img

Follow us on

Wednesday, Apr 17, 2024

PM Modi News: প্রধানমন্ত্রীর ভুটান সফর বাতিল, ভোট প্রচারের মাঝে কেন যাচ্ছিলেন প্রতিবেশী রাষ্ট্রে?

প্রাকৃতিক দুর্যোগের কারণে প্রধানমন্ত্রীর ভুটান সফর বাতিল....

img

প্রধানমন্ত্রী মোদি (ফাইল ছবি)

  2024-03-21 12:16:32

মাধ্যম নিউজ ডেস্ক: বৃহস্পতিবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi News) ২ দিনের ভুটান যাওয়ার কথা ছিল। তবে বুধবার রাতেই এই সফর বাতিল করা হয়েছে। কারণ হিসাবে জানানো হয়েছে ভুটানের পারো বিমানবন্দর এলাকায় প্রাকৃতিক দুর্যোগ। কেন্দ্রের তরফ থেকে বিবৃতি দেওয়া হয়েছে, ‘‘প্রাকৃতিক দুর্যোগের কারণে প্রধানমন্ত্রীর ভুটান সফর বাতিল করা হয়েছে, দুই দেশের সিদ্ধান্তের ভিত্তিতে। নতুনভাবে দিনক্ষণ স্থির করা হবে আলোচনার মাধ্যমে।’’ প্রসঙ্গত, ২১-২২ মার্চ ভুটান সফরে থাকার কথা ছিল প্রধানমন্ত্রীর।

কেন হঠাৎ ভুটান সফর?

চলতি মাসেই ভারত সফরে এসেছিলেন ভুটানের নতুন প্রধানমন্ত্রী শেরিং তোবগে। ১৪-১৫ মার্চ দিল্লি সহ একাধিক শহরে সফর করেন তিনি। নিজের দেশে ফিরে যাওয়ার আগে ভারতের প্রধানমন্ত্রীকেও ভুটান সফরে যাওয়ার আহ্বান জানিয়েছিলেন তিনি। ভারতের বিদেশ মন্ত্রকের অফিসারদের কথায়, ‘‘এই জাতীয় নিমন্ত্রণ কূটনৈতিক শিষ্টাচারের মধ্যেই পড়ে। কিন্তু ভারতের প্রধানমন্ত্রী (PM Modi News) দ্রুত নিমন্ত্রণ রক্ষার সিদ্ধান্ত খুবই তাৎপর্যপূর্ণ।’’ প্রসঙ্গত, বুধবারই দেশে প্রথম দফার ভোটের বিজ্ঞপ্তি জারি করেছে কমিশন। আর একমাসও বাকি নেই,  ১৯ এপ্রিল দেশের ১২০টি লোকসভা আসনে ভোট গ্রহণ করা হবে। এই সময়ে নিজের তুমুল ব্যস্ততার মধ্যেও প্রধানমন্ত্রী পড়শি দেশে দ্বিপাক্ষিক সফরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন শিষ্টাচারের কারণেই।

কূটনৈতিক দিক থেকে ভুটান অত্যন্ত গুরুত্বপূর্ণ

যদিও, প্রধানমন্ত্রীর (PM Modi News) সফরে, দুই দেশের মধ্যে কোনও চুক্তি সম্পাদনের কর্মসূচি ছিল না। ভারতের প্রধানমন্ত্রীর সফরে রাজা জিগমে খেসার নামগায়েল ওয়াংচুক এবং প্রাক্তন রাজা জিগমে সিংঙে ওয়াংচুকের সঙ্গে বৈঠক হওয়ার কথা ছিল। এছাড়াও ভুটানের প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের প্রধানমন্ত্রীর কয়েক দফা কথা হত। ওয়াকিবহাল মহলের ধারণা, ভোটের ব্যস্ততার মধ্যে প্রধানমন্ত্রীর ভুটান সফরের অন্যতম কারণ ছিল, পাহাড়ি প্রতিবেশী রাষ্ট্রকে অত্যন্ত ঘনিষ্ঠতার বার্তা দেওয়া। সেই কারণেই দ্রুত সে দেশের প্রধানমন্ত্রীর নিমন্ত্রণ গ্রহণ করে সফরের সিদ্ধান্ত নেন মোদি। অন্যদিকে, ভুটানের সঙ্গে চিনের দীর্ঘ সীমা রয়েছে। কূটনৈতিক দিক থেকে ভুটান অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভারত তার প্রতিবেশী দেশগুলির সঙ্গে সর্বদাই সুসম্পর্কে আগ্রহী। তাই প্রধানমন্ত্রী এই সফরের সিদ্ধান্ত নিয়েছিলেন বলেই ধারণা রাজনৈতিক মহলের একাংশের।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

pm modi news

modi visit bhutan

pm of bhutan

king of bhutan

modi cancels his bhutan visit


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর