img

Follow us on

Wednesday, Apr 17, 2024

Sadanand Date: ২৬/১১ জঙ্গিদমনের নায়ক মুম্বই এটিএস প্রধান সদানন্দ দাতে এবার এনআইএ-র মাথায়

১৯৯০ সালের আইপিএস ব্যাচের অফিসার ডক্টর সদানন্দ দাতে এনআইএ-র নতুন প্রধান হলেন...

img

সদানন্দ দাতে, এনআইএ প্রধান ( সংগৃহীত ছবি)

  2024-03-28 08:48:16

মাধ্যম নিউজ ডেস্ক: ১৯৯০ সালের আইপিএস ব্যাচের অফিসার ডক্টর সদানন্দ দাতে (Sadanand Date) এনআইএ-র নতুন প্রধান হলেন। ২০০৮ সালের ২৬/১১ হামলাকে অত্যন্ত দক্ষতার সঙ্গে তিনি মোকাবিলা করেন বলে জানা যায়। ২০০৮ সালের ২৬ নভেম্বর লস্কর জঙ্গিরা হানা দিয়েছে মুম্বইতে, শোনা মাত্রই নিজের বাসভবন ছেড়ে দক্ষিণ মুম্বই পুলিশ স্টেশনের যান সদানন্দ। এরপর সেখান থেকে সোজা মাদাম কামা হাসপাতালে যান। সেখানেই জঙ্গিদের ছোড়া গ্রেনেড দাতের পায়ে পড়ে। তৎক্ষণাৎ তিনি অচৈতন্য হয়ে পড়েন। চোখ, গলা, বুক, হাঁটুতে আঘাত লাগে। সদানন্দ দাতে রাষ্ট্রপতির কাছ থেকে তাঁর সাহসিকতার জন্য পুলিশ পদকও লাভ করেছেন।

জন্ম ১৯৬৬ সালে

এর আগে তিনি মহারাষ্ট্রের আন্টি টেরোরিজম (Sadanand Date) স্কোয়াড-এর দায়িত্বে ছিলেন এবং অসংখ্য গুরুত্বপূর্ণ কেস দক্ষতার সঙ্গে সামলেছেন। ১৯৬৬ সালের ১৪ ডিসেম্বর জন্ম সদানন্দ দাতের। সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশনে পুলিশের ডেপুটি ইন্সপেক্টর (Sadanand Date) জেনারেল পদেও দায়িত্ব পালন করেছেন। সদানন্দ দাতে পুনে বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করেন। প্রসঙ্গত, পুনে হল তাঁর জন্ম শহর। তিনি ইনস্টিটিউট অফ কস্ট অ্যাকাউন্টেট থেকেও পাশ করেন। অপরাধ বিষয়ে তিনি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বিশেষ পাঠ লাভ করেছেন বলে জানা যায়।

আরও পড়ুুন: কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে মন্তব্য, আমেরিকাকে ‘সমঝে’ দিল ভারত

কী বলছেন তাঁর সহকর্মীরা 

যে সমস্ত পুলিশ আধিকারিক সদানন্দ দাতের (Sadanand Date) সঙ্গে কাজ করেছেন তাঁরা প্রত্যকেই জানিয়েছেন, তিনি অত্যন্ত পরিশ্রমী এবং সৎ একজন পুলিশ অফিসার। দাতের এক সহকর্মীর মতে, সকাল সাড়ে নটার সময় অফিস ঢোকার কথা থাকলেও, তিনি সকাল সাড়ে আটটা থেকেই অফিসে চলে আসতেন। নিজের কাজের প্রতি তিনি এতটাই ডেডিকেটেড ছিলেন। নিজের কাজের প্রতি দাতে অত্যন্ত স্বচ্ছ বলেও জানিয়েছেন, তাঁর অপর এক সহকর্মী। তাঁর ওপরে যে কোনওভাবেই রাজনৈতিক প্রভাব খাটানো যায় না সে কথাও জানিয়েছেন সদানন্দ দাতের ওই সহকর্মী।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Mumbai Attack

26/11 terror attack

Sadanand Date

NIA chief

mumbai ATS


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর