img

Follow us on

Monday, Jun 17, 2024

G 20 Summit: জি ২০ সম্মেলনে অশোকের সময়কার শ্লোক পাঠ করে প্রাচীন ভারতকে তুলে ধরলেন মোদি

বাইডেনকে কোনারকের সূর্য মন্দিরের চাকায় ভারতের মাহাত্ম্য বোঝালেন মোদি

img

দিল্লিতে জি ২০ সম্মেলনে ভাষণ রাখছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সংগৃহীত চিত্র।

  2023-09-11 13:41:34

মাধ্যম নিউজ ডেস্ক: প্রাচীন ভারতের সম্রাট অশোকের সময়কার শ্লোক দিয়ে জি ২০ সম্মেলনে (G 20 Summit) বক্তব্য রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই শ্লোকের মধ্যে ছিল মানব কল্যাণ এবং মানুষের খুশির কথা। বিশ্বের প্রধান প্রধান রাষ্ট্রনেতাদের সামনে প্রাচীন ভারতকে উপস্থাপন করলেন মোদি এই ভাবেই। সেই সঙ্গে বিশ্বকে বুঝিয়ে দিলেন আজকের দিনেও প্রাচীন ভারতের গুরুত্ব কোথায়। পাশাপাশি এই সম্মেলনের ছত্রে ছত্রে ছিল ভারতীয়ত্ববোধ সম্পর্কে বিশেষ অনুভব চিত্র। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে মোদি বুঝিয়েছেন কোনারকের সূর্য মন্দিরের চাকার গুরুত্ব। এই চাকা ভারতীয় সভ্যতা সংস্কৃতির সঙ্গে কতটা সম্পৃক্ত, প্রাচীন ভারতের ইতিহাস, শিল্প নিদর্শন এবং প্রাচীন পরম্পরাগত সাংস্কৃতিক পরিচয়বহতার ইতিহাসবোধকে তুলে ধরেন নরেন্দ্র মোদি।

কেন শোনালেন অশোকের আমলের শ্লোক (G 20 Summit)

নতুন দিল্লির প্রগতি ময়দানে গতকাল শনিবার জি ২০ সম্মেলেনে (G 20 Summit) বসেছিল বিশ্ব রাষ্ট্রনেতাদের চাঁদের হাট। এই সম্মেলনের সূচনা ভাষণে মৌর্য সম্রাট অশোকের আমলে দেওয়ালে খোদাই করা শ্লোককে উচ্চারণ করে, প্রাচীন ভারতের রাজা হিসাবে সম্রাট আশোকের মানব কল্যাণ এবং মানুষের সুখ সম্পর্কে বিশেষ বার্তা তুলে ধরা হয়। প্রাচীন ভারতের রাজারা কতটা সমাজের মানুষের প্রতি চিন্তাশীল ছিলেন, সেই কথাই বিশ্বের রাষ্ট্রনেতাদের সামনে তুলে ধরেন মোদি। প্রাচীন ভারতকে বর্তমান সময়ের প্রেক্ষাপটে তুলে ধরেন মোদি। জি ২০ সম্মেলনে ভারত মানব জাতির মঙ্গল সাধনের জন্য কাজ করতে কতটা প্রস্তুত, সেই কথাও বলেন তিনি। সম্রাট আশোকের লিপি ছিল পালি এবং সংস্কৃত ভাষার মিশ্র ভাষা। শ্লোকে লেখা ছিল, ‘হেভাম লোকসা হিত-সুখে তি, আত্মীয়ম নাতিসু হেভাম’। জাপান, জার্মানি, ইংল্যান্ড, ব্রাজিল সহ নানান দেশের কাছে প্রাচীন ভারতের রাজাদের মূল্যবোধ কেমন ছিল? কীভাবে রাষ্ট্র পরিচালিত হত, সেই সম্পর্কে বক্তব্য রাখেন মোদি।

জো বাইডেনকে বোঝালেন সূর্য মন্দিরের মাহাত্ম্য

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে করমর্দনের পর কোনারকের সূর্য মন্দিরের ইতিহাস সম্পর্কে বলেন মোদি। ত্রয়োদশ শতকের তৈরি ওড়িশ্যার রাজা প্রথম নরসিংহদেবের আমলে তৈরি হয় এই সূর্য মন্দির। এই চাকায় রয়েছে ২৪ টি রেখা। ভারতের জাতীয় পতাকায় একই ভাবে এই রকম চাকা রয়েছে, যাকে অশোক চক্র বলে। একই ভাবে সম্মেলনে (G 20 Summit) ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, মিশর আর্জেন্টিনা নাইজেরিয়া, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টকে স্বাগত জানান মোদি। গতকালকের আলোচনার বিষয় ছিল “ওয়ান আর্থ”।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

bangla news

Bengali news

G 20 Summit


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর