img

Follow us on

Tuesday, Mar 05, 2024

Destination Wedding: পর্যটন শিল্পের বিকাশে 'ডেস্টিনেশন ওয়েডিং'- এ জোর মোদি সরকারের

শুক্রবার বাজেট পরবর্তী ওয়েবিনারে অংশ নিয়ে পর্যটন বিভাগকে চাঙ্গা করার কথা বলেন প্রধানমন্ত্রী।

img

মোদি সরকার

  2023-03-04 18:17:21

মাধ্যম নিউজ ডেস্ক: সাম্প্রতিককালে ডেস্টিনেশন ওয়েডিং (Destination Wedding) একটি জনপ্রিয় বিষয় হয়ে উঠেছে। দূর-দূরান্তে গিয়ে বিয়ের আসর বসানোকেই বলে ডেস্টিনেশন ওয়েডিং। সাধারণত বিত্তশালীরাই এভাবে অন্য জায়গায় বিয়ের আসর বসিয়ে থাকেন। এবার এই ট্রেন্ডের কথা শোনা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখেও। প্রধানমন্ত্রীর প্রস্তাব, কোনও দম্পতি এই ভাবে বিয়ে করার পরিকল্পনা করলে তাঁদের জন্য বিশেষ প্যাকেজ ঘোষণা করা হবে। এতে মধ্যবিত্ত, উচ্চ-মধ্যবিত্তরা আরও উৎসাহিত হবেন। মূলত মধ্যবিত্তদেরও এই ট্রেন্ডে সামিল করে পর্যটনে জোয়ার আনতে চাইছে কেন্দ্র।

কী বললেন প্রধানমন্ত্রী?

শুক্রবার বাজেট পরবর্তী ওয়েবিনারে অংশ নিয়ে পর্যটন বিভাগকে চাঙ্গা করার কথা বলেন প্রধানমন্ত্রী। এই আলোচনায় অন্যতম বিষয় ছিল ‘ডেস্টিনেশন ওয়েডিং’ (Destination Wedding)। তিনি বলেন, "কিছু মানুষের কাছে ‘ট্যুরিজম’ শব্দটা একেবারেই সৌখিন শব্দ। তাঁরা মনে করেন এটি উচ্চ মধ্যবিত্তদের বিষয়। কিন্তু দেশে এর একটা সামাজিক-সাংস্কৃতিক পরিপ্রেক্ষিত রয়েছে। এই শিল্পের দারুণ সম্ভাবনা রয়েছে মধ্যবিত্ত, উচ্চ-মধ্যবিত্তদের মধ্যেও। ডেস্টিনেশন ওয়েডিংয়ের জন্য স্পেশাল প্যাকেজ এনে দেখা যেতে পারে।"

তিনি আরও বলেন, "পর্যটন ক্ষেত্রকে শিখরে পৌঁছতে গেলে আমাদের নতুন কোনও ভাবনা নিয়ে আসতে হবে। অনেকেই ইদানীং ডেস্টিনেশন ওয়েডিং- এর (Destination Wedding) জন্য বিদেশে যান। ভারতের রাজ্যগুলি কি গন্তব্য বিবাহের জন্য একটি বিশেষ প্যাকেজ ঘোষণা করতে পারে না? আমি মনে করি, আমাদের দেশে এমন পরিবেশ তৈরি হওয়া উচিত যখন গুজরাতের জনগণ তামিলনাড়ুতে গিয়ে সেখানকার সংস্কৃতি অনুসারে বিয়ে করতে উদ্যোগী হবে। ধরা যাক, কারও যদি দু’টি সন্তান থাকে, তা হলে তার দুই সন্তানকে আলাদা রাজ্যে গিয়ে বিয়ে দেওয়ার কথাও ভাবতে পারেন মানুষ। যেমন এক জনের বিয়ে হোক অসমিয়া সংস্কৃতি অনুযায়ী এবং অন্য জনের পঞ্জাবি রীতিনীতি মেনে।"

এদিন প্রধানমন্ত্রী বলেন, "আমাদের দেশের উচ্চবিত্ত মানুষজনের মধ্যে বেশ কয়েক বছর ধরেই বিদেশে গিয়ে বিয়ে করার চল। তবে এখন মধ্যবিত্ত এবং উচ্চমধ্যবিত্তওরাও বিদেশে যাচ্ছেন বিয়ে সারতে। আমরা কিন্তু এখনও এই দিকে কাজ করছি না। কয়েকটি জায়গায় অবশ্য এই নিয়ে টুকটাক কাজ চলছে। তবে আমাদের ভাবনা আরও বড় করতে হবে।"

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Narendra Modi

Destination Wedding


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর