img

Follow us on

Tuesday, Jun 18, 2024

NEET: নিটে অনিয়ম? চার সদস্যের কমিটি গঠন, তদন্ত হবে দেড় হাজার পড়ুরার গ্রেস মার্কস নিয়ে

কোনওভাবেই প্রশ্নপত্র ফাঁস হয়নি, দাবি ন্যাশনাল টেস্টিং এজেন্সির ডিরেক্টরের 

img

ন্যাশনাল টেস্টিং এজেন্সির ডিরেক্টরের সাংবাদিক বৈঠক (সংগৃহীত ছবি)

  2024-06-09 15:15:44

মাধ্যম নিউজ ডেস্ক: ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা নিটে (NEET) অনিয়মের অভিযোগে বিতর্ক শুরু হয়েছে। চলতি মাসের ৪ জুন সর্বভারতীয় এই পরীক্ষার ফল প্রকাশিত হয়েছিল। তারপর থেকেই বেশ কিছু অনিয়মের অভিযোগ তুলে সরব হন বহু পড়ুয়া ও তাঁদের অভিভাবক। অভিযোগ ওঠে প্রশ্নপত্র ফাঁসের। পাশাপাশি গ্রেসমার্ক দেওয়া নিয়েও প্রতিবাদে সামিল হয়েছেন অনেকে। প্রশ্ন উঠছে, একসঙ্গে ৬৭ জন পড়ুয়া ১০০ শতাংশ নম্বর পেয়ে কীভাবে শীর্ষস্থান দখল করল? ইতিমধ্যে এ নিয়েই সাংবাদিক বৈঠক করেছেন নিটের দায়িত্বে থাকা ন্যাশনাল টেস্টিং এজেন্সির ডিরেক্টর জেনারেল সুবোধ কুমার সিং। 

কী বললেন ন্যাশনাল টেস্টিং এজেন্সির ডিরেক্টর?

শনিবার সাংবাদিক বৈঠকে জেনারেল সুবোধ কুমার সিং দাবি করেন, কোনওভাবেই প্রশ্নপত্র ফাঁস হয়নি। পরীক্ষাগ্রহণ ও ফলাফল প্রকাশের সমস্ত প্রক্রিয়াতে সততা রয়েছে। তবে এদিন তিনি সাংবাদিক বৈঠক মেনে নেন যে ছ'টি পরীক্ষা কেন্দ্রে অনিয়মের সম্ভাবনা থাকতে পারে। এছাড়াও গ্রেসমার্ক পাওয়ার বিষয়টি নিয়ে শিক্ষামন্ত্রক তদন্ত করবে বলেও জানিয়েছেন তিনি। তিনি বলেন, ‘‘১ হাজার ৫০০ জনের বেশি পরীক্ষার্থীর রেজাল্ট খতিয়ে দেখতে উচ্চক্ষমতা সম্পন্ন একটি কমিটি গঠন করা হয়েছে। চার সদস্যের ওই কমিটির (NEET) নেতৃত্বে থাকবেন ইউপিএসসির এক প্রাক্তন চেয়ারম্যান। এক সপ্তাহের মধ্যে কমিটি তাদের সুপারিশ পেশ করবে।’’

ছ'টি পরীক্ষা কেন্দ্রকে নিয়ে বিতর্ক

প্রসঙ্গত চার সদস্যের যে কমিটি গঠন (NEET) হয়েছে তাদের রিপোর্ট জমা পড়ার পরই ভাবা হবে নতুন করে পরীক্ষা নেওয়া হবে কিনা। তবে এদিন নিটের ডিরেক্টর বারবার জোর দেন যে সারাদেশে ৪,৭৫০টি পরীক্ষা কেন্দ্র ছিল। এর মধ্যে সমস্যা মাত্র ছয়টিকে ঘিরে। তিনি এও বলেন চলতি বছরে নিট পরীক্ষায় বসেছিল ২৪ লক্ষ পড়ুয়া যার মধ্যে ১ হাজার ৫০০ জনের মত ছাত্রছাত্রীকে ঘিরে বিতর্ক। প্রসঙ্গত, যে ছ'টি পরীক্ষা কেন্দ্রকে নিয়ে বিতর্ক, সেগুলো রয়েছে মেঘালয়, হরিয়ানা, ছত্তিশগড়, গুজরাট এবং চণ্ডীগড়ে। কোনও কারনে পরীক্ষার্থীদের সময় নষ্ট হয় এখানে এবং তারই খেসারত হিসেবে পরীক্ষার্থীদের গ্রেস মার্ক দেওয়া হয় বলে খবর।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ

Tags:

Madhyom

bangla news

Bengali news

NEET

NTA

union education ministry

The National Testing Agency


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর