img

Follow us on

Tuesday, Jul 16, 2024

Tesla Car: শীঘ্রই ভারতে গাড়ি উৎপাদন করবে মাস্কের 'টেসলা', কেন্দ্রের অনুমোদন জানুয়ারির মধ্যেই?

২০২৪ সালের জানুয়ারির মধ্যে ভারতে গাড়ি উৎপাদনের ছাড়পত্র পাবে টেসলা...

img

টেসলা কর্তা ইলন মাস্ক ( সংগৃহীত ছবি)

  2023-11-09 12:37:32

মাধ্যম নিউজ ডেস্ক: ইলন মাস্কের গাড়ি সংস্থা টেসলা (Tesla Car) যাতে ভারতে তাড়াতাড়ি উৎপাদন শুরু করতে পারে, সেজন্য দ্রুত গতিতে কাজ শুরু করল মোদি সরকার। জানা গিয়েছে, গাড়ি কারখানা তৈরির যাবতীয় অনুমোদন ২০২৪ সালের জানুয়ারির মধ্যেই ইলন মাস্কের সংস্থাকে দিতে চলেছে কেন্দ্র। বৈদ্যুতিক গাড়ি তৈরি নিয়ে বিভিন্ন দফতরের শীর্ষ আধিকারিকদের সঙ্গে প্রধানমন্ত্রীর দফতরের বৈঠক অনুষ্ঠিত হয় চলতি সপ্তাহের সোমবার। সেই বৈঠকেই টেসলার (Tesla Car) বিনিয়োগ প্রস্তাব নিয়ে একপ্রস্থ আলোচনা হয় বলে সূত্র মারফত জানা গিয়েছে। ওই বৈঠকের বিষয়ে ওয়াকিবহাল এক শীর্ষ আধিকারিকের কথায়, ‘‘যদিও বৈদ্যুতিক গাড়ি নিয়ে সাধারণ নীতি নির্ধারণের জন্য বৈঠক ডাকা হয়েছিল, তাও ২০২৪ সালের জানুয়ারি মাসের মধ্যে টেসলার প্রস্তাবিত বিনিয়োগের বিষয়টির দ্রুত নিষ্পত্তি নিয়েও আলোচনা হয়।’’

চলতি বছরের জুনে বৈঠক হয় মোদি-মাস্কের

প্রসঙ্গত, চলতি বছরের জুন মাসেই মার্কিন সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানেই তাঁর সঙ্গে বৈঠক হয় টেসলা (Tesla Car) কর্তা ইলন মাস্কের। এরপরই ভারতে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেন 'এক্স'-এর মালিক। এরপরেই কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রক, ভারী শিল্পমন্ত্রক টেসলার এই পরিকল্পনাকে কত দ্রুত বাস্তবায়িত করা যায়, সেই বিষয়ে আলোচনা শুরু করে। এখনও পর্যন্ত যা জানা যাচ্ছে, ইলন মাস্ক আবেদন করেছেন বৈদ্যুতিক গাড়ির উপর ৪০ শতাংশ হারে আমদানি শুল্ক নেওয়ার।

পরিবেশ বান্ধব গাড়ি উৎপাদন ও বিক্রিতে উৎসাহ দিচ্ছে কেন্দ্র

বর্তমানে ৪০ হাজার মার্কিন ডলারের কম মূল্যের গাড়ি আমদানির ক্ষেত্রে ৬০ শতাংশ হারে এবং তার বেশি দামের গাড়ি আমদানির ক্ষেত্রে ১০০ শতাংশ শুল্ক নেওয়া হয়। আমাদের দেশ ভারতবর্ষে বৈদ্যুতিক গাড়ি এবং চিরাচরিত ইঞ্জিন চালিত গাড়িগুলির ক্ষেত্রে আমদানি শুল্কের কোনও ফারাক নেই। দুটোর ক্ষেত্রেই একই শুল্ক (Tesla Car) দিতে হয়। বর্তমান সময়ে পরিবেশ বান্ধব গাড়ি উৎপাদন ও বিক্রিতে উৎসাহ দিচ্ছে কেন্দ্র। সে ক্ষেত্রে ওয়াকিবহাল মহলের ধারণা, শুল্ক কমই নেওয়া হবে। তবে এই সুবিধা যে শুধু টেসলা পাবে এমন নয়। সমস্ত বৈদ্যুতিক গাড়ি উৎপাদনকারী সংস্থাকেই  এই সুবিধা দেওয়া হবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের , Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Elon Musk

PM Modi

bangla news

Bengali news

Tesla Car

tesla car price in india


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর