img

Follow us on

Thursday, Jul 25, 2024

Rath Yatra: এবছর জগন্নাথ ধামে হবে না ‘নব যৌবন’ দর্শন, বিকেলে গড়াবে রথের চাকা, কেন জানেন?

Jagannath Temple: তিথির ফেরে রীতিতে ছন্দপতন পুরীর জগন্নাথ মন্দিরে...

img

জগন্নাথ দেবের রথ যাত্রা

  2024-07-02 13:21:12

মাধ্যম নিউজ ডেস্ক: এবার তিথির ফেরে পুরীর জগন্নাথ মন্দিরে (Jagannath Temple) প্রভু জগন্নাথের ‘নব যৌবন’ আচারের রীতিতে ছেদ পড়তে চলেছে। মন্দিরের রীতি অনুযায়ী স্নানযাত্রার পর ১৫ দিন ধরে জ্বরে অসুস্থতার লীলা করে থাকেন জগন্নাথদেব। এর দুদিন বাদে হয় রথযাত্রা (Rath Yatra)। মাঝে মন্দিরের অন্দরে নেত্র উৎসব ও নবযৌবন উৎসব আয়োজিত হয়। কিন্তু এবার তিথির ফেরে একই দিনে নেত্র উৎসব, নবযৌবন বেশ ও রথযাত্রার অনুষ্ঠান পড়েছে। ফলে চিন্তায় পড়ে গিয়েছেন জগন্নাথ মন্দিরের ভক্ত ও সেবায়েতরা।  

তিথির ফেরে আয়োজনে সমস্যা (Rath Yatra) 

শ্রী মন্দিরের ম্যানেজিং কমিটির সদস্য মাধব পূজাপান্ডা বলেন, “তিথির ফেরে এবার অনুষ্ঠানের আয়োজন নিয়ে সমস্যা দেখা দিয়েছে। স্নানযাত্রার ১৫ দিন বাদেই আষাঢ়ের শুক্লা দ্বাদশী বা রথযাত্রার (Rath Yatra) তিথি। ফলে সেবাইয়েতরা একযোগে ঠিক করেছেন, এবছর আর মন্দিরে ঢুকে ভক্তরা প্রভুর নবযৌবন দর্শন করবেন না। জগন্নাথ দেবের পহুন্ডি বিজে বা রথে আরোহনের অনুষ্ঠান দেখার টিকিট বিক্রি করা হবে না। তবে একই দিনে এত অনুষ্ঠান সম্পন্ন করতে গেলে বিকেল গড়িয়ে সন্ধ্যে হওয়ার প্রভূত সম্ভাবনা রয়েছে। ফলে জগন্নাথ দেবের রথের রশিতে টান পড়তে বিকেল হয়ে যেতে পারে। অতীতেও সব আচার সম্পন্ন করে রথচলা শুরু করতে দেরি হয়েছে। ১৯০৯ এবং ১৯৭১ সালেও একই দিনে নবযৌবন দর্শন এবং রথযাত্রা পড়েছিল। আগে রথ চলার পথে সারদা নদী ছিল। সেই নদী পেরিয়ে যেতেও অনেক সময় লাগত। এখন সেই নদী বুজিয়ে ফেলা হয়েছে। ফলে একই দিনে তিনটি রথ তিন কিলোমিটার দূরে গুন্ডিচা মন্দিরে পৌঁছে যায়। 

মাহেশে হবে নবযৌবন দর্শন 

মন্দিরের (Jagannath Temple) প্রবীণ সেবাইত রামচন্দ্র দ্বৈতপতি, রাজেশ দ্বৈতপতিরা জানান, রথটানা শুরু হতে দেরি হলে সূর্যাস্তের সময় কিছুদূর এগিয়ে রথ থেমে অপেক্ষা করবে। পরের দিন আবার রথ টানা হবে। এটা মাথায় রেখেই রাজ্য প্রশাসন দুদিন ধরে রথযাত্রার (Rath Yatra) সামলানোর ব্যবস্থা করছে। সাধারণত পুরীর রথ চলতে শুরু করলেই পথে নামে মাহেশের রথ। ফলে যে সমস্ত রথ পুরীর জগন্নাথ দেবের রথ ছাড়ার পর চলবে, সেই সমস্ত রথ কখন চলচবে তা এখনও ঠিক হয়নি। 

আরও পড়ূন: পাঁচ মাসের কারাদণ্ড মেধা পাটকরকে, কেন জানেন?

মাহেশের মন্দিরের সম্পাদক পিয়াল কৃষ্ণ অধিকারী বলেন, “এবার বিকেল চারটে নাগাদই রথযাত্রা শুরু হবে। আমরা সেভাবেই প্রস্তুতি করে রাখছি। পুরী বা মাহেশ, কোথায় কখন রথ টানা হবে সবই প্রভুর ইচ্ছে। তবে মাহেশের মন্দিরে নবযৌবন দর্শন রথযাত্রার আগের দিন সম্পন্ন হবে।”

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Hindu festival

Puri Rath Yatra

jagannath temple

jagannath

Shree Jagannath Temple Administration

Rath Yatra of Puri

Srimandir

Radhaballav Matha

Jhanjapita Matha

Heritage corridor

RathaYatra

GhoshaJatra

Rath Jatra

Hindu Chariot Festival

Odisha Festival


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর