img

Follow us on

Tuesday, Apr 23, 2024

Ram Lalla: দাবদাহে পুড়ছে অযোধ্যা, স্বস্তি দিতে রামলালাকে পরানো হচ্ছে সূতির পোশাক

অযোধ্যায় রামলালাকে সূতির পোশাক পরানো হচ্ছে, কেন জানেন?...

img

অযোধ্যার রামলালা। ফাইল ছবি।

  2024-03-30 20:57:31

মাধ্যম নিউজ ডেস্ক: দাবদাহে পুড়ছে দেশ। প্রখর গরমে হাঁসফাঁস দশা মানুষের। কষ্ট পান ভগবানও। তাই অযোধ্যায় আজ, ৩০ মার্চ থেকে রাম মন্দিরের বিগ্রহ রামলালাকে (Ram Lalla) পরানো হচ্ছে সূতির পোশাক। রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্রের তরফে এক্স হ্যান্ডেলে রামলালার সূতির পোশাক পরা ছবি পোস্ট করা হয়েছে। সঙ্গে লেখা হয়েছে, “যে বস্ত্র আজ প্রভু পরেছেন, সেটি হ্যান্ডলুম কটন মলমল, প্রাকৃতিক নীল রংয়ে রাঙানো। বিগ্রহকে সাজানো হয়েছে গোট্টা ফুল দিয়ে।”

‘আত্মবৎ’ সেবা (Ram Lalla)

হিন্দু শাস্ত্রে দেব বিগ্রহকে ‘আত্মবৎ’ সেবার কথা বলা হয়েছে। এর অর্থ হল, ভক্ত তাঁর আরাধ্যকে পুজো করবেন সেইভাবে, যেভাবে তিনি নিজের আত্মার তৃপ্তি সাধন করেন। ওয়াকিবহাল মহলের মতে, এই ধারণা থেকেই গ্রীষ্মের দাবদাহ থেকে যাতে রামলালাকে (Ram Lalla) কিছুটা স্বস্তি দেওয়া যায়, তাই পরানো হয়েছে সূতির পোশাক। চলতি বছরের ২২ জানুয়ারি উদ্বোধন হয় অযোধ্যার রাম মন্দিরের। সেদিনই মন্দিরের গর্ভগৃহে প্রতিষ্ঠিত হন রামলালা। যেহেতু পাঁচ বছর বয়সের বালকের প্রতিমূর্তি এই বিগ্রহ, তাই নাম রাখা হয় ‘বালক রাম’। ৫১ ইঞ্চির এই মূর্তির রূপ অনিন্দ্যসুন্দর। এই মূর্তিকেই এদিন থেকে পরানো হচ্ছে সূতির পোশাক।

দোরগোড়ায় রামনবমী

এদিকে, এগিয়ে আসছে রামনবমী। তার দিন চারেক আগেই বাংলা নববর্ষ। তাই এই মরশুমে অযোধ্যায় নামবে ভক্তের ঢল। সেকথা মাথায় রেখেই শুক্রবার বৈঠকে বসেছিলেন হনুমানগড়ি মন্দির কর্তৃপক্ষ। বৈঠকে উপস্থিত ছিলেন অযোধ্যার জেলা প্রশাসন ও পুলিশ। এই বৈঠকে পানীয় জলের ব্যবস্থা কী করা যায়, শৌচাগারেরই বা কী হবে, ভক্তদের পা যাতে প্রচণ্ড গরমে পুড়ে না যায়, তা নিয়ে কী করা হবে – এসব নিয়েই হয়েছে আলোচনা। প্রসঙ্গত, এই বৈঠকেরই দিন কয়েক আগে প্রখর তাপ ও জলের অভাবে কয়েকজন ভক্ত অচৈতন্য হয়ে পড়েছিলেন। এই ঘটনার পুনরাবৃত্তি রুখতেই তড়িঘড়ি বৈঠকে বসেছিলেন হনুমানগড়ি মন্দির কর্তৃপক্ষ (Ram Lalla)।

আরও পড়ুুন: রাজনাথের নেতৃত্বে এবার ইস্তাহার কমিটি বিজেপির, কারা রয়েছেন জানেন?

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

Ayodhya

Summer

Ram Lalla

news in bengali

cotton clothes

scorching heat


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর