img

Follow us on

Friday, Jul 19, 2024

Saradha Chit Fund Scam: সারদা মামলায় অভিযুক্ত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর স্ত্রী

Nalini Chidambaram: ১.৫ কোটি টাকা নেওয়ার অভিযোগ

img

নলিনী চিদম্বরম

  2024-07-05 19:11:32

মাধ্যম নিউজ ডেস্ক: সারদা মামলায় (Saradha Chit Fund Scam) অভিযুক্ত হলেন প্রাক্তন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরমের স্ত্রী নলিনী চিদম্বরম। সারদা মামলায় তাঁর বিরুদ্ধে চার্জশিট দিতে চলেছে ইডি। সূত্রের খবর ৬৫ পাতার চার্জশিটে নলিনি চিদম্বরমের বিরুদ্ধে ‘প্রোটেকশন মানি’ নেওয়ার অভিযোগ রয়েছে এবং সেই অভিযোগের সবিস্তার বর্ণনাও রয়েছে।

প্রোটেকশন মানি নেওয়ার অভিযোগ (Saradha Chit Fund Scam)

ইডি সূত্রে খবর, নলিনী চিদম্বরম দেড় কোটি টাকা নিয়েছিলেন সারদা কর্তা এবং এই মামলার মূল অভিযুক্ত সুদীপ্ত সেনের কাছ থেকে। তবে এ বিষয়ে নলিনীকে প্রশ্ন করা হলে তিনি বলেন, একজন আইনজীবী হিসেবে পরামর্শ দেওয়ার জন্য (Saradha Chit Fund Scam) এই অর্থ নেওয়া হয়েছিল। যদিও ইডি সূত্রের দাবি, গোয়েন্দারা মনে করছেন ওই অর্থ নলিনী চিদম্বরামকে (Nalini Chidambaram) সেই সময় ‘প্রোটেকশন মানি’ হিসেবে দেওয়া হয়েছিল। কারণ নলিনী অর্থ নিয়েছিলেন ২০১১ থেকে ২০১২ সালের মধ্যে। সেই সময় তাঁর স্বামী পি চিদম্বরম ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। ফলে ওই টাকা আইনজীবী নলিনীকে নয়, দেওয়া হয়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর স্ত্রীকে।

সারদা কর্তার সঙ্গে নলিনীর যোগাযোগ (Nalini Chidambaram)

প্রসঙ্গত ওই সময় বাংলা সহ দেশের একাধিক রাজ্যের ব্যবসা ছড়ানোর চেষ্টা করছিলেন সুদীপ্ত সেন। উত্তরপূর্ব ভারতে ‘ফ্রন্টিয়ার নিউজ’ চ্যানেল নামের একটি সংবাদ চ্যানেলের সঙ্গে ২০১২ সালের ৪২ কোটি টাকার চুক্তি (Saradha Chit Fund Scam) হয়েছিল সারদাকর্তা সুদীপ্ত সেনের। জানা গিয়েছে ওই ‘ফ্রন্টিয়ার নিউজ’ চ্যানেলের এডিটর মনোরঞ্জনা সিং আলাপ করিয়ে দিয়েছিলেন সুদীপ্ত এবং নালিনীর। পরে সম্ভবত কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরমের স্ত্রী নলিনী চিদম্বরমের (Nalini Chidambaram) সঙ্গে সুদীপ্ত সেনের পরিচয় আরও বাড়ে। সেই কারণে ওই সময়ই দুপক্ষের কথা এবং আর্থিক লেনদেন হয়। এই প্রমাণ ইডি পেয়েছে। যদিও নলিনী ওই অর্থ আইনজীবীর পরামর্শ মূল্য হিসেবে নেওয়ার স্বপক্ষে কোনও প্রমাণ দিতে পারেননি।

৬৫ পাতার চার্জশিটের সঙ্গে ১১০০ পাতার তথ্য দিচ্ছে ইডি

ইডি সূত্রে জানা গিয়েছে তৃতীয় সাপ্লিমেন্টারি চার্জশিটে এর আগে এই মামলায় ৩৪ জন অভিযুক্তের বিরুদ্ধে চার্জশিট দেওয়া হয়েছে। ডেকে পাঠিয়ে বহু অভিযুক্ত ও সাক্ষীকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তবে নলিনীকে জিজ্ঞাসাবাদ করা হয়নি। কারণ নলিনীকে জিজ্ঞাসাবাদের ব্যাপারে আদালত থেকে স্থগিতাদেশ দেওয়া হয়েছিল। বলা হয়েছিল তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা যাবে না। নলিনীর বাড়িতে গিয়ে জিজ্ঞাসাবাদের জন্য ইমেইল করেছিল ইডি। তাঁর তরফে একটি তারিখও দেওয়া হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত জিজ্ঞাসাবাদ হয়ে ওঠেনি। এবার সেই নলিনীর বিরুদ্ধে (Saradha Chit Fund Scam) চার্জশিট পেশ করতে চলেছে ইডি।

আরও পড়ুন: কেরলের সরকারি চাকরিতে দ্রুত সংখ্যা বাড়ছে সংখ্যালঘুদের, বলছে পরিসংখ্যান

প্রসঙ্গত ৬৫ পাতার ঐ চার্জশিটে নলিনীর (Nalini Chidambaram) ভূমিকার পাশাপাশি ১১০০ পাতার বিভিন্ন প্রমাণ ও নথিপত্র জুড়তে চলেছে ইডি।

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

ED

saradha chit fund scam

nalini chidambaram

Latest bangla News


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর