img

Follow us on

Tuesday, Jul 16, 2024

Nepal PM in India: ভারত সফরে প্রচণ্ড, মোদির সঙ্গে স্থল বন্দর উদ্বোধন নেপালের প্রধানমন্ত্রীর

Pushpa Kumar Dahal: প্রধানমন্ত্রী হিসেবে এটাই প্রচণ্ড-র প্রথম ভারত সফর...

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (ডানদিকে) ও নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কুমার দহল (ছবি সৌজন্য - ট্যুইটার)

  2023-06-01 17:59:04

মাধ্যম নিউজ ডেস্ক: নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কুমার দহল (Nepal PM in India) ওরফে প্রচণ্ড-কে পাশে নিয়ে উত্তরপ্রদেশের প্রথম স্থল বন্দরের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

ভারত সফরে প্রচণ্ড

চারদিনের সফরে বুধবার ভারতে এসেছেন প্রচণ্ড (Pushpa Kumar Dahal)। গত বছরের শেষে তিনি প্রতিবেশী রাষ্ট্রের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। এই নিয়ে দ্বিতীয়বার নেপালের প্রধানমন্ত্রী (Nepal PM in India) নির্বাচিত হয়েছেন তিনি। প্রধানমন্ত্রী হিসেবে এটাই তাঁর প্রথম ভারত সফর। বৃহস্পতিবার দিল্লির হায়দরাবাদ হাউসে নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করেন নেপালের প্রধানমন্ত্রী। এর পর সকাল সাড়ে এগারোটায় নয়াদিল্লি থেকে ভার্চুয়ালি ‘রূপাইডিহা ল্যান্ড পোর্ট’-এর উদ্বোধন করেন দুই প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: সীমান্ত সমস্যা মেটাতে ফের আলোচনার টেবিলে ভারত-চিন, কী কথা হল?

কী এই স্থল বন্দর?

রূপাইডিহা স্থল বন্দরটি ভারত-নেপাল সীমান্ত লাগোয়া উত্তরপ্রদেশের বারাইচে অবস্থিত। ল্যান্ড পোর্ট হল আন্তর্জাতিক সীমান্তের এক অংশ, যেখান দিয়ে যাত্রীবাহী যানবাহন ও পণ্যবাহী পরিবহন নিয়ন্ত্রণ করা হয়। রূপাইডিহা স্থলবন্দরটি তৈরি করা হয়েছে ১১৫ একর জমির উপর, খরচ হয়েছে প্রায় ২০০ কোটি টাকা। ভারত-নেপাল আন্তর্জাতিক সীমান্তের দুই পাশেই বেশ কয়েকটি চেক পোস্ট গড়ে তোলা হয়েছে। সীমান্তের দুই পাশের এই চেকপয়েন্টগুলোতে এক ছাদের নিচে দুই দেশের শুল্ক, অভিবাসন ও অন্যান্য পরিষেবা বিভাগগুলোকে আনা হয়েছে। এর ফলে আন্তঃসীমান্ত পরিবহনের ক্ষেত্রে পণ্যবাহী ট্রাকগুলির সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।

বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্কে জোর

এর আগে, হায়দরাবাদ হাউসে দুই শীর্ষ নেতার মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক হয়। তাতে দুই দেশের সম্পর্ক আরও নিবিড় করার ক্ষেত্রে জোর দেওয়ার পাশাপাশি শিল্প, বাণিজ্য সহ একাধিক বিষয় স্থান পেয়েছে। দ্বিপাক্ষিক বৈঠকে দুই দেশের প্রধানমন্ত্রী সম্পর্ক প্রসারিত করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে বলে জানা গেছে। সেই সঙ্গে অর্থনীতি, শক্তি এবং পরিকাঠামোর ক্ষেত্রে সহযোগিতা আরও মজবুত করার উপর জোর দেওয়া হয়েছে। শুক্রবার সকালে একটি অনুষ্ঠানে যোগ দিতে ইন্দোরে যাবেন পুষ্প কুমার দহল (Nepal PM in India)। শনিবার কাঠমান্ডুর উদ্দেশে রওনা দেবেন তিনি।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

news in bengali

nepal pm india visit

nepal pm pushpa kumar dahal

nepal pm prachanda

modi prachanda meet


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর