img

Follow us on

Saturday, Jul 13, 2024

National Doctor’s Day 2024: আজ, ১ জুলাই জাতীয় চিকিৎসক দিবস, জানুন দিনটির তাৎপর্য

Bidhan Chandra Roy: ১ জুলাই ডাক্তার বিধানচন্দ্র রায়ের জন্ম ও মৃত্যু দিবস

img

ডাক্তার বিধানচন্দ্র রায় (সংগৃহীত ছবি)

  2024-07-01 10:44:24

মাধ্যম নিউজ ডেস্ক: বিপন্ন রোগীকে বাঁচিয়ে তোলা থেকে সুস্থ জীবন উপহার দেওয়া- এসব কাজই ডাক্তাররা করে থাকেন। তাঁদের অবদানের জন্যই আমরা সুস্থ জীবনযাপন করতে পারি। ডাক্তারদের (National Doctor’s Day 2024) এমন নিঃস্বার্থ সেবা প্রতিদিনই আমাদের চোখে পড়ে। তাঁদের এই সেবাকে সম্মান-স্বীকৃতি ও মর্যাদা দিতে প্রতিবছরই পালিত হয় জাতীয় চিকিৎসক দিবস। প্রতিবছর ১ জুলাই সারা দেশজুড়ে পালিত হয় জাতীয় চিকিৎসক দিবস। চলতি বছরের তা আজ সোমবার। 

১ জুলাই জাতীয় চিকিৎসক দিবস কেন? (National Doctor’s Day 2024)

১৮৮২ সালের ১ জুলাই স্বনামধন্য চিকিৎসক বিধানচন্দ্র রায় (Bidhan Chandra Roy) জন্মগ্রহণ করেন। তিনি বাংলার মুখ্যমন্ত্রীও ছিলেন। স্বাধীনতা সংগ্রামে তাঁর বিশেষ অবদান ছিল। আবার ঘটনাক্রমে ১ জুলাই তাঁর মৃত্যু দিবসও বটে। ১৯৬২ সালের এই দিনে তিনি প্রয়াত হন। চিকিৎসা পরিষেবা তথা তথা জনসাস্থ্যের ওপর তাঁর বিপুল অবদানের জন্য এই দিনটিকে (১ জুলাই) বেছে নেওয়া হয়েছে জাতীয় চিকিৎসক দিবস হিসেবে। ১৯৯১ সালের ১ জুলাই প্রথমবারের জন্য ভারত সরকার এই দিনটিকে জাতীয় চিকিৎসক দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়। ভারতীয় মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ) দ্বারা জাতীয় চিকিৎসক দিবস উদযাপন শুরু হয়েছিল। চিকিৎসা ক্ষেত্রে ডাক্তার বিধানচন্দ্র রায়ের অবদানের (National Doctor’s Day 2024) জন্য তাঁকে ১৯৬১ সালে ভারতরত্ন প্রদান করা হয়।

কী কী অনুষ্ঠান হয় এদিন (National Doctor’s Day 2024)?

জাতীয় চিকিৎসক দিবসে (Bidhan Chandra Roy) বিভিন্ন রকমের অনুষ্ঠানের আয়োজন করা হয়। ডাক্তারদেরকে সম্মান জানাতে, শ্রদ্ধা জানাতে এবং তাঁদের নিঃস্বার্থ সেবার জন্য এই দিনে সাধারণ নাগরিকরা সংবর্ধনা অনুষ্ঠানও করে থাকেন। সোশ্যাল মিডিয়ার দেওয়াল জুড়ে চিকিৎসকদের সমাজের প্রতি অবদান নিয়ে বিভিন্ন লেখাও নজরে পড়ে। এই দিন দেশের বিভিন্ন স্থানে বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা শিবির আয়োজন করা হয়। জায়গায় জায়গায় সম্মেলন করা হয় স্বাস্থ্য পরিষেবার ওপর। বিভিন্ন ডাক্তাররা বক্তব্য রাখেন সেমিনারে (National Doctor’s Day 2024)।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

bidhan chandra roy

National Doctor’s Day 2024

significance of National Doctor’s Day 2024 


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর