img

Follow us on

Friday, Jul 19, 2024

Mann Ki Baat: ‘মন কি বাত’-এর ১১১তম পর্ব, মায়ের নামে গাছ লাগাতে বললেন প্রধানমন্ত্রী

PM Modi: আমাদের সকলের জীবনে মায়ের মর্যাদা সর্বোচ্চ, ‘মন কি বাত’-এ বললেন প্রধানমন্ত্রী  

img

প্রধানমন্ত্রী মোদি (সংগৃহীত ছবি)

  2024-06-30 12:26:32

মাধ্যম নিউজ ডেস্ক: লোকসভা ভোটে এনডিএ শিবিরের বিপুল জয়ের পর ফের শুরু ‘মন কি বাত’ (Mann Ki Baat) অনুষ্ঠান। ভোটপর্বে এই অনুষ্ঠান সাময়িক স্থগিত ছিল। তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর এটি ছিল ‘মন কি বাত’ অনুষ্ঠানের ১১১তম পর্ব। এদিন ‘মন কি বাত’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মাকে স্মরণ করলেন। প্রধানমন্ত্রী মোদি বলেন, “মায়ের নামে একটি গাছ লাগাতে হবে। আমি আমার মায়ের নামে একটি গাছও লাগিয়েছি। আমাদের সকলের জীবনে মায়ের মর্যাদা সর্বোচ্চ। মাতৃভূমিরও যত্ন নিন।”

পৃথিবীর সবচেয়ে মূল্যবান সম্পর্ক মায়ের সঙ্গে (Mann Ki Baat)

তাঁর আরও সংযোজন, “পৃথিবীর সবচেয়ে মূল্যবান সম্পর্ক মায়ের সঙ্গে। আমাদের সকলের জীবনে মায়ের মর্যাদা সব থেকে বেশি। একজন মা প্রতিটি দুঃখ সহ্য করেও তার সন্তানকে লালন-পালন করেন। প্রতিটি মা তাঁর সন্তানের প্রতি স্নেহ-মমতা পোষণ করেন। আমাদের জন্মদাত্রী মায়ের এই ভালোবাসা আমাদের সবার ঋণের মতো যা কেউ শোধ করতে পারবে না।” প্রধানমন্ত্রী বলেন, “ধনী-গরিব, কর্মজীবী ​​নারী বা গৃহবধূ সবাই মায়ের জন্য গাছ লাগাচ্ছেন। এই ক্যাম্পেনটি প্রত্যেককে তাঁদের মায়ের প্রতি তাঁদের ভালোবাসা প্রকাশ করার সমান সুযোগ দিয়েছে।”

আমি বলেছিলাম যে লোকসভা নির্বাচনের ফলাফলের পরে আমি অবশ্যই আসব

‘মন কি বাত’ (Mann Ki Baat) অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদি বলেন, “আমি বলেছিলাম যে লোকসভা নির্বাচনের ফলাফলের পরে আমি অবশ্যই আসব এবং আজ আমি আপনাদের সবার মাঝে আছি।” এদিন ‘মন কি বাত’-এ প্রধানমন্ত্রী মোদি এক বিশেষ ধরনের ছাতার কথা বলেন। তিনি বলেন, “কেরলের সংস্কৃতিতে ছাতার বিশেষ গুরুত্ব রয়েছে। ছাতা সেখানকার অনেক ঐতিহ্য ও আচার-অনুষ্ঠানের একটি গুরুত্বপূর্ণ অংশ। কিন্তু আমি যে ছাতাগুলির কথা বলছি তা হল ‘কার্থুম্বি ছাতা’ এবং সেগুলি কেরলের আট্টপাডিতে তৈরি করা হয়।”

৩০ জুন ‘হুল দিবস’

প্রধানমন্ত্রী (PM Modi) বলেন, “আজ ৩০ জুন একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। আমাদের আদিবাসী ভাই-বোনেরা এই দিনটিকে ‘হুল দিবস’ হিসেবে পালন করে। এই দিনটি  সিধু-কানহুর অদম্য সাহসের সঙ্গে জড়িত, যাঁরা বিদেশি শাসকদের অত্যাচারের বিরুদ্ধে লড়েছিলেন। সিধু-কানহু হাজার হাজার সাঁওতালি মানুষকে একসঙ্গে ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই করেছিলেন। ঝাড়খণ্ডের সাঁওতাল পরগণায় আমাদের আদিবাসী ভাই-বোনেরা বিদেশি শাসকদের বিরুদ্ধে অস্ত্র তুলেছিলেন।”

২০২৪ সালের নির্বাচন ছিল বিশ্বের সবচেয়ে বড় নির্বাচন

প্রধানমন্ত্রী মোদি বলেন, “আজ আমি দেশবাসীকে ধন্যবাদ জানাই যে তাঁরা আমাদের সংবিধান এবং দেশের গণতান্ত্রিক ব্যবস্থার প্রতি তাদের অটল বিশ্বাস রেখেছেন। ২০২৪ সালের নির্বাচন ছিল বিশ্বের সবচেয়ে বড় নির্বাচন। এত বড় নির্বাচন পৃথিবীর কোনও দেশে হয়নি। এই নির্বাচনে ৬৫ কোটি মানুষ ভোট দিয়েছেন।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Narendra Modi

bangla news

Bengali news

Mann ki Baat

Plant Tree


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর