার সময় নিফটি ৫০ সূচক ৮০৭ পয়েন্ট ওপরে শুরু হয়। আগের দিন বাজার বন্ধের সময় ছিল যেটা ছিল ২২,৫৩০.৭০, সেটাই এদিন বাজার খোলার সময় হয়েছে ২৩,৩৩৭.৯০। পরে বেড়েছে ৮০৮ পয়েন্ট, শতাংশের হিসেবে ৩.৬। নিফটি ৫০ বন্ধ হয়েছে ২৩,২৬৩.৯০, বেড়েছে ৭৩৩ পয়েন্ট, শতাংশের বিচারে ৩.২৫। বম্বে স্টক এক্সচেঞ্জে বিএসইতে তালিকাভুক্ত স্টকগুলির মার্কেট ক্যাপ ৪২৬.২৪ লক্ষ কোটি টাকা বন্ধ হয়েছে যা আগের ট্রেডিং সেশনে ৪১২.১২ লক্ষ কোটি টাকা ছিল। অর্থাৎ আজকের সেশনে বিনিয়োগকারীদের সম্পদ বেড়েছে ১৪.১২ লক্ষ কোটি টাকা।

জানা গিয়েছে, গত ৫২ সপ্তাহের মধ্যে সোমবারই প্রায় ৩০০ স্টকের বাজার মূল্য উঠেছিল শীর্ষে। এর মধ্যে রয়েছে এসবিআই, আইসিআইসিআই ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক, ভারতী এয়ারটেল, লার্সেন অ্যান্ড টুব্রো, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা, এনটিপিসি এবং পাওয়ার গ্রিডও (Sensex And Nifty)। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

bjp

Madhyom

sensex

nifty

BSE

bangla news

Bengali news

Share Market

Stock Market

news in bengali

exit polls

Sensex And Nifty

nifty hit record highs


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর