img

Follow us on

Monday, Jun 17, 2024

Mizoram Landslides: মিজোরামে পাথর খাদানে ধস, মৃত অন্তত ১৫, বৃষ্টিতে ব্যাহত উদ্ধারকাজ

Mizoram: ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে বিপর্যস্ত মিজোরাম,  পাথর খাদানে ধস নেমে মৃত অন্তত ১৫

img

মিজোরামে পাথর খাদানে ধস। চলছে উদ্ধার কাজ।

  2024-05-28 16:36:18

মাধ্যম নিউজ ডেস্ক: মিজোরামে পাথর খাদানে ধস (Mizoram Landslides) নেমে মৃত্যু হল অন্তত ১৫ জনের। আরও অনেকে ওই খাদানে আটকে পড়েছেন বলে খবর। ফলে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ঘূর্ণিঝড়ে রেমালের প্রভাবে প্রবল বৃষ্টি হচ্ছে মিজোরামে। এর কারণে ব্যাহত হচ্ছে উদ্ধারকাজও। এই ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। 

বিপর্যস্ত মিজোরাম

ঘূর্ণিঝড় রেমাল শক্তি খুইয়ে বর্তমানে গভীর নিম্নচাপে পরিণত হলেও তার প্রভাবে ভারী বর্ষণ হচ্ছে মিজোরামে। এর প্রভাবেই রাজধানী আইজলের একটি পাথর খাদানে হঠাতই ধস (Mizoram Landslides) নামে। ভূমিধসের কারণে রাজ্যের একাধিক ছোটবড় রাস্তায় গাড়ি চলাচল ব্যাহত হয়েছে। বন্ধ করে দিতে হয়েছে স্কুল। এমনকি সরকারি কর্মচারীদের বাড়ি থেকে কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে। ধস নামার কারণে মিজোরামের উপর দিয়ে যাওয়া ৬ নম্বর জাতীয় সড়কের একাংশে গাড়ি চলাচল বন্ধ হয়ে গিয়েছে। ফলে স্থলপথে বাকি ভারতের সঙ্গে কার্যত বিচ্ছিন্ন হয়ে গিয়েছে এই রাজ্যটি। পরিস্থিতি মোকাবিলায় জরুরি বৈঠকে বসেছেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী লালডুহোমা।

মঙ্গলবার সকাল ৬টা নাগাদ আইজল শহরের দক্ষিণ উপকণ্ঠে মেলথুম এবং হ্লিমেনের মধ্যবর্তী একটি এলাকায় পাথর খাদানে ধস (Mizoram Landslides) নামে। সে সময় সেখানে কাজ চলছিল। ডিজিপি অনিল শুক্লা বলেছেন, "অবিরাম বৃষ্টির মধ্যে মিজোরামের আইজলে পাথর খনি ধসে অনেকের মৃত্যু হয়েছে এবং আরও কয়েকজন নিখোঁজ রয়েছে ৷ ধ্বংসস্তূপের নীচে এখনও বেশ কয়েকজন আটকে রয়েছেন বলে খবর। তাঁদের উদ্ধার করার চেষ্টা চলছে ৷ তবে ভারী বৃষ্টির কারণে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে ।" পুলিশ সূত্রে জানা গিয়েছে, বৃষ্টির কারণে রাজ্যের বেশ কয়েকটি জায়গায় ভূমিধসের ঘটনা ঘটেছে ৷ হুন্টারে ৬ নং জাতীয় সড়কে ভূমিধসের কারণে আইজল দেশের বাকি অংশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে ৷ এছাড়াও বেশ কয়েকটি আন্তঃরাজ্য মহাসড়কেও ভূমিধসের কারণে যোগাযোগ ব্যবস্থা ব্যাহত হয়েছে। মিজোরাম সরকার মৃতদের পরিবার পিছু ৪ লক্ষ টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেছে। এছাড়া ধসে যে বিপুল ক্ষতি হয়েছে, তার জন্য ১৫ কোটি টাকা খরচ করার কথা বলেছে মিজোরাম সরকার। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Death

mizoram

Cyclone Remal

Mizoram Landslide


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর