img

Follow us on

Tuesday, Jun 18, 2024

Lok Sabha Election 2024: ম্যাজিক ফিগার পার, এনডিএ জোট এগিয়ে ২৯৫ আসনে, দিল্লির মসনদে ফের মোদি-ই

Election Result: বারাণসী কেন্দ্রে এগিয়ে মোদি, গান্ধীনগরে এগিয়ে অমিত শাহ, নাগপুরে এগিয়ে নিতিন গড়করি, হিমাচলে এগিয়ে কঙ্গনা...

img

তৃতীয় বার মোদি-সরকার। গ্রাফিক্স— শুভঙ্কর পাল।

  2024-06-04 17:42:29

মাধ্যম নিউজ ডেস্ক: ঠিক সকাল ৮টায় শুরু হল ভোট গণনা। বিকেল সাড়ে পাঁচটার খবর অনুযায়ী, দেশে এনডিএ জোট ২৯৭ আসনে (জয়ী/এগিয়ে)। ইন্ডি জোট (জয়ী/এগিয়ে) ২২৯ আসনে। অন্যান্যেরা ১৭ আসনে। রাজ্যে দেখা যাচ্ছে, তৃণমূল (জয়ী/এগিয়ে) ২৯ আসনে। বিজেপি ১২ আসনে (জয়ী/এগিয়ে) এবং কংগ্রেস ১টি আসনে (জয়ী/এগিয়ে)।

জয়পুর আসন জিতে নিয়েছেন পদ্ম-প্রার্থী মঞ্জু শর্মা। কর্নাটকের মধ্যা আসনে জয়ী এনডিএ জোটসঙ্গী জেডিএস প্রার্থী তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী। অন্যদিকে, ওই রাজ্যের চিত্রদুর্গ আসনে জয়ী বিজেপি প্রার্থী গোবিন্দ কারজোল।

বারাণসী কেন্দ্রে কংগ্রেস প্রার্থী অজয় রাইয়ের থেকে যোজনখানেক এগিয়ে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি৷ অমিত শাহ এগিয়ে রয়েছেন গান্ধিনগর থেকে৷ নাগপুরে এগিয়ে নিতিন গড়করিও৷ দিল্লিতে মনোজ তিওয়ারি এগিয়ে, পুরীতে এগিয়ে বিজেপির সম্বিত পাত্র৷ মুম্বইয়ে এগিয়ে পীযূষ গোয়েল৷ হিমাচলে এগিয়ে কঙ্গনা রানাওয়াত৷ গুনাতে এগিয়ে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, বিদিশাতে এগিয়ে শিবরাজ সিং চৌহান। 

ছয় সপ্তাহব্যাপী, সাত দফার ম্যারাথন ভোটগ্রহণ-পর্বের পর ২০২৪ লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) শেষ লগ্ন এসে উপস্থিত। আজ ফল ঘোষণা। কড়া নিরাপত্তায় সকাল ৮টা থেকেই শুরু হয়েছে ভোট গণনা। রাজ্যের ৪২ সহ দেশের ৫৪২ আসনের ভোট গণনা (Election Result) হচ্ছে। কারণ, একটি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছে বিজেপি। সেটি গুজরাটের সুরাট আসন। ৫৪৩ আসনের মধ্যে সরকার গড়ার জন্য যে কোনও দল বা জোটের সামনে জাদু-সংখ্যা বা ম্যাজিক ফিগার হল ২৭২।

দুপুরের মধ্যেই ফল স্পষ্ট

ভোট (Lok Sabha Election 2024) শুরু ইস্তক, ৩৭০ আসনের লক্ষ্যমাত্রা নিয়ে এগিয়েছে বিজেপি। উপর্যুপরি, এনডিএ জোটের জন্য লক্ষ্যমাত্রা রাখা হয়েছে ৪০০। প্রায় সবকটি বুথফেরত সমীক্ষার পূর্বাভাসে কেন্দ্রে তৃতীয় বার মোদি সরকারেরই ক্ষমতায় ফেরার ইঙ্গিত মিলেছে। সেই পূর্বাভাস মিলেছে কি না, আর কিছুক্ষণের মধ্যেই অনেকটা স্পষ্ট হয়ে যাবে। জানা যাবে, কারা সরকার গঠন করতে চলেছে। 

বাংলায় গণনা

দেশের সঙ্গে বাংলার ৪২ কেন্দ্রেরও ফল প্রকাশ। এদিন মোট ৫৫ গণনা কেন্দ্রে করা হয়েছে কাউন্টিংয়ের আয়োজন। কাউন্টিং হলের সংখ্যা ৪১৮। রাজ্যের মোট ভোটার ৭ কোটি ৬০ লাখ ১০ হাজার ৬ জন। ৫০৭ জন প্রার্থীর রেজাল্ট জানতে গড়ে গণনা হবে রাউন্ড ১৭। এর মধ্যে সবচেয়ে বেশি গণনা হওয়ার কথা ২৩ রাউন্ড। আর সবচেয়ে কম ভোট গণনার হওয়ার কথা ৯ রাউন্ড। কলকাতা দক্ষিণ লোকসভা কেন্দ্রের জন্য সবথেকে বেশি ৭টি গণনা কেন্দ্র রয়েছে। ডায়মন্ড হারবারে ৪টি, দার্জিলিঙে ৩টি, রায়গঞ্জে ২টি এবং অন্যান্য জায়গায় একটি করে গণনা কেন্দ্র তৈরি করা হয়েছে।

আরও পড়ুন: গরমে ভোট দানের হার কম! আগামী নির্বাচন এপ্রিলে শেষের ইঙ্গিত

কড়া নিরাপত্তা

প্রথমে পোস্টাল ব্যালট গণনা হবে। ৩ লক্ষেরও বেশি পোস্টাল ব্যালট জমা পড়েছে। তারপর খোলা হবে ইভিএম। ভোট (Lok Sabha Election 2024) গণনায় মাইক্রো অবজার্ভার-সহ ২৫ হাজার গণনা কর্মী থাকছেন। কমিশন সূত্রে খবর, প্রত্যেক গণনা কেন্দ্রের বাইরে ২০০ মিটার পর্যন্ত লাগু থাকছে ১৪৪ ধারা। গণনা (Election Result) কেন্দ্রে থাকছে ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা। প্রথম পর্যায়ে থাকছে লাঠিধারী ও এএসআই পদমর্যাদার পুলিশ কর্মীরা। দ্বিতীয় পর্যায়ে থাকছে সশস্ত্র রাজ্য পুলিশ। আর তৃতীয় পর্যায়ে থাকছে কেন্দ্রীয় বাহিনী। ৫৫ টি গণনা কেন্দ্রে নিরাপত্তায় থাকছে ৯২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এছাড়াও থাকছেন ২৫২৫ জন রাজ্য পুলিশের কর্মী।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Lok Sabha Election 2024

Election Result

Lok Sabha Poll Result


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর