img

Follow us on

Saturday, Jul 13, 2024

NEET PG: নিট-পিজিতে প্রশ্নপত্র ফাঁস রুখতে অভিনব বন্দোবস্ত, কী হচ্ছে জানেন?

Question Paper: প্রশ্নপত্র ফাঁস রুখতে পরীক্ষা শুরুর দু’ঘণ্টা আগে তৈরি হবে প্রশ্নপত্র?...

img

প্রতীকী ছবি।

  2024-07-02 17:58:27

মাধ্যম নিউজ ডেস্ক: প্রশ্নপত্র (Question Paper) ফাঁস রুখতে নয়া বন্দোবস্ত নিট-পিজিতে (NEET PG)। প্রশ্নপত্র তৈরি হবে পরীক্ষা শুরু হওয়ার দু’ঘণ্টা আগে। মঙ্গলবার কেন্দ্রীয় সরকার এবং এনবিই সূত্রেই এ খবর জানা গিয়েছে। এই মাসেই নিট পিজি আয়োজন করা হবে বলেও প্রকাশ খবরে।

স্থগিত হয়ে গিয়েছিল নিট পিজি পরীক্ষা (NEET PG)  

 হওয়ার কথা ছিল ২৩ জুন। শুরু হওয়ার মাত্র চব্বিশ ঘণ্টা আগেই স্থগিত হয়ে যায় পরীক্ষা (NEET PG)। জল্পনা ছড়ায়, প্রশ্নপত্র ফাঁস হয়ে যাওয়ায়ই আচমকা স্থগিত করে দেওয়া হয় পরীক্ষা। এই সময়ই সিবিআই তদন্তের নির্দেশ দেওয়ার পাশাপাশি পরীক্ষায় স্বচ্ছতা আনতে বিশেষজ্ঞদের নিয়ে উচ্চ পর্যায়ের কমিটিও গঠন করেছিল কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। অনিয়ম এবং প্রশ্নপত্র ফাঁস রুখতে নয়া পরীক্ষা আইন কার্যকর করার কথাও ঘোষণা করেছিল কেন্দ্র।

পরীক্ষা হবে চলতি মাসেই!

এই পরীক্ষাই চলতি মাসে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে খবর। মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে বসেন সাইবার অপরাধ দমন বিভাগের আধিকারিকরা। সেই বৈঠকেই ঠিক হয়, পরীক্ষা শুরুর আগে আগেই তৈরি করা হবে প্রশ্নপত্র। দেশের সব বড় মাপের পরীক্ষা পরিচালনা করে ন্যাশনাল টেস্টিং এজেন্সি, সংক্ষেপে এনটিএ। নিট-নেট নিয়ে বিতর্ক শুরু হতেই পরীক্ষার্থী ও অভিভাবকদের একাংশ কাঠগড়ায় তোলে এনটিইকেই। বিতর্কের জেরে সরিয়ে দেওয়া হয় ওই সংস্থার প্রধান সুবোধ কুমার সিংকে। তাঁর পরিবর্তে এনটিএর ডিরেক্টর জেনারেল পদে বসানো হয় অবসরপ্রাপ্ত আইএএস অফিসার প্রদীপ সিং খারোলাকে।

আর পড়ুন: জামিন অযোগ্য ধারায় মাল্যের বিরুদ্ধে পরোয়ানা জারি সিবিআই আদালতের

প্রশ্নপত্র ফাঁস রুখতে আইন করার কথা ঘোষণা করেছে উত্তরপ্রদেশ সরকার। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ স্বয়ং জানিয়েছেন একথা। গত বছরই এ সংক্রান্ত একটি আইন করেছে বিজেপি-শাসিত রাজ্য গুজরাট। প্রশ্নপত্র (Question Paper) ফাঁস রুখতে কড়া আইন করার কথা ঘোষণা করেছেন মধ্যপ্রদেশ সরকারও। যদিও পশ্চিমবঙ্গে এ সংক্রান্ত কোনও আইন এখনও পর্যন্ত প্রণয়ন করা হয়নি (NEET PG)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  WhatsappFacebookTwitterTelegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

NEET

NEET PG

Question Paper

news in bengali

July

Question Paper


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর