img

Follow us on

Wednesday, Apr 17, 2024

Loksabha Election 2024: ভোটার কার্ড ছাড়াও এগুলি দেখিয়ে ভোট দিতে পারবেন, জেনে নিন কমিশনের নিয়ম

ভোটার তালিকায় নাম থাকলে আধার কার্ড, প্যান কার্ড, পাসপোর্ট যে কোনও সচিত্র পরিচয়পত্র থাকলেই ভোট দিতে পারবেন

img

ভোটার কার্ড ছাড়াও ভোট দিতে পারবেন।

  2024-04-04 08:13:07

মাধ্যম নিউজ ডেস্ক: নির্বাচন কমিশনের দেওয়া নির্দেশিকা অনুযায়ী, ভোটার আইডি কার্ড না-থাকলেও ভোট দেওয়া যাবে৷ সেক্ষেত্রে ভোটার তালিকায় নিজের নাম আছে কি না, সে বিষয়ে নিশ্চিত হতে হবে৷ তালিকায় নাম থাকলে ভোটার কার্ড ছাড়াও ভোট দেওয়া যাবে৷ ১৯ এপ্রিল থেকে শুরু হচ্ছে ভোট গ্রহণ। এবারও ভোট হবে সাত দফায়। ১ জুন শেষ দফার ভোট।

কী কী নিয়ে ভোট দিতে যাবেন

নির্বাচন কমিশন জানাচ্ছে, ভোট দানের জন্য পরিচিতি প্রমাণের ক্ষেত্রে যে কোনও একটি অনুমোদিত নথি বা পরিচয়পত্র সঙ্গে রাখুন। কাছে রাখতে পারেন ভোটারদের সচিত্র পরিচয়পত্র (এপিক), আধার কার্ড, প্যান কার্ড, চাকরির পরিচয়পত্র, শারীরিক প্রতিবন্ধকতাযুক্ত ভোটারদের বিশেষ পরিচয় পত্র (UDID), ফোটো সহ ব্যাঙ্ক বা ডাকঘরের পাসবই, স্বাস্থ্যবিমার স্মার্টকার্ড (শ্রম মন্ত্রক), ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, এন পি আর-এর অধীনে আর জি আই প্রদত্ত স্মার্টকার্ড, পেনশনের নথি, এম এন আর ই জি এ-জব কার্ড প্রভৃতি। ভোটার তালিকায় নাম থাকলে এই পরিচয় পত্রগুলির মধ্যে যে কোনও একটি সঙ্গে থাকলেই আপনি ভোট দিতে যেতে পারবেন।

আরও পড়ুন: বেড়াতে যাবেন, বিয়ের মরশুম! সামনে নির্বাচন জানেন কত নগদ রাখতে পারবেন সঙ্গে?

ভোটার তালিকায় নাম না থাকলে

ভোটার হিসাবে নাম নথিভুক্তিকরণের জন্য যে কোনও ভারতীয় নাগরিককে অনলাইন বা অফলাইনে 6 নম্বর ফর্মটি পূরণ করতে হবে৷ অনলাইনে 6 নম্বর ফর্ম পূরণ-নির্বাচন কমিশনের নিজস্ব ওয়েবসাইটে (https://voters.eci.gov.in) গিয়ে ৬ নম্বর ফর্ম পাওয়া যাবে৷ এখানে তথ্য ও প্রয়োজনীয় নথি আপলোড করে ধাপে ধাপে ফর্মটি পূরণ করতে হবে৷ অফলাইনে ৬ নম্বর ফর্মটি ইলেক্টোরাল রেজিস্ট্রেশন অফিসারের কার্যালয়, অ্যাসিস্ট্যান্ট ইলেক্টোরাল রেজিস্ট্রেশন অফিসার এবং বুথ লেভেল অফিসারের কাছ থেকে সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যাবে৷ এখানেও প্রয়োজনীয় তথ্য লিখে নথি-সহ জমা দিতে হবে ৷ পরে ওই ভোটারের কাছে ডাকযোগে ভোটার আইডি কার্ড পৌঁছে যাবে৷ আবার আধিকারিকদের কার্যালয়ে গিয়েও কার্ডটি মিলতে পারে ৷

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Election Commission

Lok Sabha Election 2024

voter card

ID


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর