img

Follow us on

Wednesday, Apr 17, 2024

Bharat Ratna: মরণোত্তর ভারতরত্ন সম্মানে ভূষিত করা হল প্রাক্তন দুই প্রধানমন্ত্রী সহ চারজনকে

মরণোত্তর ভারতরত্ন সম্মান দুই প্রধানমন্ত্রী-সহ চারজনকে, কারা নিলেন পুরস্কার?...

img

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ফাইল ছবি।

  2024-03-30 17:22:21

মাধ্যম নিউজ ডেস্ক: রবিরার ভারতরত্ন সম্মানে (Bharat Ratna) ভূষিত করা হবে প্রাক্তন উপমুখ্যমন্ত্রী এলকে আডবাণীকে। তার আগের দিন শনিবার দেওয়া হল মরণোত্তর ভারতরত্ন সম্মান। দেশের সর্বোচ্চ এই নাগরিক সম্মানে ভূষিত করা হল দেশের নবম প্রধানমন্ত্রী পিভি নরসিমহা রাও, দেশের পঞ্চম প্রধানমন্ত্রী চৌধুরি চরণ সিংহ, বিহারের দু’বারের মুখ্যমন্ত্রী কর্পূরী ঠাকুর এবং ভারতে সবুজ বিপ্লবের জনক বিজ্ঞানী এমএস স্বামীনাথন।

মরণোত্তর সম্মান (Bharat Ratna)

শনিবার মরণোত্তর এই সম্মান তুলে দেওয়া হয় এই চারজনের পরিবারের সদস্যদের হাতে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে মরণোত্তর এই সম্মান নেন পিভি নরসিমহা রাওয়ের ছেলে পিভি প্রভাকর রাও, চৌধুরি চরণ সিংহের তরফে পুরস্কার নেন তাঁর নাতি জয়ন্ত চৌধুরি। কর্পূরী ঠাকুরের ছেলে রামনাথ ঠাকুর এবং বিজ্ঞানী স্বামীনাথনের মেয়ে নিত্যা রাও-ও এদিন (Bharat Ratna) রাষ্ট্রপতি ভবনে গিয়ে নিয়ে আসেন ভারতরত্ন পুরস্কার। ছয়ের দশকে ভারতে বৈপ্লবিক পরিবর্তন হয়েছিল কৃষিক্ষেত্রে। সেই পরিবর্তনের নেতৃত্ব দিয়েছিলেন বিজ্ঞানী স্বামীনাথন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

এদিনের ভারতরত্ন প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়, রাজ্যসভার বিরোধী নেতা তথা কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে। প্রসঙ্গত, লোকসভা নির্বাচনের দিন ঘোষণার আগেই উত্তরপ্রদেশে জয়ন্ত চৌধুরির রাষ্ট্রীয় লোকদলের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে বিজেপি। চলতি বছর ভারত সরকার পাঁচজনকে ভারতরত্ন সম্মানে ভূষিত করার কথা ঘোষণা করে।

আরও পড়ুুন: "দুর্নীতির বিরুদ্ধে লড়াই, প্রতিপক্ষ হিসাবে কাউকে ভাবছি না", বললেন অমৃতা রায়

এর মধ্যে চারজনই পেয়েছেন মরণোত্তর ভারতরত্ন পুরস্কার। এঁদের মধ্যে জীবিত রয়েছেন বিজেপির দ্বিতীয় সভাপতি তথা প্রাক্তন উপমুখ্যমন্ত্রী এলকে আডবাণী। তাঁকে সম্মানিত করা হবে রবিবার। যেহেতু আডবাণী অসুস্থ, তাই তাঁর বাড়িতে গিয়ে ভারতরত্ন পুরস্কার দিয়ে আসবেন রাষ্ট্রপতি স্বয়ং। এদিনের ঘরোয়া অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। ১৯৫৪ সাল থেকে ভারতরত্ন পুরস্কার দেওয়া হচ্ছে। দেশের প্রতি বিশেষ অবদানের জন্য দেওয়া হয় এই সম্মান। দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান এটি (Bharat Ratna)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

bangla news

Bengali news

Bharat Ratna

Draupadi Murmu

 madhyom

news in Bengali   

president murmur

president murmu confers bharat ratna


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর