img

Follow us on

Thursday, Jun 20, 2024

Chit Fund Scam: চিটফান্ড কাণ্ডে গ্রেফতার অবসরপ্রাপ্ত ব্যাঙ্ক ম্যানেজার, তাঁর ছেলে ও পুত্রবধূ

দিল্লিতে ২০ কোটি টাকারও বেশি প্রতারণার জাল

img

প্রতীকী ছবি।

  2023-03-30 16:42:34

মাধ্যম নিউজ ডেস্ক: চিটফান্ড কেলেঙ্কারিতে একজন অবসরপ্রাপ্ত ব্যাঙ্ক ম্যানেজার এবং তার ছেলে ও পুত্রবধূকে গ্রেফতার করল দিল্লি পুলিশ। অভিযোগ ওই ব্যাঙ্ক ম্যানেজার ও তাঁর পরিবার ৩৬ জনের সঙ্গে ২০ কোটি টাকারও বেশি প্রতারণা করেছেন। অভিযুক্তরা হলেন ইকবাল বাহাদুর সিং বাওয়েজা, তাঁর ছেলে পারমিত সিং বাওয়েজা এবং তাঁর পুত্রবধূ জসনীত কৌর বাওয়েজা।

প্রতারণা চক্র

পুলিশ সূত্রে খবর, অভিযুক্তের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪২০, ২০৯, ৩৪ এবং ১২০ বি ধারা এবং প্রাইজ চিটস এবং মানি সার্কুলেশন স্কিম (ব্যানিং) আইনের ৪, ৫, এবং ৬ এর অধীনে অভিযোগ নথিভুক্ত করা হয়েছে। সুরজিৎ সিং আনন্দ নামে একজন অভিযোগ করেছেন যে ইকবাল, পারমিত, জসনীত পিএসবি নামে একটি চিট ফান্ড চালাচ্ছেন। তারা রাজৌরি গার্ডেনে একটি ইলেকট্রনিক্স শোরুম এবং একটি ব্যাঙ্কুয়েট হল চালাচ্ছিল বলেও অভিযোগ।

ভাল রিটার্নের লোভ

পুলিশের তরফে জানানো হয়েছে, মানুষকে ভাল রিটার্নের লোভ দেখিয়ে বিনিয়োগ করতে প্ররোচিত করতেন ইকবালরা। ঋণের নামে বিপুল পরিমাণ টাকা (প্রায় ২০ কোটি টাকা) বাজার থেকে তুলেছেন তাঁরা। তাঁদের সঙ্গে এই চিট ফান্ড কেলেঙ্কারিতে যুক্ত আরও কয়েকজনের খোঁজ চলছে। ইতিমধ্যেই অভিযোগকারীদের বয়ান রেকর্ড করা হয়েছে। অভিযুক্তদের জেরা করছে পুলিশ। প্রাসঙ্গিক ব্যাঙ্ক স্টেটমেন্টও যাচাই করা হয়েছে। 

আরও পড়ুন: রাম নবমীর মিছিলে নজরদারি ড্রোনের! বসানো হল কয়েকশো সিসিটিভি ক্যামেরা, কোথায় জানেন?

ডেপুটি কমিশনার অফ পুলিশ (ইওডব্লিউ) অনিয়েশ রায় বলেছেন যে অভিযুক্তরা দীর্ঘদিন ধরে পালিয়ে বেড়াচ্ছিল। পুলিশ তাঁদের খোঁজ করে। অবশেষে মঙ্গলবার মধ্যপ্রদেশের পান্নাতে তাঁদের খোঁজ মেলে। বুধবার পুলিশ তাঁদের গ্রেফতার করেছে। ইকবাল সরকারি ব্যাংকের অবসরপ্রাপ্ত কর্মকর্তা। স্বেচ্ছায় অবসর নেওয়ার পর, তিনি তার অবসরের অর্থ দিয়ে একটি চিট-ফান্ড কোম্পানি খোলেন। তাঁর পরিবারের সদস্যরাও এর সঙ্গে যুক্ত। তাঁরা উচ্চ সুদে মানুষের থেকে টাকা তুলতেন এবং পরে তা ঘুরিয়ে দিতেন। তাঁরা বিনিয়োগের নিরাপত্তা হিসাবে জনসাধারণকে চেক, প্রতিশ্রুতি নোট, অর্থপ্রদানের রসিদ ইত্যাদি দিতেন। কিন্তু পুরোটাই বেআইনি বলে দাবি পুলিশের।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Delhi

chit fund scam

Retd bank manager


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর