img

Follow us on

Thursday, Jun 13, 2024

PM Awas Yojana: পিএম আবাস যোজনায় আরও ৩ কোটি বাড়ি, সিদ্ধান্ত মোদি মন্ত্রিসভার

PM Modi: আরও ৩ কোটি বাড়ি দেবে মোদি সরকার, বড় সিদ্ধান্ত নয়া সরকারের...

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি।

  2024-06-11 18:14:09

মাধ্যম নিউজ ডেস্ক: রবিবার সন্ধেয় নিয়েছিলেন শপথ। তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে বসেই সোমবার প্রথম সাউথ ব্লকে অফিসে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে তিনি প্রথম পিএম কিষান যোজনার ফাইলে সই করেন। এদিনই অনুমোদন করেন পিএম আবাস যোজনার (PM Awas Yojana)। এদিনই বসেছিল নয়া মন্ত্রিসভার প্রথম বৈঠক। সেখানেই তিন কোটি গ্রামীণ ও শহুরে বাড়ি নির্মাণের জন্য সরকারি সহায়তা অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী। 

কী বলছেন সরকারি আধিকারিক? (PM Awas Yojana)

এই তিন কোটি বাড়ির মধ্যে দু’কোটি তৈরি করা হবে গ্রামে, আর বাকি এক কোটি বাড়ি নির্মাণ করা হবে শহরে। বৈঠক শেষে এক সরকারি আধিকারিক বলেন, “আজকের মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে তিন কোটি অতিরিক্ত গ্রামীণ ও শহুরে পরিবারকে বাড়ি নির্মাণ করে দেওয়া হবে। জনসংখ্যা বৃদ্ধির ফলে উদ্ভূত আবাসনের প্রয়োজনীয়তার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত।” এদিন ৭ নম্বর লোক কল্যাণ মার্গে প্রধানমন্ত্রীর বাসভবনে বৈঠকে বসেছিলেন মন্ত্রীরা। সেখানেই আরও অনেক কিছুর সঙ্গে সিদ্ধান্ত হয় পিএম আবাস যোজনা (PM Awas Yojana) নিয়ে। প্রসঙ্গত, রবিবারই রাষ্ট্রপতি ভবনে গিয়ে শপথ নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শপথ নেন আরও ৭২ জন মন্ত্রীও। মন্ত্রিসভায় ঠাঁই হয়েছে বিজেপির পাশাপাশি এনডিএর ১১টি শরিক দলের।

প্রতিশ্রুতি পূরণের পথে বিজেপি

সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনের প্রচারে বিজেপির তরফে দাবি করা হয়েছিল, পিএম আবাস যোজনায় দেশে ৩০ মিলিয়ন নতুন বাড়ি তৈরি করা হবে। এদিন শুরু হল সেই প্রতিশ্রুতি পূরণই। কেবল নির্বাচনী প্রচারই নয়, চলতি বছর ফেব্রুয়ারি মাসে যে ভোট অন অ্যাকাউন্ট পেশ করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ, সেখানেও তিনি ঘোষণা করেছিলেন পিএম আবাস যোজনার ক্ষেত্র প্রসারিত করা হবে।

আর পড়ুন: “রটনায় নাম জড়ানো হচ্ছে আরএসএসের, এটা ঠিক নয়”, বললেন মোহন ভাগবত

বাজেট বক্তৃতায় সীতারামণ বলেছিলেন, “এই প্রকল্পে (পিএম আবাস যোজনা গ্রামীণ) আরও দু’কোটি বাড়ি তৈরি করা হবে আগামী পাঁচ বছরের মধ্যেই। পরিবারের সংখ্যা বেড়ে যাওয়াতেই বাড়ির প্রয়োজন বাড়ছে। তাই এই সিদ্ধান্ত।” তিনি এ-ও জানিয়েছিলেন, করোনা অতিমারি পরিস্থিতিতেও পিএম আবাস যোজনা-জি-তে চলছে গৃহ নির্মাণের কাজ। এবং সরকার তিন কোটি বাড়ি তৈরির লক্ষ্যের কাছে পৌঁচ্ছছে (PM Awas Yojana)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Narendra Modi

PM

PM Modi

bangla news

Bengali news

PM Awas Yojana

news in bengali

Pm modis new cabinet

awas yojana. madhyom


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর