img

Follow us on

Tuesday, Mar 05, 2024

Tejashwi Yadav: জমির বদলে চাকরি দুর্নীতিতে সিবিআই-এর সমন! আজ কি হাজিরা দেবেন তেজস্বী?

তেজস্বীর দিল্লির বাড়ি-সহ ২৪টি ঠিকানায় শুক্রবার তল্লাশি অভিযান চালায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।

img

তেজস্বী যাদব।

  2023-03-11 12:34:16

মাধ্যম নিউজ ডেস্ক: জমির বদলে চাকরি দুর্নীতিতে বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব (Tejashwi Yadav)-কে সমন পাঠাল সিবিআই (CBI)। এই একই মামলায় ইডি গতকাল তাঁর দিল্লির বাসভবনে ১৫ঘন্টা ধরে একটি অভিযান চালায়। আর তারপরই বিহারের উপমুখ্যমন্ত্রীকে তলব করল সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন।  সিবিআই সূত্রের খবর, এই নিয়ে একই মামলায় দ্বিতীয়বার তাঁর কাছে  সমন পাঠানো হল। প্রথম সমনটি পাঠানো হয় ৪ঠা ফেব্রুয়ারি। তিনি তখন সুকৌশলে সেই হাজিরা এড়িয়ে যান। শনিবার ফের তাঁকে (Tejashwi Yadav) জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়েছে।

ইডির পর সিবিআই

২০০৪ সাল থেকে ২০১৪ সালের মধ্যে হওয়া এই দুর্নীতির তদন্তই নতুন করে শুরু করেছে সিবিআই-ইডি। বিগত এক সপ্তাহ ধরে বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদব, তাঁর স্ত্রী রাবড়ি দেবীর বাড়িতে তল্লাশি চালায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।  জানা গিয়েছে, সিবিআইয়ের পাঠানো সমনে আজ, শনিবারই দুপুরের মধ্যে সিবিআইয়ের সদর দফতরে হাজিরা দিতে বলা হয়েছে। কিন্তু তেজস্বী যাদব আজ হাজিরা দেবেন কি না, তা এখনও স্পষ্ট নয়। গতকাল, ১০ মার্চ তেজস্বী যাদবের (Tejashwi Yadav) দিল্লির বাড়িতে হানা দেয় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। সকাল সাড়ে ৮টা থেকে তল্লাশি অভিযান শুরু হয়। ঘণ্টাখানেক ধরে তল্লাশি চলে। রেলে অবৈধ নিয়োগে আর্থিক লেনদেনের খোঁজ পেতে তেজস্বীর দিল্লির বাড়ি-সহ ২৪টি ঠিকানায় এদিন তল্লাশি অভিযান চালিয়েছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। তবে তেজস্বীর (Tejashwi Yadav) বাড়ি থেকে দুর্নীতি সংক্রান্ত কোনও নথি পাওয়া গিয়েছে কি না, সে সম্পর্কে কিছু জানা যায়নি। সূত্রের খবর,অভিযানের  ইডি নগদ ৫৩ লক্ষ টাকা, ৫৪০ গ্রাম সোনা এবং ১.৫ কেজি সোনার গয়না বাজেয়াপ্ত করেছে। 

আরও পড়ুন: বাণিজ্যিক উদ্দেশে ২৯টি কয়লা খনির নিলাম করছে কেন্দ্র, খুশি শিল্পমহল

চলতি সপ্তাহে এই মামলায় আরজেডি প্রধান লালুপ্রসাদ এবং তাঁর স্ত্রী তথা বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ী দেবী এবং কন্যা মিসা ভারতীকে জিজ্ঞাসাবাদ করেছিল সিবিআই। তার আগে লালু এবং তাঁর ঘনিষ্ঠদের একাধিক ঠিকানায় তল্লাশিও চালানো হয়েছিল। এ বার দুই কেন্দ্রীয় সংস্থা ‘নিশানা’ করেছে লালু-রাবড়ীর পুত্র তেজস্বীকে (Tejashwi Yadav)। প্রসঙ্গত, লালু প্রথম ইউপিএ সরকারের রেলমন্ত্রী থাকাকালীন (২০০৪-০৯) বিহারের বহু যুবককে জমির বিনিময়ে রেলের ‘গ্রুপ-ডি’ পদে নিয়োগ করা হয়েছিল বলে অভিযোগ ওঠে। এই ঘটনায় অভিযোগের আঙুল লালুর স্ত্রী তথা বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ী দেবী এবং তাঁদের দুই কন্যা মিসা এবং হেমার বিরুদ্ধেও।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

cbi

ED

bihar

rjd

Lalu Prasad Yadav

Tejashwi Yadav

Land For Job Scam


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর