img

Follow us on

Saturday, Apr 20, 2024

Swami Smaranananda: স্বামী স্মরণানন্দ মহারাজের প্রয়াণে শোকপ্রকাশ সংঘপ্রধান মোহন ভাগবতের

Ramakrishna Math: বুধবার রাতেই বেলুড় মঠে স্বামী স্মরণানন্দ মহারাজের অন্ত্যেষ্টিক্রিয়া

img

স্বামী স্মরণানন্দ মহারাজ।

  2024-03-27 16:49:32

মাধ্যম নিউজ ডেস্ক: ব্রহ্মলোকে যাত্রা করেছেন স্বামী স্মরণানন্দ মহারাজ। রামকৃষ্ণ মঠ ও মিশনের ষোড়শ অধ্যক্ষ ছিলেন তিনি। প্রয়াত হলেন ৯৫ বছর বয়সে। স্বামী আত্মস্থানন্দের জীবনাবসানের পরে ২০১৭ সালের ১৭ জুলাই অধ্যক্ষ হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন তিনি। তাঁর প্রয়াণে গভীর শোকপ্রকাশ করেন  তাঁর মৃত্যুর খবর পেয়ে শোক প্রকাশ করল রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ। এ দিন আরএসএসের তরফে বিবৃতি জারি করে রামকৃষ্ণ মিশনের মহারাজের প্রয়াণে শোকবার্তা জানানো হয়। শোকপ্রকাশ করেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা।

রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের শোকবার্তা

এদিন রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের প্রধান মোহন ভগবন্ত ও দত্তাত্রেয় হোসাবলে জানান, রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের সভাপতি স্বামী স্মরণানন্দজি মহারাজের প্রয়াণে অত্যন্ত দুঃখিত শ্রী রামকৃষ্ণ ও স্বামী বিবেকানন্দের অগণিত ভক্ত ও সাধারণ মানুষ। সাধারণ মানুষের সেবা ও আধ্যাত্মিকতার প্রতি তিনি জীবন উৎসর্গ করেছিলেন। রামকৃষ্ণ মিশন ও মঠকে অসামান্য নেতৃত্ব দিয়েছিলেন তিনি। রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের তরফে মহারাজের প্রয়াণে দুঃখ প্রকাশ করা হয় ও শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। রামকৃষ্ণ মঠের মহান কাজ যেন তাঁর সংকল্প ও চেতনার উপরে ভিত্তি করে এগিয়ে যায়, সেই প্রার্থনাও করা হয়। 

স্বামী স্মরণানন্দের অন্ত্যেষ্টিক্রিয়া বেলুড় মঠে

আজ, বুধবার স্বামী স্মরণানন্দ মহারাজের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে বেলুড় মঠে, মঠের নির্দিষ্ট জায়গায়, গঙ্গার পাড়ে। তার আগে রাত সোয়া আটটা নাগাদ দেহ নিয়ে আসা হবে মঠবাড়িতে। যেখানে স্বামী বিবেকানন্দ থাকতেন। আধ ঘণ্টা দেহ এখানে রাখার পরে সমস্ত মন্দির প্রদক্ষিণ করে তাঁর মরদেহ প্রেসিডেন্ট মহারাজের জন্য নির্দিষ্ট আবাসে নিয়ে আসা হবে। রাত ন'টা নাগাদ অন্ত্যেষ্টির কাজ শুরু হবে। জানান রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ মহারাজ। আগামী ৭ এপ্রিল বেলুড় মঠে তাঁর স্মরণে ভাণ্ডারা অনুষ্ঠিত হবে। প্রায় লক্ষ ভক্ত সেদিন এতে অংশ নেবেন বলে অনুমান করা হচ্ছে। সেদিন সারা দিন ধরে মহারাজের স্মৃতিতর্পণ করা হবে। 

আরও পড়ুন: প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ, শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

RSS

RSS chief Mohan Bhagwat

ramakrishna math

Swami Smaranananda

Dattatrey hosabale


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর