img

Follow us on

Tuesday, Apr 23, 2024

GDP Growth Forecast: ভারতের জিডিপি বৃদ্ধির হার প্রকাশ করল আন্তর্জাতিক সংস্থা, কী বলছে তারা?

S&P Global: ভারতের জিডিপি নিয়ে আশার বাণী শোনাল আন্তর্জাতিক মূল্যায়ন সংস্থা এস অ্যান্ড পি, জানুন বিশদে...

img

প্রতীকী ছবি।

  2024-03-27 08:20:19

মাধ্যম নিউজ ডেস্ক: অচিরেই ভারত উন্নত দেশে পরিণত হবে বলে বারংবার জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশের অর্থনীতির ভিত যে যথেষ্ট মজবুত, তার প্রমাণ মিলেছিল করোনা অতিমারি পর্বে। বিশ্ব অর্থনীতির দশা টালমাটাল হলেও, এর কোনও প্রভাব পড়েনি ভারতীয় অর্থনীতিতে। এবার আরও আশার বাণী শোনাল এস অ্যান্ড পি গ্লোবাল (GDP Growth Forecast)। আগামী অর্থবর্ষে ভারতের জিডিপি বৃদ্ধির ভবিষ্যদ্বাণী করল এই সংস্থা।

আন্তর্জাতিক সংস্থার দাবি (GDP Growth Forecast)

সংস্থার দাবি, ২০২৪-২৫ অর্থবর্ষে ভারতীয় অর্থনীতির বেসিস পয়েন্ট ৪০ বেড়ে হবে ৬.৮ শতাংশ। তবে ৭ শতাংশের কম হবে। চলতি অর্থবর্ষে আশা করা হয়েছিল ভারতের জিডিপি বেড়ে হবে ৭.৬। নিউ ইয়র্ক ভিক্তিক একটি সংস্থা আবার ভবিষ্যদ্বাণী করেছিল ভারতের জিডিপি ২৬-২৭ অর্থবর্ষে বেড়ে হবে (GDP Growth Forecast) ৭ শতাংশ। এস অ্যান্ড পি গ্লোবাল রেটিংয়ের মুখ্য অর্থনীতিবিদ (এশিয়া-প্যাসিফিক) লুইস কুইজস বলেন, “এশিয়ায় উন্নতিশীল অর্থনীতিতে আমরা ব্যাপক বৃদ্ধি লক্ষ্য করছি। এর মধ্যে ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপিন্স এবং ভিয়েতনাম রয়েছে ওপরের দিকে।”

কমানো হয়েছে বেসিস পয়েন্ট

এস অ্যান্ড পি জানিয়েছে, ডোমেস্টিক ডিমান্ড-লেড অর্থনীতি যেমন ভারত, জাপান এবং অস্ট্রেলিয়ায় ২০২৪ অর্থবর্ষের দ্বিতীয়ার্ধে উচ্চ সুদের হার এবং মুদ্রাস্ফীতির প্রভাব পড়বে। তবে এই অর্থবর্ষে ভারত ৭৫ শতাংশ পর্যন্ত বেসিস পয়েন্ট কমিয়েছে।

সংস্থার দাবি, ভারতে মুদ্রাস্ফীতির হার কম, আর্থিক ঘাটতিও খুবই কম, ইউএস পলিসি রেটও কম। তাই ভারতের রিজার্ভ ব্যাঙ্ক রেট কাটিং করতে শুরু করতে চলেছে। কিন্তু আমরা বিশ্বাস করি, চলতি অর্থবর্ষের জুন পর্যন্ত মুদ্রাস্ফীতির হার আরও কমাতে এমন সিদ্ধান্ত নেবে ভারত। সংস্থাটি আরও জানিয়েছে, আমরা আশা করতেই পারি যে, মার্কিন পলিসি রেটের প্রভাব পড়বে চলতি অর্থবর্ষের দ্বিতীয়ার্ধেও।

আরও পড়ুুন: 'দুর্নীতিগ্রস্ত, নারী নির্যাতনকারী তৃণমূলকে মানবে না তমলুক', বললেন অভিজিৎ

চিনের জিডিপি বৃদ্ধি আগামী অর্থবর্ষে ৫.২ শতাংশ থেকে কমে হবে ৪.৬ শতাংশ। সংস্থার দাবি, ক্রেতা যদি ভোগ্যপণ্য কম কেনে তাহলে মূল্যহ্রাসের ক্ষেত্রে ঝুঁকি থেকেই যায়। সেক্ষেত্রে সরকারকে আবার ম্যানুফ্যাকচারিং ক্ষেত্রে লগ্নি বাড়াতে হবে। তবেই চাঙ্গা হবে বাজার (GDP Growth Forecast)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Bengali news

GDP growth forecast

news in bengali

India GDP

s and p global

gdp news

bangla news   


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর