img

Follow us on

Wednesday, Apr 17, 2024

Satellite Based Toll Collection: এবার উপগ্রহের মাধ্যমে দেশে টোল সংগ্রহ হবে, জানালেন গড়করি

রাস্তায় টোল-বুথের দিন শেষ? স্যাটেলাইটের মাধ্যমে টোল সংগ্রহ হবে দেশে...

img

কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গড়করি (ফাইল ছবি)

  2024-03-30 11:39:13

মাধ্যম নিউজ ডেস্ক: রাস্তায় গাড়ি দাঁড় করিয়ে টোল (Satellite Based toll Collection) দেওয়ার দিন এবার শেষ হতে চলেছে! পরিবর্তে সরকার আপনার কাছে টোল নেবে স্যাটেলাইট মাধ্যমে। নয়া প্রযুক্তিতে তৈরি উপগ্রহই আপনার টোল ট্যাক্স কেটে নেবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে। শুক্রবারই একথা জানিয়েছেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নিতিন গড়করি। এমন ব্যবস্থা ভারতবর্ষে বাস্তবায়িত হলে তা বিপ্লবের থেকে কম কিছু হবে না, এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।

কী বললেন কেন্দ্রীয় মন্ত্রী?

শুক্রবার নিজের ভাষণে কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়করি বলেন, ‘‘আমরা টোল ব্যবস্থার সম্পূর্ণভাবে সমাপ্ত করছি এবং স্যাটেলাইট ভিত্তিক (Satellite Based toll Collection) টোল সংগ্রহের ব্যবস্থা গড়ে তুলছি। যেখানে আপনাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সরাসরি টাকা কেটে নেওয়া হবে। যতটা পরিমাণ রাস্তা আপনি অতিক্রম করবেন তার ভিত্তিতেই এই টোল কাটা হবে।’’ এই ব্যবস্থা গড়ে উঠলে সময় এবং অর্থ দুটোই যে বেঁচে যাবে তাও জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।

ভারতমালা পরিযোজনা

এর পাশাপাশি, এদিন ভারতমালা পরিযোজনা নিয়েও আলোচনা করেন তিনি। এই প্রকল্পের মাধ্যমে ২৬,০০০ কিলোমিটারেরও বেশি অর্থনৈতিক করিডর গড়ে তোলার চিন্তাভাবনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। এর পাশাপাশি নিতিন গড়করি এদিন ব্যাখ্যা করেন, স্বর্ণিম চতুর্ভুজ প্রকল্পেরও। যা উত্তর-দক্ষিণ এবং পূর্ব-পশ্চিম ভারতকে জুড়ে ছিল। বাজপেয়ী জমানার এই প্রকল্প আজও চর্চিত বিষয়। দেশের সড়ক ব্যবস্থায় বিপ্লব প্রথমবারের জন্য ক্ষমতায় আসা বিজেপি সরকারই (Satellite Based toll Collection) এনেছিল বলে মনে করেন অনেকে। গড়করি আরও জানিয়েছেন, তাঁর লক্ষ্য হল যে ভারতবর্ষের জাতীয় সড়কগুলির মাধ্যমে এমন একটি নেটওয়ার্ক গড়ে তোলা, যেটি আমেরিকা বা উন্নত দেশগুলিতে দেখা যায়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Nitin Gadkari

Bharatmala Pariyojana

economic corridors

India's National Highway

satellite based toll collection


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর