img

Follow us on

Wednesday, Apr 17, 2024

Lunar Eclipse 2024: দোল পূর্ণিমার দিনেই চন্দ্রগ্রহণ, পুজো-উৎসবে কী প্রভাব, জানেন তো?

দোল পূর্ণিমার দিনে কোথায় কোথায় চন্দ্রগ্রহণ দেখা যাবে?

img

প্রতীকী ছবি।

  2024-03-20 15:24:10

মাধ্যম নিউজ ডেস্ক: এই বছরের প্রথম চন্দ্রগ্রহণ (Lunar Eclipse 2024) হবে দোল পূর্ণিমার দিনে। আগামী ২৫ মার্চ দোলের দিনে এই চন্দ্রগ্রহণ হবে। প্রায় ১০০ বছর পর দোলের দিন চন্দ্রগ্রহণ দেখা যাবে। তবে ভারতে এই গ্রহণ দেখা যাবে না। চন্দ্রগ্রহণের প্রভাব হোলির উৎসবেও পড়বে। আর তাই অনেকের মনে সময়কাল নিয়ে বিভ্রান্তি রয়েছে। বাড়িতে পুজো করতে চাইলে সন্ধে ৫টা ৪৫ মিনিট থেকে ৭টা ২১ মিনিটের মধ্যে করতে হবে সত্যনারায়ণ ব্রত। চন্দ্র গ্রহণের দিন সম্পর্কে জেনে নিন বিস্তৃত তথ্য।

চন্দ্রগ্রহণের সময় (Lunar Eclipse 2024)

জানা গিয়েছে, আগামী ২৫ মার্চ দোল পূর্ণিমার তিথিতে বছরের প্রথম চন্দ্রগ্রহণ (Lunar Eclipse 2024) লাগবে। জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী, মোট ৪ ঘণ্টা ৩৯ মিনিট প্রভাব থাকবে গ্রহণের। ভারতীর সময় অনুযায়ী সকাল ১০টা ২৩ মিনিটে গ্রহণ লাগবে এবং শেষ হবে দুপুর ৩টে ২ মিনিটে। গ্রহণের মধ্যকাল হিসেবে দুপুর ১২টা ৪৩ মিনিটকে নির্ধারণ করা হয়েছে। গ্রহণের সময় শুভ কাজ না কারাই বাঞ্ছনীয়।

চন্দ্রগ্রহণের সূতক কাল

এই চন্দ্রগ্রহণ (Lunar Eclipse 2024) ভারত থেকে দেখা যাবে না। তাই ভারতে সুতক কাল মানা হবে না। বিশ্ব বাজারে বড়সড় ওঠাপড়া লক্ষ্য করার সম্ভাবনা রয়েছে। লগ্নির ক্ষেত্রে বড় প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে। রাশির বিবেচনা করে সিদ্ধান্ত গ্রহণ করা দরকার। নয়ত, লোকসান হতে পারে। দুর্ঘটনার আশঙ্কা রয়েছে, তাই সতর্ক থাকুন।

কোথায় কোথায় দেখা যাবে গ্রহণ

ভারতে না দেখা গেলেও পৃথিবীর নানা প্রান্ত থেকে দেখা যাবে গ্রহণ। মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, রাশিয়া, আয়ারল্যান্ড, ইংল্যান্ড, স্পেন, পর্তুগাল, ইতালি, জার্মানি, ফ্রান্স, নেদারল্যান্ডস, বেলজিয়াম, দক্ষিণ নরওয়ে এবং সুইৎজারল্যান্ড থেকে দেখা যাব এই চন্দ্রগ্রহণ (Lunar Eclipse 2024)। একইভাবে,  উত্তর ও পূর্ব এশিয়া, ইউরোপ, আফ্রিকা, উত্তর ও দক্ষিণ আমেরিকা থেকেও দেখা যাবে চন্দ্রগ্রহণ। প্রশান্ত মহাসাগরীয় ও অতলান্তিক মহাসাগরীয় অঞ্চলের কিছু কিছু স্থান থেকে গ্রহণ দেখা যেতে পারে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Holi

Holika Dahan

Lunar Eclipse 2024

Sutak Kaal


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর