img

Follow us on

Tuesday, Jul 16, 2024

PM Modi on Yoga Day: “বিশ্বে গুরুত্ব বাড়ছে নয়া যোগ-অর্থনীতির”, যোগ দিবসে বললেন প্রধানমন্ত্রী

International Yoga day: যোগাসনকে দৈনন্দিন জীবনের সঙ্গী করার বার্তা দিলেন প্রধানমন্ত্রী থেকে রাষ্ট্রপতি 

img

কাশ্মীরে যোগ দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যোগাভ্যাস রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর।

  2024-06-21 13:44:10

মাধ্যম নিউজ ডেস্ক: যোগ-চর্চার হাত ধরে সারা বিশ্বে নয়া অর্থনীতির বিকাশ ঘটেছে। আন্তর্জাতিক যোগ দিবসে (International Yoga Day) শুক্রবার এই মত ব্যক্ত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi on Yoga Day)। যোগাসনকে দৈনন্দিন জীবনের সঙ্গী করার বার্তা দিলেন প্রধানমন্ত্রী। এদিন সকালে কাশ্মীরের শ্রীনগরে, ডাল লেকের ধারে অবস্থিত শের-ই-কাশ্মীর আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারে যোগ দিবসের অনুষ্ঠানে যোগ দেন মোদি। অন্যদের সঙ্গে প্রায় ৩০ মিনিট ধরে যোগাসনও করেন। যোগ-সাধনার শেষে কাশ্মীরের যুবতীদের সঙ্গে সেলফিও তোলেন প্রধানমন্ত্রী। আন্তর্জাতিক ক্ষেত্রে যোগাসনের তাৎপর্যও ব্যাখ্যা করেন তিনি।

নিত্যদিনের সঙ্গী যোগ

জম্মু ও কাশ্মীরের রাজধানীর প্রাণকেন্দ্রে ডাল লেকের তীরে যোগ দিবস উপলক্ষে ভাষণ দেন মোদি। সেখানে তিনি বলেন,  “যোগ সমাজে পরিবর্তনের নতুন রাস্তা তৈরি করছে। যোগাব্যায়ামের মাধ্যমে আমরা বিশ্বে ইতিবাচক প্রভাব ফেলতে পারি। যোগ একটি বিজ্ঞান। আজ সেনাবাহিনী থেকে শুরু করে ক্রীড়া ক্ষেত্রে যোগব্যায়ামকে সামিল করা হয়েছে। মহাকাশচারীদেরও যোগাসনের প্রশিক্ষণ দেওয়া হয়। এতে কর্মক্ষমতা বাড়ে। যোগাসন আমাদের শরীর ও মনকে শক্তিশালী করে তোলে। যোগ আমাদের ভালোভাবে বাঁচতে শেখায়। আমি সকলের কাছে অনুরোধ রাখছি যে, যোগাসনকে দৈনন্দিন জীবনের সঙ্গী করে তুলুন।” 

যোগভূমি শ্রীনগর

শ্রীনগরকে ‘যোগ এবং সাধনার ভূমি’ বলেও উল্লেখ করে এদিন প্রধানমন্ত্রী (PM Modi on Yoga Day) বলেন, “আমরা দশম যোগ দিবস পালন করতে চলেছি। যোগাসন শক্তি বৃদ্ধি করে, সুস্বাস্থ্যের সহায়ক হয়। আমি খুশি যে, এই বছর শ্রীনগরে যোগ দিবসের অনুষ্ঠানে যোগ দিতে পেরেছি।” চলতি বছরে যোগ দিবসের মূল বিষয় ছিল, “নিজের এবং সমাজের জন্য যোগাসন।” দেশের নানা প্রান্তেই শুক্রবার যোগ দিবসের অনুষ্ঠানে যোগ দেন কেন্দ্রীয় মন্ত্রীরা। সেনা জওয়ানেরা লাদাখের প্যাংগং হ্রদের ধারে এবং বরফে ঢাকা সীমান্তবর্তী এলাকায় সমবেত ভাবে যোগাসন করেন। আমেরিকার নিউ ইয়র্কের টাইমস স্কোয়্যারেও সমবেত ভাবে যোগাসন করতে দেখা যায় বহু মানুষকে।

নয়া যোগ-অর্থনীতি

এদিন শ্রীনগরে যোগ দিবস (International Yoga day 2024) উপলক্ষে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী বলেন,  “বিগত ১০ বছরে, যোগব্যায়ামের সম্প্রসারণের ফলে এই বিষয়ে সাধারণ মানুষের ধারণাগুলির পরিবর্তন ঘটেছে। আজ, বিশ্ব একটি নতুন যোগ অর্থনীতির উত্থানের সাক্ষী। ভারতে, ঋষিকেশ এবং কাশী থেকে কেরল পর্যন্ত, আমরা যোগ ট্যুরিজমের ক্রমবর্ধমান প্রবণতা লক্ষ্য করছি। যোগ সেন্টারের পাশাপাশি যোগ রিট্রিট, রিসর্ট তৈরি হচ্ছে। আন্তর্জাতিক পর্যটকরা যোগ অভিজ্ঞতার সন্ধানে ভারতে ভিড় করছেন। ব্যক্তিগত যোগ প্রশিক্ষকদের ফিটনেস রুটিনের জন্য খোঁজ বাড়ছে। কোম্পানিগুলিতেও যোগাসন নিয়ে প্রোগ্রাম করা হচ্ছে। যোগাসনের জন্য আলাদা পোশাকের ব্যবসা দারুণ চলছে। এই বিষয়গুলি তরুণদের জন্য নতুন পথ খুলে দিয়েছে। নতুন কর্মসংস্থানের সুযোগ দিয়েছে।” 

যোগ-সেলফি

এদিন শ্রীনগরে বৃষ্টির কারণে অনুষ্ঠান কিছুক্ষণ পিছিয়ে গেলেও, ভিড় ছিল চোখে পড়ার মতো। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীকে (PM Modi on Yoga Day) প্রাণায়ম, বজ্রাসন থেকে শুরু করে নানা ধরনের যোগাভ্যাস করেন প্রধানমন্ত্রী মোদী। যোগাসন শেষে তিনি কাশ্মীরের যুবতীদের সঙ্গে সেলফি তোলেন প্রধানমন্ত্রী মোদী। এক্স হ্যান্ডেলে সেই ছবিগুলি পোস্ট করেন প্রধানমন্ত্রী।

যোগ ভারতের অনন্য উপহার, বললেন রাষ্ট্রপতি

এদিন গোটা দেশের পাশাপাশি রাষ্ট্রপতি ভবনেও আয়োজন করা হয়েছিল যোগ দিবসের (International Yoga Day)। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকেও যোগাভ্যাস করতে দেখা যায়।   রাষ্ট্রপতি ভবনের তরফে সেই ছবি শেয়ার করা হয়। আন্তর্জাতিক যোগ দিবসে রাষ্ট্রপতি ভবন থেকে একটি টুইট করা হয়। সেখানে লেখা হয়-"আন্তর্জাতিক যোগ দিবসে সমগ্র বিশ্ব সম্প্রদায়কে, বিশেষ করে ভারতের সহ-নাগরিকদের শুভেচ্ছা!যোগ মানবতার জন্য ভারতের অনন্য উপহার। ক্রমবর্ধমান জীবনধারা সম্পর্কিত সমস্যার পরিপ্রেক্ষিতে, যোগ আজ অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। যোগ একটি শারীরিক, মানসিক এবং আধ্যাত্মিক সুস্থতার উপায় আমাদের দৈনন্দিন জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হিসাবে যোগা গ্রহণ করার সংকল্প করা যাক।"

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

Narendra Modi

bangla news

International Yoga Day

Yoga Day Celebration

Srinagr


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর