img

Follow us on

Monday, Jun 17, 2024

Modi 3.0 Cabinet: মোদি মন্ত্রিসভায় জায়গা পেতে শরিকদের দাবি-দাওয়া, কী ভাবছে বিজেপি?

Ministry Allocation: গুরুত্বপূর্ণ মন্ত্রক পেতে তৎপর শরিকরা, আলোচনা কোন দিকে?

img

এনডিএ শরিকদের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

  2024-06-07 12:50:14

মাধ্যম নিউজ ডেস্ক: রবিবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন নরেন্দ্র মোদি। তাঁর সঙ্গে শপথ নেবেন মন্ত্রিসভার অনেক সদস্যই। সেই তালিকায় কাদের নাম থাকবে তা নিয়ে আপাতত জল্পনা তুঙ্গে। শুক্রবার সকালে দিল্লিতে শুরু হয়েছে এনডিএ-র সংসদীয় দলের বৈঠক। নরেন্দ্র মোদিকে তাদের নেতা নির্বাচিত করার জন্য জোটের নবনির্বাচিত আইনপ্রণেতারা আজ একত্রিত হয়েছেন সংসদ ভবনে।

বিজেপির হাতে কোন কোন মন্ত্রক

বিজেপি সূত্রে খবর, স্বরাষ্ট্র, অর্থ, প্রতিরক্ষা, বিদেশীমন্ত্রক, সড়ক ও পরিবহন এবং রেলওয়ের মতো সমস্ত গুরুত্বপূর্ণ মন্ত্রকগুলি নিজেদের হাতেই রাখবে পদ্ম শিবির। যাতে উন্নয়নের গতি কোনওভাবেই অবরুদ্ধ না হয় তাই এই সিদ্ধান্ত নিচ্ছে বিজেপি। কোনওভাবেই উন্নয়ন যাতে প্রভাবিত না হয় তাই মূল পোর্টফোলিওগুলি নিজেদের কাছেই রাখছে বিজেপি। এই ছয়টি মন্ত্রণালয় বাদ দিয়ে জোটের মন্ত্রী পদের দাবি বিবেচনা করা হবে, বলে জানা গিয়েছে। স্পিকারের পদটিও বিজেপি নিজেদের কাছেই রাখতে আগ্রহী বিজেপি। ডেপুটি স্পিকার পদটি জোটের শরিকদের একজনকে দেওয়ার কথা।

আসন রফা নিয়ে কথা

ইতিমধ্যে এনডিএ-এর দুই গুরুত্বপূর্ণ শরিক নীতীশ কুমার এবং চন্দ্রবাবু নায়ডু নিজেদের দাবিদাওয়া স্পষ্ট করে দিয়েছেন। নীতীশ চারজন পূর্ণমন্ত্রী এবং একটি প্রতিমন্ত্রী চেয়েছেন মোদির কাছে। টিডিপি জলশক্তি, সড়ক ও পরিবহন, গ্রামীণ উন্নয়ন বা শিল্প মন্ত্রণালয় এবং অর্থ, স্বাস্থ্য, আইটি বা বাণিজ্যের প্রতিমন্ত্রী পদের দাবি জানিয়েছে। চন্দ্রবাবু তিনটি পূর্ণমন্ত্রী ও দুটি প্রতিমন্ত্রী চেয়ে তদ্বির করেছেন। এ ছাড়াও চিরাগ পাসোয়ানের এলজেপি, জিতনরাম মাঝির হাম, উত্তরপ্রদেশের আপনা দল, মহারাষ্ট্রের একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনাও মওকা বুঝে নিজেদের প্রাপ্যের ঝুলি ভরতে চাইছে। বিজেপি নেতৃত্ব কেন্দ্রে টিডিপিকে একটি মন্ত্রিসভা পদ, দুটি এমওএস পদ দিতে সম্মত হয়েছে। এছাড়াও জানা গিয়েছে, কেন্দ্রীয় সরকারের কাছ থেকে বিশেষ আর্থিক প্যাকেজ পাবে অন্ধ্রপ্রদেশ। সে রাজ্যে দুটি মন্ত্রিত্ব পাবে বিজেপি। জেডি-ইউ চায় কৃষি, রেল ও গ্রামীণ উন্নয়ন। বিজেপি জেডি(এস)-কে কৃষিকাজ দিতে আগ্রহী বলে মনে করা হচ্ছে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

PM Modi

bangla news

Modi 3.0 Cabinet

Ministry Allocation


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর