img

Follow us on

Saturday, Apr 20, 2024

Election Commission: ভোটের দিন কি সবেতন ছুটি আপনার প্রাপ্য? কী বলছে কমিশনের আইন?

ভোটের দিন আপনি ছুটি পাবেন অফিস থেকে?

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-03-29 09:00:58

মাধ্যম নিউজ ডেস্ক: এপ্রিল মাসের ১৯ তারিখ থেকে শুরু হচ্ছে ১৮তম লোকসভা নির্বাচন। চলতি মাসের ১৬ তারিখ লোকসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ করেছে নির্বাচন কমিশন (Election Commission)। সারা দেশে সাত দফায় ভোট হবে দেশে। প্রতিটি দফায় পশ্চিমবঙ্গের কোনও না কোনও আসন থাকবে। ভোট শেষ হবে ১ জুন। ৪ জুন প্রকাশিত হবে লোকসভা ভোটের ফল। সরকারি ও বেসরকারি কর্মচারীরা কি ছুটি পাবেন ভোটের দিনগুলিতে? কী বলছে কমিশন? কী সিদ্ধান্ত নিল রাজ্য?

কী বলছে নির্বাচন কমিশনের নিয়ম?

প্রসঙ্গত উল্লেখ্য, নির্বাচন কমিশনের (Election Commission) নিয়ম অনুযায়ী, প্রত্যেক ভোটারের নিজের কেন্দ্রের ভোটের দিন সবেতন ছুটি প্রাপ্য। ১৯৫১ সালের ‘রিপ্রেজেন্টেশন অফ দ্য পিপলস অ্যাক্ট’ অনুযায়ী এই ছুটি পেতে পারেন ভোটাররা। এই আইনের ১৩৫বি ধারায় তা উল্লেখও করা রয়েছে। সরকারি, বেসরকারি, আধা সরকারি এবং সমস্ত প্রকারের অসংগঠিত ক্ষেত্রের কর্মচারীদের ক্ষেত্রে এই সবেতন ছুটির কথা বলা রয়েছে সেখানে। শুধু তাই নয়, কর্তৃপক্ষ ছুটি না দিলে সংশ্লিষ্ট সংস্থাকে জরিমানাও করা যেতে পারে। লোকসভা নির্বাচন, বিধানসভা নির্বাচন সমেত সমস্ত নির্বাচনের ক্ষেত্রেই এই ছুটি পাবেন ভোটাররা। কোনও ভোটার যদি কর্মসূত্রে অন্য রাজ্যে বাস করেন, সে ক্ষেত্রেও নিজের কেন্দ্রে ভোট দেওয়ার জন্য তাঁকে সবেতন ছুটি দেওয়া বাধ্যতামূলক। 

বাংলায় ছুটি ঘোষণা

প্রসঙ্গত, লোকসভা ভোটের দিনগুলিতে ইতিমধ্যে সরকারি ছুটি ঘোষণা করেছে নবান্ন। বৃহস্পতিবারই এই মর্মে একটি বিজ্ঞপ্তি সামনে আসে পশ্চিমবঙ্গ সরকারের তরফে (Election Commission)। যে যে কেন্দ্রে যেদিন নির্বাচন রয়েছে সেই কেন্দ্রগুলিতে সেদিন ভোটাররা সবেতন ছুটি পাবেন। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, কেবলমাত্র সরকারি দফতর নয়, বেসরকারি কর্মীদেরও ওই দিনগুলিতে ছুটি দেওয়ার কথা বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। জানা গিয়েছে, শ্রম দফরের তরফে এ নিয়ে একটি পৃথক বিজ্ঞাপ্তি জারি করা হবে শীঘ্রই।

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

ECI

Lok Sabha Election 2024

ls poll 2024

paid holiday during vote


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর