img

Follow us on

Tuesday, Mar 05, 2024

Madrassas of Uttarakhand: উত্তরাখণ্ডের মাদ্রাসাতেও এবার পড়ানো হবে রামায়ণ

রামের জীবনী পড়ানো হবে উত্তরাখণ্ডের মাদ্রাসায়...

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-01-29 13:10:17

মাধ্যম নিউজ ডেস্ক: উত্তরাখণ্ডের মাদ্রাসাগুলিতে এবার থেকে পড়ানো হবে রামায়ণ। উত্তরাখণ্ডের ওয়াকফ বোর্ডের (Madrassas of Uttarakhand) তরফ থেকে এ কথা বলেছেন চেয়ারম্যান সদাব শামস। আগামী শিক্ষাবর্ষেই অর্থাৎ মার্চ মাস থেকেই ভগবান রামের জীবনী মাদ্রাসাগুলিতে পড়ানো হবে বলে জানা গিয়েছে। এ নিয়ে ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান আরো জানিয়েছেন, ভগবান রাম হলেন সমাজের সকলের আদর্শ। তিনি নির্দিষ্ট কোনও জাতি, ধর্ম বা বর্ণের নন। তাই তাঁর নীতি এবং মূল্যবোধের শিক্ষা সকলের সামনে তুলে ধরা করা দরকার।

১১৭টি মাদ্রাসা রয়েছে বর্তমানে ওয়াকফ বোর্ডের অধীনে

জানা গিয়েছে ১১৭টি মাদ্রাসা (Madrassas of Uttarakhand) রয়েছে বর্তমানে ওয়াকফ বোর্ডের অধীনে। এবং এগুলির সিলেবাসে স্থান পেতে চলেছেন ভগবান রাম। দেরাদুন, হরিদ্বার, নৈনিতাল এই সমস্ত জায়গাগুলিতেই রয়েছে ওয়াকফ বোর্ডের অধীনে বেশিরভাগ মাদ্রাসা (Madrassas of Uttarakhand)। এই সমস্ত মাদ্রাসাগুলিতে পড়ানো হবে রামায়ণের কাহিনী। জানা গিয়েছে, এনসিআরটি সিলেবাস অনুযায়ী সংস্কৃত-র অন্যান্য কাহিনীও পড়ানো হবে ওই মাদ্রাসাগুলিতে। ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান আরো জানিয়েছেন যে এনসিআরটির সিলেবাসে রয়েছে হিন্দি, ইংরেজি, অঙ্ক, ফিজিক্স, কেমিস্ট্রি বায়োলজি, আরবি। তাহলে সংস্কৃত-রও স্থান পাওয়া উচিত।

রাম সকলের আদর্শ

ওয়াকফ বোর্ডের সভাপতির মতে, ভগবান রামচন্দ্র এমন একজন রাজা যিনি রাজ সিংহাসন ত্যাগ করে শুধুমাত্র পিতৃ সত্য পালনের জন্য বনবাসকে বেছে নিয়েছিলেন। বিংশ শতকের মুসলিম দার্শনিক আলামা ইকবালের উদ্ধৃতিও দেন এদিন শামস। এবং বলেন, ‘‘হিন্দুস্তান ভগবান রামের অস্তিত্বে গর্বিত, এ দেশের জনগণ তাঁকে সর্বোচ্চ নেতা মানে।’’

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Chairman of Uttarakhand Waqf Board

the Waqf Board in Uttarakhand

Ramayaan in Madrassas syllabus


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর