img

Follow us on

Monday, Mar 04, 2024

ISIS Terrorist: কেরলের আইসিস জঙ্গি আবু বকরকে ১০ বছরের জেলের সাজা দিল বিশেষ আদালত

কেরলের আইসিস জঙ্গির ১০ বছরের জেল...

img

রিয়াজ আবু বক্করকে কোর্টে নিয়ে যাওয়া হচ্ছে (সংগৃহীত ছবি)

  2024-02-09 14:16:08

মাধ্যম নিউজ ডেস্ক: আইসিস জঙ্গি (ISIS Terrorist) রিয়াস আবু বকরকে ১০ বছরের কারাদণ্ডের সাজা ঘোষণা করল এনআইএ-র বিশেষ আদালত। শুক্রবার এই সাজা ঘোষণা হয়। এর পাশাপাশি ওই জঙ্গিকে ১ লাখ ২৫ হাজার টাকা জরিমানাও করা হয়েছে। ভারতের দক্ষিণী রাজ্য কেরলে বিগত কয়েক বছর ধরেই বেড়ে চলেছে জঙ্গি কার্যকলাপ। 

আরও পড়ুন: কী ছিল, কী হল! গত ১০ বছরে মোদি সরকারের অর্থনীতির শ্বেতপত্রে বিধ্বস্ত কংগ্রেস

কোন কোন ধারায় অভিযুক্ত করা হল?

এনআইএ-র বিশেষ আদালতের বিচারক মিনি এস দাস ওই জঙ্গিকে বেআইনি কার্যকলাপ এবং ইউএপিএ-র ৩৮ এবং ৩৯ নম্বর ধারায় দোষী সাব্যস্ত করেন। বেআইনি কার্যকলাপের ৩৮ নম্বর ধারা অনুযায়ী সন্ত্রাসবাদী সংগঠনের (ISIS Terrorist) সদস্য হওয়ার অপরাধ। অন্যদিকে ইউএপিএ আইনের ৩৯ নম্বর ধারায় সন্ত্রাসবাদী সংগঠনকে সমর্থন করার অপরাধের ব্যাখা রয়েছে। এর পাশাপাশি আবু বকরকে ভারতীয় দণ্ডবিধির ১২০(বি) ধারাতেও অভিযুক্ত করা হয়েছে। ১২০(বি) হল সংগঠিত ষড়যন্ত্রের অপরাধ।

আইসিসের রিক্রুট সেলে কাজ করত রিয়াস

জানা গিয়েছে, আইসিস জঙ্গি সংগঠনের (ISIS Terrorist) রিক্রুট সেল এর কাজ করত রিয়াস আবু বকর। কেরলের যুবকদের আইসিস জঙ্গি সংগঠনের সদস্য বানানোর দায়িত্ব ছিল তারই ওপরে। এর পাশাপাশি কেরলের বাইরে বিস্ফোরক পাচার করারও অভিযোগ ছিল তার বিরুদ্ধে। জানা গিয়েছে, তার বিরুদ্ধে ইউএপিএ এবং বেআইনি কার্যকলাপের ধারা দুটি মোতাবেক ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে এবং সংগঠিত ষড়যন্ত্রের অপরাধে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। প্রসঙ্গত, আবু বকর বর্তমানে জেলেই রয়েছে। পাঁচ বছর আগেই সে গ্রেফতার হয়। আদালতের কাছে এদিন এনআইএ আর্জি জানায় যে অপরাধীকে সর্বোচ্চ শাস্তি দেওয়া হোক। কারণ তার অপরাধ সমাজের বিরুদ্ধে। সমাজকে ধ্বংস করার প্রয়াস চালিয়েছিল সে। তবে, আদালত রিয়াসকে ১০ বছরের কারাবাসের সাজা দিয়েছে।

আরও পড়ুন: "গোয়া নয়, মানুষজন ঘুরতে আসছেন অযোধ্যায়", উচ্ছ্বসিত রামনগরীর হোটেল ব্যবসায়ী

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

NIA

bangla news

ISIS Terrorist

UAPA Act

riyas Aaboobacker ISIS


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর